Advertisement

Arvind Kejriwal : 'জেলে কেজরিওয়াকে দেওয়া হয়েছিল আম-সুগারফ্রি মিষ্টি', ED-র দাবির পাল্টা অরবিন্দ

ইডির দাবির প্রেক্ষিতে কেজরিওয়ালের আইনজীবী শুক্রবারের শুনানিতে আদালতে জানান, তাঁর মক্কেল ডায়াবেটিসে ভুগছেন। তাকে প্রতিদিন ৫০ ইউনিট ইনসুলিন দেওয়া হচ্ছে।

Arvind Kejriwal
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 19 Apr 2024,
  • अपडेटेड 4:39 PM IST
  • আফগারি কেলেঙ্কারি কাণ্ডে তিহাড় জেলে বন্দি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।
  • শুক্রবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে কেজরিওয়ালের আবেদনের শুনানি হয়।

আফগারি কেলেঙ্কারি কাণ্ডে তিহাড় জেলে বন্দি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। শুক্রবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে কেজরিওয়ালের আবেদনের শুনানি হয়। তিনি তাঁর ডাক্তারের সঙ্গে নিয়মিত ভার্চুয়াল পরামর্শের জন্য আদালতে আবেদন করেছেন। এদিকে জেলে আলুর পরোঠা ও মিষ্টি খাওয়ার যে দাবি কেজরিওয়ালের বিরুদ্ধে ইডি করেছে, তারও জবাব দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

বৃহস্পতিবার ইডির তরফে আদালতে জানানো হয়, জামিন পাওয়ার জন্য জেলে আলুর পরোঠা, আম এবং মিষ্টি খাচ্ছেন অরবিন্দ। ইডির দাবির প্রেক্ষিতে কেজরিওয়ালের আইনজীবী শুক্রবারের শুনানিতে আদালতে জানান, তাঁর মক্কেল ডায়াবেটিসে ভুগছেন। তাকে প্রতিদিন ৫০ ইউনিট ইনসুলিন দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত কেজরিওয়ালের বাড়ি থেকে জেলে ৪৮ বার খাবার পাঠানো হয়েছে। যার মধ্যে আম পাঠানো হয়েছে মাত্র তিনবার। 

কেজরিওয়াল জানিয়েছেন, তিনি ৮ মার্চ থেকে আম খাননি। আমের গ্লাইসেমিক ইনডেক্স ৫১, যা চালে ৭৩ এবং বাদামি চালে ৬৮ এর গ্লাইসেমিক সূচকের চেয়ে কম। এটা তাঁর ডায়েট চার্টেও রয়েছে। 

তিহাড়ে প্রতিদিন মিষ্টি খাচ্ছেন, এমন অভিযোগ করেছিল ইডি। তা খণ্ডন করে কেজরিওয়াল জানান, তিনি চিনিমুক্ত মিষ্টি খাচ্ছেন।যা সুগার বাড়াবে না। চিনিযুক্ত মিষ্টি এখনও পর্যন্ত মাত্র ছয়বার খেয়েছেন। তিনি জানান, চিনির মাত্রা নিয়ন্ত্রণে ১ এপ্রিল থেকে তাকে টফি ও কলা দেওয়া হচ্ছে। মিষ্টি চা খাওয়ার দাবি সম্পূর্ণ মিথ্যা। তিনি একবার মাত্র আলুর পরোঠা খেয়েছেন এবং তাও নবরাত্রির প্রসাদ হিসেবে। 

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা এবং জেলে ইনসুলিন দেওয়ার যে দাবি কেজরিওয়াল জানিয়েছে, সেই বিষয়ে তদন্তকারীরা আদালতকে জানিয়েছে, কেজরিওয়ালের ডায়েট চার্টের রিপোর্ট জেল কর্তৃপক্ষের কাছ থেকে আসছে। আদালত কেজরিওয়ালকে আবেদনের একটি কপি সবাইকে দিতে বলেছে। আদালত বলে, এখনও জানি না তাতে কী দাবি করা হয়েছে। কেজরিওয়ালের পক্ষে উপস্থিত হয়ে অ্যাডভোকেট অভিষেক মনু সিংভি বলেন, আমরা ইডিকে আবেদনের একটি অনুলিপি দিয়েছি। 

Advertisement

কেজরিওয়াল জানান, তিনি ২২ বছর ধরে ডায়াবেটিসে আক্রান্ত। তিনি জিজ্ঞাসা করেন, 'আমি কি এমন একজন গ্যাংস্টার যে আমাকে আমার ডাক্তারের সঙ্গে ১৫ মিনিটের ভিডিও কনফারেন্সিং পরামর্শের অনুমতিও দেওয়া যায় না?' সিংভি জানান, 'আজকের সংবাদপত্রগুলিতে শুধু আলুর পরোঠার কথা। ইডিকে জানাতে হবে কতবার আলুর পরোঠা খেয়েছেন কেজরিওয়াল।'এই বিষয়ে আদালত জানায়,এই বিষয়ে কারা কর্তৃপক্ষের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। 

গতকাল বৃহস্পতিবার ইডি জানায়, কেজরিওয়াল যে খাবার খান তা তাঁর ডায়েটের সঙ্গে মেলে না। জেল কর্তৃপক্ষ আদালতকে জানায়, কেজরিওয়ালকে যখন জেলে নিয়ে আসা হয়েছিল, তার আগে থেকেই ইনসুলিন নিচ্ছিলেন। কিন্তু পরে তিনি নিজেই তা বন্ধ করে দেন। জেল কর্তৃপক্ষ জানিয়েছে, 'কেজরিওয়াল ডায়েট অনুসরণ করছেন না। আমরা AIIMS থেকে মতামতও পেয়েছি।'

অরবিন্দ কেজরিওয়াল একজন ডায়াবেটিস রোগী। এমতাবস্থায় তাঁর আইনজীবীরা প্রথমে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কেজরিওয়ালের ডাক্তারের সঙ্গে নিয়মিত পরামর্শের দাবি জানিয়ে রাউস অ্যাভিনিউ আদালতে আবেদন করেন। তবে বৃহস্পতিবার এই আবেদন প্রত্যাহার করে নেন তিনি। কিন্তু শুক্রবার তা আবার জমা দেন। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement