Advertisement

PM Shri Scheme: রাজ্যকে ১ হাজার কোটি টাকা ফান্ড দিল না মোদী সরকার, কেন?

'সমগ্র শিক্ষা অভিযান' স্কিমে পাঞ্জাব, দিল্লি এবং পশ্চিমবঙ্গকে অর্থ দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। বলা হচ্ছে, 'সমগ্র শিক্ষা অভিযান'-এর অধীনে এই তিন রাজ্যকে তহবিল দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

রাজ্যকে ১ হাজার কোটি টাকা ফান্ড দিল না মোদী সরকার, কেন?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 17 Jul 2024,
  • अपडेटेड 5:24 PM IST
  • 'সমগ্র শিক্ষা অভিযান' স্কিমে পাঞ্জাব, দিল্লি এবং পশ্চিমবঙ্গকে অর্থ দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার
  • কারণ এই রাজ্যগুলি কেন্দ্রীয় সরকারের PM-SHRI অর্থাৎ PM-School for Rising Yojana প্রকল্পে যোগ দিতে অস্বীকার করেছে

'সমগ্র শিক্ষা অভিযান' স্কিমে পাঞ্জাব, দিল্লি এবং পশ্চিমবঙ্গকে অর্থ দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। বলা হচ্ছে, 'সমগ্র শিক্ষা অভিযান'-এর অধীনে এই তিন রাজ্যকে তহবিল দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কারণ এই রাজ্যগুলি কেন্দ্রীয় সরকারের PM-SHRI অর্থাৎ PM-School for Rising Yojana প্রকল্পে যোগ দিতে অস্বীকার করেছে। ইংরেজি সংবাদপত্র ইন্ডিয়ান এক্সপ্রেস তার প্রতিবেদনে দাবি করেছে যে কেন্দ্রীয় সরকার বলছে যে রাজ্যগুলি PM-SHRI প্রকল্পে যোগ দেবে না তাদের সর্বশিক্ষা অভিযানের অধীনে তহবিল দেওয়া হবে না। PM-SHRI স্কিমটি ২০২২ সালের সেপ্টেম্বরে চালু করা হয়েছিল। এর লক্ষ্য হল সারা দেশে সরকারি স্কুলগুলিকে মডেল স্কুল হিসাবে আপগ্রেড করা।

কোন রাজ্যের কত অর্থায়ন বন্ধ?

প্রায় ২ বছর আগে চালু হওয়ার পর থেকে প্রায় সব রাজ্যই এই প্রকল্পে যোগ দিয়েছে। তবে তামিলনাড়ু, কেরল, দিল্লি, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গ এখনও এতে যোগ দেয়নি। তামিলনাড়ু এবং কেরল এই প্রকল্পে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করলেও দিল্লি, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গ স্পষ্টতই প্রত্যাখ্যান করেছে। ইন্ডিয়ান এক্সপ্রেস তার প্রতিবেদনে দাবি করেছে যে PM-SHRI প্রকল্পে যোগ না দেওয়ার কারণে কেন্দ্রীয় সরকার গত ৩টি ত্রৈমাসিক ধরে সর্বশিক্ষা অভিযানের অধীনে দিল্লি, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গকে টাকা দেয়নি।

প্রতিবেদন অনুসারে, এই রাজ্যগুলি অক্টোবর থেকে ডিসেম্বর, জানুয়ারি থেকে মার্চ এবং এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে টাকা পায়নি। কর্তারা বলেছেন যে দিল্লি ৩৩০ কোটি টাকার বেশি, পাঞ্জাব ৫১৫ কোটি টাকার বেশি এবং পশ্চিমবঙ্গ ১ হাজার কোটি টাকার বেশি পায়নি।

স্কিমে যোগ দিতে সমস্যা কোথায়?

যে তিনটি রাজ্য PM-SHRI প্রকল্পে যোগ দিতে অস্বীকার করেছে সেগুলি বিরোধী দলগুলি দ্বারা শাসিত। আম আদমি পার্টি দিল্লি এবং পাঞ্জাবে ক্ষমতায় রয়েছে এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের টিএমসি পশ্চিমবঙ্গে ক্ষমতায় রয়েছে। দিল্লি এবং পাঞ্জাব এই স্কিমে যোগ দিতে অস্বীকার করেছে কারণ 'স্কুল অফ স্পেশালাইজড এক্সিলেন্স' এবং 'স্কুল অফ এমিনেন্স' নামের স্কিমগুলি ইতিমধ্যেই এই রাজ্যগুলিতে চালু হয়েছে। আম আদমি পার্টি শাসিত এই দুই রাজ্যে সরকারি স্কুলগুলিকে বিশ্বমানের স্তরে তৈরি করার জন্য এই প্রকল্পগুলি চালানো হচ্ছে। এই কারণেই এই রাজ্যগুলি PM-SHRI প্রকল্পে যোগ দিতে অস্বীকার করছে। একই সঙ্গে পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্পের নাম নিয়ে আপত্তি জানিয়েছে। এছাড়াও, পশ্চিমবঙ্গ সরকারও বলেছে যে তারা ইতিমধ্যেই আর্থিক বোঝার সম্মুখীন এবং এই প্রকল্পের জন্য ৪০ শতাংশ খরচ বহন করতে পারবে না।

Advertisement

PM-SHRI স্কিম কী?

এই স্কিমাটি ২০২২ সালের ৭ সেপ্টেম্বর চালু করা হয়েছিল৷ এই স্কিমের লক্ষ্য হল সারা দেশে ১৪,৫০০টি সরকারি স্কুলকে আপগ্রেড করা এবং বাকি স্কুলগুলির জন্য তাদের একটি 'উদাহরণ' হিসাবে স্থাপন করা৷ এসব বিদ্যালয়ে নতুন শিক্ষানীতিও বাস্তবায়ন করা হয়েছে। ২০২০ সালে নতুন শিক্ষা নীতি এসেছে। এই প্রকল্পে কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার এবং স্থানীয় সরকার দ্বারা পরিচালিত সরকারি স্কুলগুলি অন্তর্ভুক্ত রয়েছে। PM-SHRI ড্যাশবোর্ড অনুসারে, এখনও পর্যন্ত সারা দেশে ১০,০৭৭ টি স্কুল এই প্রকল্পের অধীনে সংযুক্ত হয়েছে। এর মধ্যে ৮৩৯টি কেন্দ্রীয় বিদ্যালয় এবং ৫৯৯টি নবোদয় বিদ্যালয়। এই দুটি স্কুলই কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত। বাকি ৮,৬৩৯টি স্কুল রাজ্য সরকার বা স্থানীয় সরকার দ্বারা পরিচালিত হয়। তথ্য অনুসারে, ২০২৬-২৭ সালের মধ্যে এই প্রকল্পে মোট ২৭,৩৬০ কোটি টাকা ব্যয় করা হবে। এর মধ্যে কেন্দ্রীয় সরকার খরচ করবে ১৮,১২৮ কোটি টাকা। বাকি ৯,২৩২ কোটি টাকা রাজ্য সরকার বহন করবে।

স্কিমে যোগদানের জন্য কিছু শর্ত আছে

যে স্কুলগুলি এই স্কিমে যোগ দিতে চায় তাদের এই শর্তগুলি পূরণ করতে হবে। শর্তগুলির মধ্যে রয়েছে একটি স্থায়ী স্কুল ভবন এবং ছেলে ও মেয়েদের জন্য অন্তত একটি টয়লেট। স্কিমে যোগদানের জন্য অনলাইন আবেদন করা হয়। এরপর এসব বিদ্যালয়ের মূল্যায়ন করা হয়। শহরাঞ্চলের স্কুলগুলিকে ৭০% স্কোর করতে হবে এবং গ্রামাঞ্চলের স্কুলগুলিকে ৬০% স্কোর করতে হবে। এর পরে, রাজ্য সরকার স্কুলগুলির তালিকা পাঠায় এবং তারপরে তাদের নির্বাচন করা হয়।

২০১৮-১৯ সালে সমগ্র শিক্ষা অভিযান চালু করা হয়েছিল। এর লক্ষ্য স্কুল শিক্ষার উন্নয়ন করা। তিনটি বিদ্যমান প্রকল্প - সর্বশিক্ষা অভিযান, রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান এবং শিক্ষক শিক্ষা - এই প্রচারে অন্তর্ভুক্ত করা হয়েছে৷ এই প্রকল্পে, ৬০:৪০ অনুপাতে ব্যয় করা হয়। অর্থাৎ, ৬০% অর্থ কেন্দ্র এবং ৪০% রাজ্য সরকার ব্যয় করে। যেখানে, উত্তর-পূর্ব এবং হিমালয় সংলগ্ন রাজ্যগুলির সরকারগুলি ব্যয়ের ১০% বহন করে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement