Advertisement

Bank Holyday June: জুনে ১২ দিন ব্যাঙ্ক ছুটি, বাংলায় কবে কবে বন্ধ? জরুরি তালিকা

আগামীকাল শনিবার থেকে জুন মাস শুরু। এটি বছরের ষষ্ঠ মাস। ওইদিনই রয়েছে শেষ দফার লোকসভা নির্বাচন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) বিজ্ঞপ্তি অনুযায়ী, নির্বাচনের দিনে যে এলাকাগুলিতে ভোট রয়েছে সেখানে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

ব্যাঙ্ক বন্ধ। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 31 May 2024,
  • अपडेटेड 4:20 PM IST
  • আগামীকাল শনিবার থেকে জুন মাস শুরু।
  • এটি বছরের ষষ্ঠ মাস।

আগামীকাল শনিবার থেকে জুন মাস শুরু। এটি বছরের ষষ্ঠ মাস। ওইদিনই রয়েছে শেষ দফার লোকসভা নির্বাচন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) বিজ্ঞপ্তি অনুযায়ী, নির্বাচনের দিনে যে এলাকাগুলিতে ভোট রয়েছে সেখানে বন্ধ থাকবে ব্যাঙ্ক। শেষ দফায় মোট ৫৭টি লোকসভা আসনে হবে ভোটগ্রহণ। যার মধ্যে রয়েছে বাংলার ৯টি কেন্দ্র। এই এলাকাগুলিতে বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্কের শাখা। সারা দেশ তথা বাকি বাংলায় স্বাভাবিক থাকবে পরিষেবা।

১ জুন এরাজ্যের যে লোকসভা কেন্দ্রগুলিতে নির্বাচন রয়েছে সেগুলি হল -- কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, বারাসাত, বসিরহাট ও দমদম। এছাড়া ওই দিন বরানগর বিধানসভা কেন্দ্রেও হবে উপনির্বাচন। আরবিআইয়ের নির্দেশ মতো, এই ৯টি লোকসভা ও একটি বিধানসভা এলাকায় নির্বাচনের কারণে বন্ধ থাকবে ব্যাঙ্ক। রাজ্যের বাকি এলাকাগুলিতে স্বাভাবিক নিয়মে চলবে পরিষেবা।

জুন মাসে মাসে ব্যাঙ্ক বন্ধ
আগামী ৯ জুন তারিখ হিমাচল প্রদেশ, হরিয়ানা এবং রাজস্থান রাজ্যে মহারানা প্রতাপ জয়ন্তীর কারণে ছুটি থাকবে। ১০ই জুন পাঞ্জাবের শ্রী গুরু অর্জুন দেব জির শাহাদত দিবস উপলক্ষে ছুটি।

আগামী ১৪ই জুন পাহিলি রাজার জন্য বন্ধ থাকবে ওড়িশার সব ব্যাঙ্ক। ১৫ই জুন YMA দিবসের জন্য উত্তর-পূর্ব রাজ্য মিজোরামের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। এবার রাজা সংক্রান্তির জন্য ওড়িশার ব্যাংকগুলিও বন্ধ থাকবে। বকরি ঈদ উপলক্ষে কয়েকটি রাজ্য বাদ দিয়ে দেশজুড়ে ১৭ জুন ব্যাংক ছুটি থাকবে। ভাত সাবিত্রী ব্রত পালনের জন্য আগামী ২১ জুন রাজ্যের ব্যাঙ্ক বন্ধ থাকতে পারে।

এদিকে আবার ৮ই জুন ভারতে জুড়ে দ্বিতীয় শনিবার উপলক্ষে প্রত্যেকটি ব্যাংক এমনি বন্ধ থাকে। বাইশে জুন চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ। জুন মাসের ২,৯,১৬,২৩ এবং ৩০ তারিখ রবিবার রয়েছে। রবিবার তো ভারতে জুড়ে এমনি ছুটির দিন। তাই ব্যাঙ্ক ছুটি। 

Advertisement

বাংলায় কতদিন?
জুন মাসে পশ্চিমবঙ্গ সরকার আগের মাসের মতো রাজ্যের বাসিন্দাদের জন্য তিনটি ব্যাঙ্ক ছুটি ঘোষণা করেছে। ৮ই জুন, শনিবারের দ্বিতীয় সপ্তাহে ব্যাংক ছুটির দিন। ১৭ জুন, বকরি-ইদ এবং ২২ জুন, শনিবারের চতুর্থ সপ্তাহে রাজ্যে ব্যাঙ্ক হলিডে। উল্লেখ্য প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবার ছুটি পান সারা দেশের ব্যাঙ্ক কর্মীরা। জাতীয় ছুটির দিনগুলিতেও ভারতজুড়ে বন্ধ থাকে ব্যাঙ্ক। এছাড়া বেশ কিছু উৎসবেও মেলে ছুটি। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement