Advertisement

Chandrayaan 3 Launch: ভারতের 'দুনিয়াদারি', চন্দ্রযান ৩ মিশনে দেশ ও দশের কী কী লাভ? জানুন

ভারতের তৃতীয় চাঁদ অভিযান 'চন্দ্রযান-৩' আজ লঞ্চ হচ্ছে। দুপুর ২.৩৫ মিনিটে লঞ্চ হবে চন্দ্রযান-৩। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হবে। LVM3-M4 রকেট দিয়ে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 14 Jul 2023,
  • अपडेटेड 2:32 PM IST
  • ভারতের তৃতীয় চাঁদ অভিযান 'চন্দ্রযান-৩' আজ লঞ্চ হচ্ছে।
  • দুপুর ২.৩৫ মিনিটে লঞ্চ হবে চন্দ্রযান-৩।

ভারতের তৃতীয় চাঁদ অভিযান 'চন্দ্রযান-৩' আজ লঞ্চ হচ্ছে। দুপুর ২.৩৫ মিনিটে লঞ্চ হবে চন্দ্রযান-৩। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে এটি উৎক্ষেপণ করা হবে। LVM3-M4 রকেট দিয়ে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হবে। এটি আগে GSLV MK-III নামে পরিচিত ছিল। এই রকেট দিয়েই মহাকাশ সংস্থা ইসরো চন্দ্রযান-২ উৎক্ষেপণ করেছে। ISRO ইতিমধ্যেই ২০০৮সালে চন্দ্রযান-১ এবং ২০১৯ সালে চন্দ্রযান-২ চালু করেছে। চন্দ্রযান-১ মাত্র অরবিটার ছিল। চন্দ্রযান-২ এর একটি অরবিটারের পাশাপাশি একটি ল্যান্ডার এবং একটি রোভার ছিল। চন্দ্রযান-৩-এ কোনো অরবিটার থাকবে না, থাকবে শুধু ল্যান্ডার ও রোভার। এবারও ISRO ল্যান্ডারের নাম দিয়েছে 'বিক্রম' এবং রোভারের নাম 'প্রজ্ঞান'। চন্দ্রযান-২-তেও ল্যান্ডার এবং রোভারের একই নাম ছিল।

চন্দ্রযান-৩ কে চন্দ্রযান-২ এর ফলো-আপ মিশন হিসেবে বর্ণনা করা হচ্ছে। চাঁদের দক্ষিণ মেরুতে ল্যান্ডারের নরম অবতরণ করাও এর উদ্দেশ্য। বিক্রম ল্যান্ডার চন্দ্রযান-২-এ ক্র্যাশ ল্যান্ডিং করেছিল। তিন মাস পরে, আমেরিকান মহাকাশ সংস্থা নাসা এর ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। এর চার বছর পর, ইসরো আবার চন্দ্রযান-৩ এর মাধ্যমে ল্যান্ডার এবং রোভারকে দক্ষিণ মেরুতে অবতরণ করার চেষ্টা করবে। রোভার, একটি ছয় চাকার রোবট, ল্যান্ডারের ভিতরে থাকবে এবং অবতরণের পর বেরিয়ে আসবে।

ISRO 2020 সালের জানুয়ারিতে চন্দ্রযান-3 উৎক্ষেপণের ঘোষণা করেছিল। এটি ২০২১ সালে চালু হওয়ার কথা ছিল। কিন্তু কোভিডের কারণে তা বিলম্বিত হয়েছে। চন্দ্রযান-৩-এ চন্দ্রযান-২-এর মতো অরবিটার থাকবে না, তবে এটির একটি প্রপালশন মডিউল থাকবে। ল্যান্ডার এবং রোভার এই প্রপালশন মডিউলের সাথে সংযুক্ত থাকবে। যখন মডিউলটি চন্দ্র পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরে থাকবে, তখন ল্যান্ডারটি এটি থেকে আলাদা হয়ে যাবে। কিন্তু এই সব ঘটার আগে, প্রপালশন মডিউল চাঁদের অনেক বৃত্তাকার তৈরি করবে। চাঁদে ল্যান্ডার অবতরণের পর এর থেকে বেরিয়ে আসবে রোভার। এই মিশনের জীবন হবে ১ চন্দ্র দিন। চাঁদের একদিন পৃথিবীর ১৪ দিনের সমান। চন্দ্রযান-৩ আজ লঞ্চ হবে, তবে চাঁদে পৌঁছতে এক মাসেরও বেশি সময় লাগবে। এটি ২৩ বা ২৪ আগস্ট চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে পারে। যাইহোক, এই তারিখটি সামনে পিছনেও হতে পারে। সেপ্টেম্বরেও হতে পারে। চন্দ্রযান-২ ২২ জুলাই চালু করা হয়েছিল, কিন্তু বিক্রম ল্যান্ডার ৬-৭ সেপ্টেম্বর ক্র্যাশ ল্যান্ডিং করেছিল।

Advertisement

এর উদ্দেশ্য কি? চন্দ্রযান-৩-এরও চন্দ্রযান-২-এর মতো একই লক্ষ্য রয়েছে। অর্থাৎ চাঁদের দক্ষিণ মেরুতে নরম অবতরণ। ISRO-এর তৃতীয় চাঁদ অভিযানের খরচ প্রায় ৬১৫ কোটি টাকা বলে জানা গেছে। ISRO-এর মতে, চন্দ্রযান-৩-এর তিনটি উদ্দেশ্য রয়েছে। প্রথম- চন্দ্র পৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের নিরাপদ ও নরম অবতরণ। দ্বিতীয়- চাঁদের পৃষ্ঠে প্রজ্ঞান রোভার ছুটে চলা দেখানো। এবং তৃতীয় - বৈজ্ঞানিক পরীক্ষা পরিচালনা করা। চন্দ্রযান-৩ এর ল্যান্ডার যদি চাঁদের পৃষ্ঠে নরম অবতরণ করে, তাহলে ভারত হবে চতুর্থ দেশ। এর আগে আমেরিকা, রাশিয়া ও চীন চাঁদের পৃষ্ঠে ল্যান্ডার অবতরণ করেছে। তবে ভারতই হবে প্রথম দেশ যারা দক্ষিণ মেরুতে ল্যান্ডার অবতরণ করবে। এখন পর্যন্ত কোনো দেশই দক্ষিণ মেরুতে ল্যান্ডার অবতরণ করেনি।

ভারতের আগে চীন এই চেষ্টা করেছিল। চিনের Chang'e-4 যানটি দক্ষিণ মেরু থেকে কিছু দূরত্বে অবতরণ করেছে। দক্ষিণ মেরু... কেন? পৃথিবীর দক্ষিণ মেরু যেমন শীতলতম, তেমনি চাঁদও। একজন নভোচারী চাঁদের দক্ষিণ মেরুতে দাঁড়ালে তিনি সূর্যকে দিগন্তরেখায় দেখতে পাবেন। এটি চাঁদের পৃষ্ঠ থেকে দৃশ্যমান এবং উজ্জ্বল হবে। এই এলাকার বেশিরভাগ ছায়ায় থাকে। কারণ সূর্যের রশ্মি দক্ষিণ মেরুতে তির্যকভাবে পড়ে। এ কারণে এখানে তাপমাত্রা কম। অনুমান অনুযায়ী, চাঁদের দক্ষিণ মেরুতে তাপমাত্রা -১০০ ডিগ্রির নিচে চলে যায়। প্রথমে চন্দ্রযান-২ এর মাধ্যমে এবং এখন চন্দ্রযান-৩ এর মাধ্যমে ইসরো চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানোর চেষ্টা করছে। এটাই চাঁদের জায়গা, যেখানে এখন পর্যন্ত কেউ পৌঁছাতে পারেনি। সর্বদা ছায়ায় এবং নিম্ন তাপমাত্রায় থাকার কারণে এখানে পানি ও খনিজ পদার্থ থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আগের চাঁদ মিশনেও বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। চন্দ্রযান-৩-এর মাধ্যমে যদি দক্ষিণ মেরুতে পানি ও খনিজ পদার্থের উপস্থিতি ধরা পড়ে, তাহলে মহাকাশ বিজ্ঞানের জন্য তা হবে বড় সাফল্য। এই কারণেই আমেরিকার মহাকাশ সংস্থা নাসাও দক্ষিণ মেরুতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। আগামী বছর নাসা এই অংশে মহাকাশচারীদের অবতরণ করবে। ২০১৯ সালের এপ্রিলে নাসার একটি প্রতিবেদন এসেছিল। ওই প্রতিবেদনে বলা হয়, চাঁদের এই অদেখা অংশে পানি থাকার সম্ভাবনা থাকায় এখানে মহাকাশচারী পাঠানো হবে।

নাসার মতে, চাঁদের ওপর দীর্ঘমেয়াদি গবেষণার জন্য পানি খুবই গুরুত্বপূর্ণ একটি সম্পদ। নাসার প্রতিবেদনে বলা হয়েছে, কক্ষপথ থেকে পরীক্ষার ভিত্তিতে বলা যেতে পারে চাঁদের দক্ষিণ মেরুতে বরফ রয়েছে এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদও থাকতে পারে। এখনও, এই অংশ সম্পর্কে অনেক তথ্য সংগ্রহ করা বাকি আছে। এ জন্য ল্যান্ডার ও রোভার থাকবে। ল্যান্ডারের সাথে তিনটি পেলোড এবং রোভারের সাথে দুটি পেলোড থাকবে। পেলোডকে আমরা সহজ ভাষায় মেশিনও বলতে পারি। যদিও রোভারটি ল্যান্ডার থেকে বেরিয়ে আসবে, তবুও দুটি সংযুক্ত থাকবে। রোভার যা-ই তথ্য পাবে, তা ল্যান্ডারে এবং তা ইসরোকে পাঠাবে। ল্যান্ডার এবং রোভারের পেলোডগুলি চন্দ্র পৃষ্ঠ অধ্যয়ন করবে। তারা চাঁদের পৃষ্ঠে উপস্থিত জল এবং খনিজগুলি সনাক্ত করবে। শুধু তাই নয়, চাঁদে ভূমিকম্প হয় কি না তা খুঁজে বের করাও তাদের কাজ।

পৃথিবীর যে দেশগুলো চাঁদে অবতরণ করেছে- আমেরিকা: ১৯৬৬ সালের জুন থেকে ১৯৬৮ সালের জানুয়ারি পর্যন্ত চাঁদে সাতটি রোবোটিক মিশন পাঠিয়েছে। এর মধ্যে পাঁচটি সফট ল্যান্ডিংয়ে সফল হয়েছে। নাসার অ্যাপোলো মিশনের অধীনে, নীল আর্মস্ট্রং সহ ২৪ জন নভোচারীকে ১৯৬৬ সালের ফেব্রুয়ারি থেকে ডিসেম্বর ১৯৭২ সালের মধ্যে চাঁদে পাঠানো হয়েছিল। রাশিয়া: ১৯৫৯ থেকে ১৯৭৬ সালের মধ্যে, রাশিয়া (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) ২৪টি চাঁদ অভিযান শুরু করেছিল, যার মধ্যে ১৫টি সফল হয়েছিল। লুনা-২ ছিল ১৯৫৯ সালের সেপ্টেম্বরে চাঁদে পৌঁছার প্রথম মিশন। লুনার দুটি মিশনও চন্দ্র পৃষ্ঠ থেকে নমুনা নিয়ে ফিরে এসেছে। লুনা-১৭ এবং লুনা-২১ মিশনও চাঁদে রোভার অবতরণে সফল হয়েছে। চিন: ২০০৭ সাল থেকে চ্যাং সিরিজে পাঁচটি মিশন পাঠিয়েছে এবং সবগুলোই সফল হয়েছে। অরবিটার পাঠানো হয়েছিল চাং'ই-১ এবং চ্যাংয়ে-২-এ। Chang'e-3 এবং Chang'e-4 এছাড়াও ল্যান্ডার এবং রোভার ছিল। তিন বছর আগে চাং'ই-৫ চাঁদ থেকে মাটি ও পাথরও এনেছিল।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement