Advertisement

Lok Sabha Election 2024: বাংলার মতো UP-তে জোটে জট? অখিলেশের প্রস্তাবে না-খুশ কংগ্রেস

ইউপিতে ইন্ডিয়া ব্লকের অধীনে এসপি এবং আরএলডি-র জোট হয়েছে। ইউপিতে ৭টি আসনে নির্বাচনে লড়বে আরএলডি। এখন এসপি প্রধান অখিলেশ যাদব একটি বড় ঘোষণা করেছেন যে ১১টি আসন নিয়ে কংগ্রেসের সঙ্গে চুক্তি চূড়ান্ত হয়েছে।

Akhilesh Yadav and Rahul Gandhi
Aajtak Bangla
  • লখনউ,
  • 27 Jan 2024,
  • अपडेटेड 2:25 PM IST
  • ১১টি আসন নিয়ে কংগ্রেসের সঙ্গে চুক্তি চূড়ান্ত হয়েছে সপার
  • প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছে রাজ্য কংগ্রেস নেতৃত্ব

ইন্ডিয়া ব্লকের প্রধান দল কংগ্রেস পশ্চিমবঙ্গ এবং পাঞ্জাবে কংগ্রেস তার মিত্রদের কাছ থেকে ধাক্কা খেয়েছে, এখন উত্তরপ্রদেশ থেকে সুখবর আসছে। সম্প্রতি, ইউপিতে ইন্ডিয়া ব্লকের অধীনে এসপি এবং আরএলডি-র জোট হয়েছে। ইউপিতে ৭টি আসনে নির্বাচনে লড়বে আরএলডি। এখন এসপি প্রধান অখিলেশ যাদব একটি বড় ঘোষণা করেছেন যে ১১টি আসন নিয়ে কংগ্রেসের সঙ্গে চুক্তি চূড়ান্ত হয়েছে।

অখিলেশের পোস্ট

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অখিলেশ যাদব বলেছেন,  টিম 'ইন্ডিয়া' এবং 'পিডিএ'-এর কৌশল বদলে দেবে ইতিহাস। সম্প্রতি, সূত্রের উদ্ধৃতি দিয়ে, খবর বেরিয়েছিল যে কংগ্রেস ইউপির ৮০টি আসনের মধ্যে ২৩টিতে নির্বাচনে লড়তে চায়। এসপির তরফে স্পষ্ট করা হয়েছে যে কংগ্রেসকে তারা ১১টি আসনের প্রস্তাব দিয়েছে। যদি কংগ্রেস অখিলেশ যাদবকে আরও বেশি আসন জিততে পারে এমন প্রার্থীদের সম্পর্কে বলে তবে এই আসন সংখ্যা আরও বাড়ানো যেতে পারে। প্রাথমিকভাবে, এসপি ইউপিতে কংগ্রেসকে ১১টি আসনের প্রস্তাব দিয়েছে।

রাজ্য কংগ্রেস অসন্তোষ প্রকাশ করেছে

অখিলেশ যাদবের ১১টি আসন দেওয়ার প্রস্তাবে অসন্তোষ প্রকাশ করেছে রাজ্য কংগ্রেস নেতৃত্ব। রাজ্যের শীর্ষ কংগ্রেস নেতৃত্ব বলেছে যে এটি অখিলেশ যাদবের একতরফা সিদ্ধান্ত, যার সঙ্গে তারা একমত নয়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে এসপি-র কোনও আনুষ্ঠানিক জোট ছিল না, তবে অখিলেশ যাদবের নেতৃত্বাধীন দল রায়বেরেলি এবং আমেঠি আসনে কোনও প্রার্থী দেয়নি, যেখানে কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী এবং তাঁর ছেলে রাহুল গান্ধী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কংগ্রেস রাজ্যের ৮০টি আসনের মধ্যে ৬৭টিতে প্রার্থী দিয়েছিল। দলটি ৬.৪ শতাংশ ভোট পেয়ে মাত্র একটি আসনে জয়লাভ করে এবং তিনটি আসনে দ্বিতীয় স্থানে নেমে যায়। সেই সময়ে দলের সভাপতি থাকা রাহুল গান্ধীও নিজের আসন বাঁচাতে পারেননি।

Advertisement

এটি ছিল ২০১৯ সালের নির্বাচনী ফলাফল

এসপি, কংগ্রেস এবং আরএলডি, তিনটি দলেরই তাদের দাবির সমর্থনে তাদের নিজস্ব যুক্তি রয়েছে। কিন্তু পরিসংখ্যান কী বলে? এর আলোচনাও গুরুত্বপূর্ণ। ২০১৯ সালের নির্বাচন সম্পর্কে কথা বলতে গেলে সমাজবাদী পার্টি বিএসপি এবং আরএলডি-র সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। এসপি ৩৭টি আসনে এবং বিএসপি ৩৮টি আসনে প্রার্থী দিয়েছিল। আরএলডি পেয়েছিল তিনটি আসন। এসপি-বিএসপি-আরএলডি জোট সনিয়া গান্ধীর আসন রায়বেরেলি এবং আমেথিতে রাহুল গান্ধীর বিরুদ্ধে প্রার্থী দেয়নি। তারপর ১৮.১ শতাংশ ভোট শেয়ার নিয়ে ৩৭টি আসনের মধ্যে এসপি পাঁচটি জিতেছিল এবং দলের প্রার্থীরা ৩১টি আসনে দ্বিতীয় অবস্থানে ছিল। একটি আসনে তৃতীয় অবস্থানে ছিল। এসপি মোট ভোট পেয়েছিল ১ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার ৬২০টি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement