Advertisement

Ram Mandir Ayodhya: রাম মন্দিরের গর্ভগৃহে বসবে নতুন মূর্তি, কী হবে রামলালার পুরনো মূর্তির?

রাম লালার নতুন মূর্তি নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে তিন ভাস্কর গণেশ ভাট, অরুণ যোগীরাজ এবং সত্যনারায়ণ পাণ্ডেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ জানুয়ারি ২০২৪-এ অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Dec 2023,
  • अपडेटेड 8:52 AM IST

অযোধ্যায় ২২ জানুয়ারি ২০২৪-এ অনুষ্ঠিত হতে চলা রাম লালার অভিষেক অনুষ্ঠানের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। রাম লালার দুটি মূর্তি রয়েছে, যার একটি মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হবে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সম্পর্কিত সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, বর্তমানে ছোট মন্দিরে রাখা দ্বিতীয় মূর্তিটি গর্ভগৃহেই নতুন মূর্তির সঙ্গে প্রাণ প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে। নতুন মূর্তিটির নাম হবে অচল মূর্তি, আর পুরনোটির নাম হবে উৎসবমূর্তি। উৎসবমূর্তি দেশের বিভিন্ন সিদ্ধ মন্দিরে নিয়ে যাওয়া হবে, তারপরে গর্ভগৃহের অভ্যন্তরে অচল মূর্তির পাশেও স্থাপন করা হবে। রাম লালার নতুন মূর্তি নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে তিন ভাস্কর গণেশ ভাট, অরুণ যোগীরাজ এবং সত্যনারায়ণ পাণ্ডেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২২ জানুয়ারি ২০২৪-এ অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। 

৩০ ডিসেম্বর অযোধ্যা বিমানবন্দর-রেলওয়ে স্টেশন উদ্বোধন করা হবে
এর আগে, ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী মোদী অযোধ্যায় আসছেন, যেখানে তিনি নবনির্মিত অযোধ্যা ধাম রেলওয়ে স্টেশন এবং শ্রী রাম আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করবেন। বিমানবন্দরের কাছে জনসভাও করবেন তিনি। অযোধ্যার কমিশনার গৌরব দয়াল জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদী অযোধ্যায় বিমানবন্দর থেকে রেলস্টেশন পর্যন্ত রোড শো করবেন।

১ জানুয়ারি থেকে 'এক দিয়া রাম মন্দিরকে নাম' প্রচার চালাবে বিজেপি 
ভারতীয় রেলওয়ে রাম মন্দির উদ্বোধনের পর প্রথম ১০০ দিনে অযোধ্যায় আসা নাগরিকদের সুবিধার্থে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ১০০০ টিরও বেশি ট্রেন চালানোর ঘোষণা করেছে। ইতিমধ্যে, বিজেপি ১ জানুয়ারি থেকে রাম মন্দির উৎসবের জন্য একটি প্রচার শুরু করার সিদ্ধান্ত নিয়েছে, যেখানে দলের কর্মীরা সারা দেশের সমস্ত গ্রামে ঘরে ঘরে যাবে এবং ১০ কোটি পরিবারকে 'এক দিয়া রাম মন্দিরকে নাম'-এ অংশ নিতে উৎসাহিত করবে। 

Advertisement

১৬ জানুয়ারি থেকে অভিষেক অনুষ্ঠানের জন্য বৈদিক আচার শুরু হবে
মূল অনুষ্ঠানের এক সপ্তাহ আগে ১৬ জানুয়ারি থেকে প্রাণ প্রতিষ্ঠা ও অভিষেক অনুষ্ঠানের জন্য বৈদিক আচার শুরু হবে। গনেশ্বর শাস্ত্রী দ্রাবিড় এবং লক্ষ্মী কান্ত দীক্ষিত অভিষেক অনুষ্ঠানের মূল আচার পালন করবেন। অযোধ্যায় প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানের পরিপ্রেক্ষিতে ভক্তদের বিপুল ভিড় আশা করা হচ্ছে। এ জন্য নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হচ্ছে। অযোধ্যায় সিআইএসএফ, ইউপিএসএসএফ এবং ইউপি পুলিশের তিন স্তরের নিরাপত্তা বলয় করা হয়েছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement