Advertisement

Sulabh founder Bindeshwar Pathak Passed Away: প্রয়াত সুলভ শৌচালয়ের প্রতিষ্ঠাতা বিন্দেশ্বর পাঠক, দেশে এনেছিলেন 'টয়লেট বিপ্লব'

 প্রয়াত সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা তথা সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক। যাঁর মস্তিষ্কপ্রসূত সুলভ শৌচালয়, দেশজুড়ে পরিচ্ছন্নতার একটি দুর্দান্ত উদ্যোগ নেয়।

প্রয়াত সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা বিন্দেশ্বর পাঠক (ছবি: ইন্ডিয়া টুডে)
Aajtak Bangla
  • দিল্লি,
  • 15 Aug 2023,
  • अपडेटेड 6:47 PM IST
  • প্রয়াত সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা বিন্দেশ্বর পাঠক
  • যাঁর মস্তিষ্কপ্রসূত সুলভ শৌচালয়, দেশজুড়ে পরিচ্ছন্নতার একটি দুর্দান্ত উদ্যোগ নেয়
  • 'টয়লেট বিপ্লব' এনে বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করেছেন

Sulabh founder Bindeshwar Pathak Passed Away: প্রয়াত সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা তথা সমাজকর্মী বিন্দেশ্বর পাঠক। যাঁর মস্তিষ্কপ্রসূত সুলভ শৌচালয়, দেশজুড়ে পরিচ্ছন্নতার একটি দুর্দান্ত উদ্যোগ নেয়। 'টয়লেট বিপ্লব' এনে বিশ্বজুড়ে খ্যাতি অর্জন করেছেন। দিল্লির এইমস-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বিন্দেশ্বর পাঠক। দিল্লিতে তাঁর অফিসে স্বাধীনতা দিবস উদযাপনের সময়ই হঠাৎ স্বাস্থ্যের অবনতি হয়। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। খাণিকক্ষণ পরেই স্বাস্থ্যের অবনতি হয়ে মারা যান।

তাঁর এক সহকর্মী জানিয়েছেন, "স্বাধীনতা দিবস উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন। তার পরই অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে দিল্লির এইমস-এ নিয়ে যাওয়া হয়। এরপর দুপুর ১টা ৪২ মিনিটে বিন্দেশ্বর পাঠককে মৃত বলে ঘোষণা করা হয়।" তিনি বলেন, কার্ডিয়াক অ্যারেস্টের কারণেই প্রয়াত হন সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা।

বিশ্বব্যাপী খ্যাতি
বিন্দেশ্বর পাঠক ভারতে টয়লেট বিপ্লব এনেছিলেন। ২০১৫ সালে তিনি 'লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড' অর্জন করেন। দেশে স্বচ্ছ ভারত অভিযান শুরু হওয়ার অনেক আগেই বিন্দেশ্বর পাঠক এই কাজ শুরু করেন। জনস্বাস্থ্য, সামাজিক উন্নয়ন এবং মানবাধিকার রক্ষার ক্ষেত্রে সক্রিয়ভাবে অবদান রেখে 'পরিচ্ছন্নতা'কে 'সহজলভ্য' করেছিলেন। একে একটি নতুন পরিচিতি দেন এবং এর জন্য তিনি বিশ্বব্যাপী সুনাম অর্জন করেন।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
বিন্দেশ্বর পাঠকের মৃত্যুতে প্রধানমন্ত্রী মোদী শোক প্রকাশ করেন। ট্যুইটে তিনি লেখেন, 'ড. বিন্দেশ্বর পাঠকের মৃত্যু দেশের জন্য বৃহৎ ক্ষতি। তিনি একজন দূরদর্শী ছিলেন। যিনি সামাজিক অগ্রগতি এবং সুবিধা থেকে বঞ্চিতদের ক্ষমতায়নের জন্য ব্যাপকভাবে কাজ করেছিলেন। বিন্দেশ্বরজি একটি পরিচ্ছন্ন ভারত গড়ার লক্ষ্যে কাজ করেছিলেন। স্বচ্ছ ভারত মিশনে অভূতপূর্ব সমর্থন করেছিলেন। তাঁর কাজ অনেককে অনুপ্রাণিত করবে। এই কঠিন সময়ে তাঁর পরিবার এবং প্রিয়জনদের প্রতি আমার গভীর সমবেদনা। ওম শান্তি।"

Advertisement

তাৎপর্যপূর্ণভাবে, আজ সারা দেশে যে সমস্ত অ্যাক্সেসযোগ্য 'পে অ্যান্ড ইউস টয়লেট' দেখা যাচ্ছে তা ডাঃ বিন্দেশ্বর পাঠকেরই মস্তিষ্কপ্রসূত। কয়েক বছর ধরে এই মিশনে কাজ করে সারা দেশে টয়লেট তৈরি করেছেন তিনি।

পদ্মভূষণ সম্মানে ভূষিত হয়েছেন
বিন্দেশ্বর পাঠক ছিলেন বিহারের বৈশালী জেলার বাসিন্দা। ৮০ বছর বয়সী বিন্দেশ্বর পাঠক ১৯৯৯ সালে পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন। ২০০৩ সালে, বিশ্বের ৫০০ জন অসামান্য সমাজকর্মীর তালিকায় তাঁর নাম প্রকাশিত হয়েছিল। বিন্দেশ্বর পাঠক এনার্জি গ্লোব সহ আরও অনেক পুরস্কারেও সম্মানিত হন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement