
ইন্ডিগোর ফ্লাইট বিপর্যয়ের জেরে চরম দুর্ভোগে যাত্রীরা। পরপর বিমান বাতিল, দেরিতে উড়ানের জেরে ক্ষোভ উগরে দিচ্ছেন সকলে। এই অব্যবস্থার জন্য দায়ী কে, তা নিয়ে কাটাছেঁড়া চলার মাঝেই এবার নতুন ফ্লাইট ডিউটি টাইম লিমিটেশনস (FDTL)-এর একটা ক্লজ প্রত্যাহার করে নিল DGCA। এবার থেকে সাপ্তাহিক বিশ্রামের দিনের বদলে অন্য কোনও ছুটি নেওয়া যাবে না। পাশাপাশি উড়ান বাতিল হলে শেষ পর্যন্ত টিকিটের টাকা ফেরত পাওয়া যাবে কি না, তা নিয়েও বিভ্রান্তি রয়েছে যাত্রীদের মনে।
টিকিটের টাকা কীভাবে ফেরত পাবেন?
গত ২ ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, কলকাতা থেকে কয়েকশো ইন্ডিগোর ফ্লাইট বাতিল হয়েছে। কয়েক হাজার যাত্রী বিপাকে পড়েছেন। সঠিক সময়ে গন্তব্যে পৌঁছতে পারেননি। যাত্রীদের লাইন, সারি সারি লাগেজ, বিমানবন্দরগুলিতে বিশৃঙ্খল দশা দেখা যাচ্ছে। কিন্তু সকলেরই প্রশ্ন, হঠাৎ বাতিল হওয়া ফ্লাইটের টিকিটের টাকা কীভাবে ফেরত পাব?
রইল স্টেপ বাই স্টেপ গাইড
> ইন্ডিগোর ওয়েবসাইটে যান এবং নীচে স্ক্রোল করে 'Support' অপশন ক্লিক করুন।
> 'Plan B' অপশন পাওয়া যাবে। যা দিয়ে ফ্লাইট বদল বা রিফান্ড পাওয়া যাবে।
> PNR/বুকিং রেফারেন্স নম্বর ও ইমেল আইডি দিন।
> এরপর Change Flight বা Cancel Flight - এই দুইয়ের মধ্যে যেটি প্রয়োজন সেটি বেছে নিন
> একই টিকিটে নতুন সময় বা তারিখ বেছে নিতে পারবেন।
> সরাসরি ফ্লাইট বাতিল করে রিফান্ডও পেতে পারবেন।
> Plan B-এর সুবিধা পাবেন যদি - আপনার ফ্লাইট বাতিল হয়, নির্ধারিত সময়ের থেকে ১ ঘণ্টা বা বেশি আগে ফ্লাইট এগিয়ে আনা হয় অথবা নির্ধারিত সময়ের থেকে ২ ঘণ্টা বা বেশি দেরি হয়।
> Plan B ব্যবহার করতে বাড়তি টাকা লাগবে না।
> সাধারণত ৭ কর্মদিবসের মধ্যে রিফান্ড পাওয়া যাবে।
পাইলটদের ছুটিতে কী বদল?
আগের নির্দেশিকায় বলা হয়েছিল, পাইলট বা বিমানচালকদের নেওয়া ছুটিকে সাপ্তাহিক বিশ্রামের যে নির্দিষ্ট সময়সীমা, তার অন্তর্ভুক্ত করা যাবে না। অর্থাৎ, পাইলটরা আগাম ছুটি নিন বা না-নিন, সপ্তাহে ৪৮ ঘণ্টার বিশ্রাম দিতেই হবে তাঁদের। এই সংক্রান্ত নিয়মটি শিথিল করা হল। পাইলটদের রাতের কাজ বা নাইট সংক্রান্ত বিধিও শিথিল করছে DGCA। এবার থেকে সাপ্তাহিক বিশ্রামের দিনের বদলে অন্য কোনও ছুটি নেওয়া যাবে না।