Advertisement

Chandrayaan 3 Landing Updates: চাঁদে সফল অবতরণের জন্য কচ্ছপের মতো চলবে চন্দ্রযান-৩, রাশিয়ার ভুল থেকে শিক্ষা

আজ বুধবার সন্ধেবেলা চাঁদে পা রাখবে ভারতের চন্দ্রযান-৩। অবতরণ হবে চাঁদের দক্ষিণ মেরুতে। আগে চন্দ্রযান-৩ ঘণ্টায় ৪০ হাজার কিলোমিটার বেগে মহাকাশে চলছিল। এখন এটা কচ্ছপের গতির চেয়ে কম গতিতে ল্যান্ডিং করবে।

চন্দ্রযান ৩ অবতরণ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 23 Aug 2023,
  • अपडेटेड 7:10 AM IST
  • চন্দ্রযান-৩ এর অবতরণ হবে প্রতি সেকেন্ডে ১ থেকে ২ মিটার বেগে
  • আজ বুধবার সন্ধেবেলা চাঁদে পা রাখবে ভারতের চন্দ্রযান-৩

আজ বুধবার সন্ধেবেলা চাঁদে পা রাখবে ভারতের চন্দ্রযান-৩। অবতরণ হবে চাঁদের দক্ষিণ মেরুতে। আগে চন্দ্রযান-৩ ঘণ্টায় ৪০ হাজার কিলোমিটার বেগে মহাকাশে চলছিল। এখন এটা কচ্ছপের গতির চেয়ে কম গতিতে ল্যান্ডিং করবে। গড় কচ্ছপ প্রতি সেকেন্ডে ৪ থেকে ৫ মিটার গতিতে সাঁতার কাটে। প্রতি সেকেন্ডে ১ থেকে ২ মিটার বেগে মাটিতে হাঁটে। কচ্ছপের নতুন বাচ্চারা ৪০ কিলোমিটার পথ যেতে ৩০ ঘণ্টা সময় নেয়। স্ত্রী কচ্ছপ তাদের বাচ্চাদের বা পুরুষ কচ্ছপের চেয়ে দ্রুত সাঁতার কাটে বা দৌড়ায়। আর চন্দ্রযান-৩ এর অবতরণ হবে প্রতি সেকেন্ডে ১ থেকে ২ মিটার বেগে।

রাশিয়ার লুনা-২৫ মহাকাশযান খরগোশের মতো দ্রুত গতিতে চাঁদে পৌঁছানোর দৌড়ে হেরে যায়। দক্ষিণ মেরুতে বিধ্বস্ত হয়। রাশিয়ান মহাকাশ সংস্থার প্রধান বলেছেন যে Luna-25 নির্দিষ্ট গতির চেয়ে প্রায় দেড় গুণ বেশি গতিতে চলেছিল। যে কারণে এটি গিয়ে চাঁদের মাটিতে ভেঙে পড়েছে। একই সময়ে, ISRO-এর চন্দ্রযান-৩ ধীরে ধীরে ৪২ দিনের যাত্রা করছিল।

এবার জেনে নিন চন্দ্রযান-৩-এর গতি

  • ২৫ কিলোমিটার উচ্চতা থেকে চাঁদে অবতরণের যাত্রা শুরু করবে বিক্রম ল্যান্ডার। পরবর্তী পর্যায়ে পৌঁছতে প্রায় ১১.৫ মিনিট সময় লাগবে। অর্থাৎ ৭.৪ কিলোমিটার উচ্চতা পর্যন্ত।
  • এটির গতি হবে ৩৫৮ মিটার প্রতি সেকেন্ডে যতক্ষণ না এটি ৭.৪ কিলোমিটার উচ্চতায় পৌঁছয়।
  • পরবর্তী স্টপ হবে ৬.৮ কিলোমিটার। এখানে গতি প্রতি সেকেন্ডে ৩৩৬ মিটার কমে যাবে।
  • পরবর্তী স্তর হবে ৮০০ মিটার। এই উচ্চতায় ল্যান্ডারের সেন্সরগুলি চাঁদের পৃষ্ঠে লেজার রশ্মি রেখে অবতরণের জন্য সঠিক জায়গা খুঁজবে।
  • ১৫০ মিটার উচ্চতায় ল্যান্ডারের গতিবেগ প্রতি সেকেন্ডে হবে ৬০ মিটার হবে। মানে ৮০০ থেকে ১৫০ মিটার উচ্চতার মধ্যে। ৬০ মিটার উচ্চতায় ল্যান্ডারের গতি প্রতি সেকেন্ডে ৪০ মিটার হবে। মানে ১৫০ থেকে ৬০ মিটার উচ্চতার মধ্যে।
  • ১০ মিটার উচ্চতায় ল্যান্ডারের গতি হবে ১০ মিটার প্রতি সেকেন্ডে। চাঁদের পৃষ্ঠে অবতরণের সময় অর্থাৎ সফট ল্যান্ডিংয়ের জন্য ল্যান্ডারটির গতিবেগ হবে প্রতি সেকেন্ডে ১.৬৮ মিটার। 

চন্দ্রযান-৩ এখন কোথায়?

Advertisement

চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার ২৫ কিমি x ১৩৪ কিমি কক্ষপথে চলছে। এই ২৫ কিলোমিটার উচ্চতা থেকে এটিকে চাঁদের পৃষ্ঠে নামতে হবে। গতবার চন্দ্রযান-২ এর উচ্চ গতি, সফটওয়্যার ত্রুটি এবং ইঞ্জিন ব্যর্থতার কারণে পড়েছিল। এবার সেই ভুল যেন না হয়, তাই চন্দ্রযান-৩-এ অনেক ধরনের সেন্সর ও ক্যামেরা বসানো হয়েছে। LHDAC ক্যামেরাটি শুধুমাত্র এই উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এছাড়াও যে পেলোডগুলি অবতরণের সময় সাহায্য করবে সেগুলি হল- ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা (LPDC), লেজার অ্যালটিমিটার (LASA), লেজার ডপলার ভেলোসিটিমিটার (LDV) এবং ল্যান্ডার হরাইজন্টাল ভেলোসিটি ক্যামেরা (LHVC)। এগুলি সব একসঙ্গে কাজ করবে, যাতে ল্যান্ডারটিকে একটি নিরাপদ পৃষ্ঠে অবতরণ করা যায়।

সুরক্ষার জন্য এমন ব্যবস্থা করা হয়েছে

এবার দুটি বড় পরিবর্তন আনা হয়েছে বিক্রম ল্যান্ডারে। প্রথমটি হল এটিতে একটি সেফটি মোড সিস্টেম রয়েছে। যা যে কোনও ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা করবে। এ জন্য বিক্রমে দুটি অনবোর্ড কম্পিউটার বসানো হয়েছে, যা সব ধরনের বিপদের তথ্য দেবে। বিক্রমের ক্যামেরা ও সেন্সর তাদের এই তথ্য দেবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement