Advertisement

Chandra Grahan 2023 Date Time in india: বছরের শেষ চন্দ্রগ্রহণ লক্ষ্মীপুজোর রাতে, কখন ধরছে-কখন ছাড়ছে?

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে ২৮ ও ২৯ অক্টোবর মধ্যরাতে। এছাড়া এই দিনটিও শারদীয় পূর্ণিমা। জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 26 Oct 2023,
  • अपडेटेड 12:13 PM IST
  • বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে ২৮ ও ২৯ অক্টোবর মধ্যরাতে
  • এছাড়া এই দিনটিও শারদীয় পূর্ণিমা

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে যাচ্ছে ২৮ ও ২৯ অক্টোবর মধ্যরাতে। এছাড়া এই দিনটিও শারদীয় পূর্ণিমা। জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এবার চন্দ্রগ্রহণ আংশিক হবে। মেষ ও অশ্বিনী নক্ষত্রে এই গ্রহণ ঘটতে চলেছে। ২০২৩ সালের শেষ চন্দ্রগ্রহণ নিয়ে মানুষের মনে প্রশ্ন উঠছে। ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে কি না এবং এর সময় কী হবে।

২৮ অক্টোবর ভারতে কোন সময়ে চন্দ্রগ্রহণ ঘটবে

যোতিষশাস্ত্র অনুসারে, বিশ্ব দৃশ্যপটে একই মাসে দুটি গ্রহণ ঘটতে পারে তা বিপর্যয়কর পরিণতি নিয়ে এসেছে। এই মাসে, ২৮-২৯ অক্টোবর রাতে ঘটতে যাওয়া চন্দ্রগ্রহণ সমগ্র ভারতে দৃশ্যমান হবে। আসলে, ২৮ অক্টোবর রাত ১১টা ৩০ মিনিট থেকে চাঁদের উপর একটি হালকা ছায়া পড়তে শুরু করবে। এটিকে চন্দ্রগ্রহণের পেনাম্ব্রা পর্যায়ও বলা হয়। যাইহোক, সূতক সময়কে এই অনুসারে বিবেচনা করা হয় না। 

যদি আমরা চন্দ্রগ্রহণের মূল পর্ব (উমব্রা পর্যায়) বা গভীর ছায়া সম্পর্কে কথা বলি তবে এটি ২৯ অক্টোবর রাত ১টা ৫ মিনিটে শুরু হবে এবং ২টো ২৪ মিনিটে শেষ হবে। অর্থাৎ এটি ১ ঘণ্টা ১৯ মিনিট স্থায়ী হবে। গ্রহণ শুরু হবে রাত ১টা ৫ মিনিটে, মধ্যভাগ হবে ১টা ৪৪ মিনিটে এবং গ্রহণের সমাপ্তি হবে রাত ২টো ৪০ মিনিটে। মেষ ও অশ্বিনী নক্ষত্রে এই গ্রহণ ঘটতে চলেছে। যখনই একটি গ্রহণ ঘটে, এটি শারীরিক, আধ্যাত্মিক এবং ব্যক্তিগত জীবনে শুভ এবং অশুভ প্রভাব ফেলে।

চন্দ্রগ্রহণের সুতক সময়কাল

যেহেতু খণ্ডগ্রাস চন্দ্রগ্রহণ রাত ১টা ৫ মিনিটে ঘটছে, তাই এর সুতক সময় ৯ ঘণ্টা আগে অর্থাৎ ২৮ অক্টোবর বিকেল ৪টে ৫ মিনিট থেকে শুরু হবে।

Advertisement

এই চন্দ্রগ্রহণ কোথায় দৃশ্যমান হবে

এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে। এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, উত্তর ও পূর্ব দক্ষিণ আমেরিকা, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, অ্যান্টার্কটিকা অঞ্চলেও দেখা যাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement