Advertisement

Chandrayaan-3: চাঁদে আবহাওয়া কেমন? কখনও মাইনাস ১০ তো কখনও তীব্র গরম

Chandrayaan-3: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) রবিবার চাঁদের পৃষ্ঠে তাপমাত্রার তারতম্যের একটি গ্রাফ প্রকাশ করেছে। চাঁদে তাপমাত্রার তারতম্য ৭০ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস। এতে বিস্মিত বিজ্ঞানীরাও।

মাইনাস ১০ থেকে ৭০ ডিগ্রি, চন্দ্রযানের পাঠান চাঁদের তাপমাত্রা দেখে অবাক বিজ্ঞানীরা
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Aug 2023,
  • अपडेटेड 12:23 PM IST

Chandrayaan-3: মিশন চন্দ্রযান ৩, ইতিহাসে প্রথমবারের মতো, চাঁদের দক্ষিণ মেরুতে পা রাখার পর, সেখান থেকে ক্রমাগত নতুন তথ্য এবং ছবি বেরিয়ে আসছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) রবিবার চাঁদের পৃষ্ঠে তাপমাত্রার তারতম্যের একটি গ্রাফ প্রকাশ করেছে। চাঁদে রেকর্ড করা উচ্চ তাপমাত্রা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন মহাকাশ সংস্থার এক সিনিয়র  বিজ্ঞানী। ন্যাশনাল স্পেস এজেন্সি অনুসারে, চন্দ্র পৃষ্ঠের তাপমাত্রা বোঝার জন্য, চন্দ্র পৃষ্ঠের থার্মো ফিজিক্যাল এক্সপেরিমেন্ট (CHEST) দক্ষিণ মেরুর চারপাশে চন্দ্রের উপরের মাটির তাপমাত্রা পরিমাপ করেছে। 

তাপমাত্রা দেখে বিস্মিত বিজ্ঞানীরাও
ISRO 'X' (আগের ট্যুইটারে) একটি পোস্টে বলেছে, "এখানে বিক্রম ল্যান্ডারে CHEST পেলোডের প্রথম পর্যবেক্ষণ রয়েছে। চন্দ্র পৃষ্ঠের তাপীয় আচরণ বোঝার জন্য, CHEST মেরুটির চারপাশে চন্দ্রের মাটির উপরের স্তরটি পরিমাপ করেছে৷ " তাপমাত্রা প্রফাইল পরিমামের গ্রাফিক সম্পর্কে, ISRO বিজ্ঞানী বিএইচএম দারুকেশা পিটিআই-কে বলেন, 'আমরা সবাই বিশ্বাস করতাম যে পৃষ্ঠের তাপমাত্রা প্রায় ২০ ডিগ্রি সেন্টিগ্রেড থেকে ৩০ ডিগ্রি সেন্টিগ্রেড হতে পারে, তবে এটি ৭০ ডিগ্রি সেন্টিগ্রেড। এটি আশ্চর্যজনকভাবে আমাদের প্রত্যাশার চেয়েও বেশি।

 

মহাকাশ সংস্থা বলেছে যে পেলোডটিতে একটি তাপমাত্রা পরিমাপক যন্ত্র রয়েছে যা পৃষ্ঠের নীচে ১০ সেন্টিমিটার গভীরতায় পৌঁছাতে সক্ষম। ISRO জানিয়েছে, 'পরীক্ষায়  ১০টি আলাদা তাপমাত্রা সেন্সর রয়েছে। ISRO যে গ্রাফটি তৈরি করেছে তা বিভিন্ন গভীরতায় চন্দ্রের পৃষ্ঠ/ নিকট-পৃষ্ঠের তাপমাত্রার পরিবর্তন দেখায়। চাঁদের দক্ষিণ মেরুর জন্য এই প্রথম নথি, যার গবেষণা চলছে।' বিজ্ঞানী দারুকেশা বলেন, "আমরা যখন পৃথিবীর ভিতরে দুই থেকে তিন সেন্টিমিটার যাই, তখন আমরা খুব কমই দুই থেকে তিন ডিগ্রি সেন্টিগ্রেডের তারতম্য দেখতে পাই, যেখানে (চাঁদে) এটি প্রায় ৫০ ডিগ্রি সেন্টিগ্রেডের তারতম্য। এটা খুবই আশ্চর্যের।"

Advertisement

৫০  ডিগ্রি পর্যন্ত পরিবর্তন 
বিজ্ঞানী দারুকেশা বলেন, আমরা যখন পৃথিবীর অভ্যন্তরে দুই থেকে তিন সেন্টিমিটার যাই, তখন আমরা খুব কমই দুই থেকে তিন ডিগ্রি সেন্টিগ্রেডের তারতম্য দেখতে পাই, সেখানে (চাঁদে) প্রায় ৫০ ডিগ্রি সেন্টিগ্রেডের তারতম্য দেখা যায়। চাঁদের পৃষ্ঠের নীচের তাপমাত্রা মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। ISRO বলেছে যে 'চেস্ট' পেলোডটি ইসরোর বিক্রম সারাভাই স্পেস সেন্টার (ভিএসএসসি) এর স্পেস ফিজিক্স ল্যাবরেটরি (এসপিএল) এর নেতৃত্বে একটি দল দ্বারা তৈরি করা হয়েছিল যাতে  ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (পিআরএল), আহমেদাবাদের সহযোগিতাযও রয়েছে। ২৩ অগাস্ট ভারত ইতিহাস রচনা করেছে কারণ ISRO-এর তৃতীয় চাঁদ মিশন চন্দ্রযান-৩ চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী ভারতই বিশ্বের প্রথম দেশ।

প্রধানমন্ত্রী এই ঘোষণা করেন
 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার ঘোষণা করেছেন যে চন্দ্রযান-৩ বিক্রম ল্যান্ডারটি যে জায়গায় স্পর্শ করেছে তাকে এখন 'শিবশক্তি পয়েন্ট' বলা হবে এবং ২০১৯ সালে চন্দ্রযান-২ ল্যান্ডারটি চাঁদের পৃষ্ঠে বিধ্বস্ত হওয়ার জায়গাটির নাম দেওয়া হবে  'তিরঙ্গা পয়েন্ট'। আর ২৩ অগাস্ট দিনটিকে 'জাতীয় মহাকাশ দিবস' হিসেবে পালন করা হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement