Advertisement

কারা পাবেন নাগরিকত্ব, মুসলিমরা বাদ কেন? CAA নিয়ে সমস্ত প্রশ্নের উত্তর

যেহেতু এই আইনের নিয়ম এখনও পর্যন্ত তৈরি হয়নি এবং প্রজ্ঞাপন জারি হয়নি, তাই এই আইনের মাধ্যমে নাগরিকত্ব পেতে চান এমন লোকেরা আবেদন করতে পারবেন না। কিন্তু এখন কেউ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

কারা পাবেন নাগরিকত্ব, মুসলিমরা বাদ কেন? CAA নিয়ে সমস্ত প্রশ্নের উত্তর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 11 Mar 2024,
  • अपडेटेड 9:02 PM IST

নাগরিকত্ব সংশোধনী আইন অর্থাৎ CAA আজ থেকে সারা দেশে কার্যকর হয়েছে। মোদী সরকার এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। নাগরিকত্ব আইন সংশোধনের বিলটি ২০১৯ সালের ডিসেম্বরেই সংসদের উভয় কক্ষে পাস হয়েছিল। রাষ্ট্রপতিও ২০২০ সালের জানুয়ারিতে এটি অনুমোদন করেন। কিন্তু বিধিমালা তৈরি না হওয়ায় তা বাস্তবায়নে বিলম্ব হয়েছে।

সাধারণত যে কোনও আইন প্রণয়নের পর ৬ মাসের মধ্যে তার বিধিমালা তৈরি করতে হয়। তা সম্ভব না হলে সংসদের কাছে সময় চাইতে হবে। সিএএ-র ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৯ বার মেয়াদ বাড়ানোর আবেদন করেছিল।

যেহেতু এই আইনের নিয়ম এখনও পর্যন্ত তৈরি হয়নি এবং প্রজ্ঞাপন জারি হয়নি, তাই এই আইনের মাধ্যমে নাগরিকত্ব পেতে চান এমন লোকেরা আবেদন করতে পারবেন না। কিন্তু এখন কেউ নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।

নাগরিকত্বের জন্য কে আবেদন করতে পারবে?

নাগরিকত্ব সংশোধনী বিল প্রথম ২০১৬ সালে লোকসভায় পেশ করা হয়েছিল। এখান থেকে পাস হলেও রাজ্যসভায় আটকে যায়। পরে তা সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এবং তারপর নির্বাচন এল। পুনঃনির্বাচনের পরে, নতুন সরকার গঠিত হয়, তাই এটি আবার ২০১৯ সালের ডিসেম্বরে লোকসভায় উপস্থাপন করা হয়েছিল। এবার এই বিল লোকসভা ও রাজ্যসভায় পাশ হল। রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর, এটি ১০ ​​জানুয়ারি, ২০২০ থেকে আইনে পরিণত হয়।

নাগরিকত্ব সংশোধনী আইনের মাধ্যমে পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান এবং পার্সি ধর্মের উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। আইন অনুসারে, ৩১ ডিসেম্বর, ২০১৪-এর আগে যারা ভারতে এসে বসতি স্থাপন করেছিল, কেবল তাদের নাগরিকত্ব দেওয়া হবে।

মুসলমানদের কেন নয়?

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতার এটাই সবচেয়ে বড় কারণ। বিরোধীরা এই আইনকে মুসলিমবিরোধী বলছেন। তিনি বলেন, নাগরিকত্ব যখন দিতে হবে, তাহলে ধর্মের ভিত্তিতে কেন দেওয়া হচ্ছে? কেন মুসলমানদের অন্তর্ভুক্ত করা হচ্ছে না? এ বিষয়ে সরকারের যুক্তি হচ্ছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান ইসলামিক দেশ এবং এখানে ধর্মের ভিত্তিতে অমুসলিমরা নির্যাতিত হয়। এ কারণে অমুসলিমরা এখান থেকে ভারতে পালিয়ে এসেছে। তাই শুধু অমুসলিমদেরই এতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Advertisement

আইন অনুসারে, ভারতীয় নাগরিকত্বের জন্য কমপক্ষে ১১ বছর দেশে থাকতে হবে। কিন্তু, নাগরিকত্ব সংশোধনী আইনের অধীনে, এই তিনটি দেশের অমুসলিমদের ১১ বছরের পরিবর্তে ৬ বছর থাকার পরেই নাগরিকত্ব দেওয়া হবে। অন্য দেশের মানুষদের ভারতে ১১ বছর কাটাতে হবে, তাদের ধর্ম নির্বিশেষে।

তাহলে কতজন নাগরিকত্ব পাবে?

নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গেই এই আইনের মাধ্যমে ৩১ হাজার ৩১৩ জন নাগরিকত্ব পাওয়ার যোগ্য হবেন। ২০১৯ সালের জানুয়ারিতে, যৌথ সংসদীয় কমিটি এই বিলের উপর তাদের প্রতিবেদন পেশ করে। এই কমিটির চেয়ারম্যান ছিলেন বিজেপির রাজেন্দ্র আগরওয়াল। এই কমিটিতে আইবি ও র’-এর কর্মকর্তারাও ছিলেন।

কমিটির প্রতিবেদনে বলা হয়েছে যে ৩১ ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত ভারত, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিমদের সংখ্যা ছিল ৩১,৩১৩ জন। আইন বাস্তবায়নের পরপরই তারা নাগরিকত্ব পাবেন। এসব মানুষের মধ্যে সর্বোচ্চ ২৫ হাজার ৪৪৭ জন হিন্দু এবং ৫ হাজার ৮০৭ জন শিখ। এরা ছাড়াও ৫৫ জন খ্রিস্টান, ২ জন করে বৌদ্ধ ও পার্সি ধর্মের লোক ছিল। ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে দেশ ছেড়ে ভারতে বসতি স্থাপনকারী এরা ছিল।

কীভাবে নাগরিকত্ব পাবেন?

সরকার পুরো প্রক্রিয়াটি অনলাইনে করেছে। এ জন্য একটি অনলাইন পোর্টালও প্রস্তুত করা হয়েছে। আবেদনকারী তার মোবাইল ফোন থেকেও আবেদন করতে পারবেন। আবেদনকারীদের জানাতে হবে যে বছর তারা নথি ছাড়া ভারতে প্রবেশ করেছে।

আবেদনকারীদের কাছ থেকে কোনো নথি চাওয়া হবে না। নাগরিকত্ব সম্পর্কিত এই ধরনের সমস্ত মুলতুবি মামলা অনলাইনে রূপান্তরিত হবে। যোগ্য বাস্তুচ্যুত ব্যক্তিদের শুধুমাত্র পোর্টালে অনলাইনে আবেদন করতে হবে। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তদন্ত করে নাগরিকত্ব দেবে।

কারো নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে?

না. CAA-তে কোনও ভারতীয়ের নাগরিকত্ব কেড়ে নেওয়ার কোনও বিধান নেই। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে কোনও ভারতীয়ের নাগরিকত্ব কেড়ে নেওয়ার কোনও বিধান CAA-তে নেই। এর অধীনে, 31 ডিসেম্বর, 2014 এর আগে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে আসা ছয়টি অমুসলিম সম্প্রদায়কে নাগরিকত্ব দেওয়ার বিধান রয়েছে।

উত্তর-পূর্বে কিসের ভয়?

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে দীর্ঘদিন ধরেই CAA-র বিরোধিতা করা হচ্ছে। এর কারণ হলো, সেখানকার স্থানীয় লোকজন তাদের পরিচয় হারানোর ভয়ে রয়েছে। প্রকৃতপক্ষে, উত্তর-পূর্ব রাজ্যগুলির একটি বিশাল জনসংখ্যা তফসিলি উপজাতি অর্থাৎ উপজাতিদের। তাদের নিজস্ব সংস্কৃতি ও ঐতিহ্য রয়েছে। তারা সংবিধান থেকে কিছু ছাড়ও পেয়েছে। বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক হিন্দু উদ্বাস্তু এসব রাজ্যে বসতি স্থাপন করেছে। গারো এবং জৈন্তিয়ার মতো উপজাতিরা মেঘালয়ের আদিবাসী। একইভাবে, বরোক সম্প্রদায় ত্রিপুরার আদি বাসিন্দা। এখন তাদের আশঙ্কা যে CAA আসার পর শরণার্থীরা নাগরিকত্ব পাবে, যার কারণে তাদের সম্পদ দখল হয়ে যাবে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement