Advertisement

Rahul Gandhi: শাস্তি থেকে রেহাই মিলল না,তবে জামিন পেলেন রাহুল

মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলায় ২৩ মার্চ সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে দু'বছরের সাজা দেয়।

Rahul Gandhi রাহুল গান্ধী।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 03 Apr 2023,
  • अपडेटेड 8:19 PM IST
  • মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়েছিল।
  • ওই মামলায় ২৩ মার্চ সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে দু'বছরের সাজা দেয়।

মোদী পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করার দায়ে মানহানির মামলায় বড়সড় স্বস্তি পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সুরাটের আদালত তাঁকে জামিন দিয়েছে। মানহানির মামলায় সাজা নির্দেশ চ্যালেঞ্জ করেন রাহুল। তবে আদালত তাঁর সাজা স্থগিত করেনি। ১৩ এপ্রিল পর্যন্ত জামিন দিয়েছে।

মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করার অভিযোগে রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করা হয়েছিল। ওই মামলায় ২৩ মার্চ সুরাটের আদালত রাহুলকে দোষী সাব্যস্ত করে দু'বছরের সাজা দেয়। এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন রাহুল। রাহুল গান্ধীর শাস্তির উপর কোনও অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করা হয়নি। ফলে সাংসদ পদ বাতিলের মামলায় তিনি স্বস্তি পাননি। রাহুলের আইনজীবীরা সাজা স্থগিতের পক্ষে সওয়াল করেছিলেন। তবে আদালত সাফ জানায়, সব পক্ষের বক্তব্য না শুনে কোনও রায় দেবে না। 

গত ২৪ মার্চ কংগ্রেস নেতাকে দু’বছরের সাজার নির্দেশ দিয়েছিল সুরাতেরই ম্যাজিস্ট্রেট আদালত। সেই সঙ্গে তাঁকে ৩০ দিনের অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হয়েছিল। সাজার রায়ের বিরুদ্ধে দায়রা আদালতের দ্বারস্থ হন রাহুল। পরবর্তী শুনানির দিন অর্থাৎ ১৩ এপ্রিল পর্যন্ত রাহুলের বিরুদ্ধে কোনও আইনি পদক্ষেপ করা যাবে না। রাহুলের বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন প্রাক্তন বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদী। তাঁকে ১০ এপ্রিলের মধ্যে বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছে আদালত। সোমবার আদালত থেকে বেরিয়ে রাহুল বলেন,'সত্যই আমার হাতিয়ার।'

সাজা ঘোষণার পর সাংবাদিক বৈঠকে রাহুল গান্ধী বলেছিলেন,'ক্ষমা চাওয়ার কোনও প্রশ্নই নেই। আমি গান্ধী, সাভারকর নই। সত্যি কথা বলা থেকে বিরত থাকব না। সংসদ থেকে বের করে দিলেও লড়াই চলবে।' রাহুলের লোকসভা সদস্যপদ বাতিলের বিরোধিতা করেছে সব বিরোধী দলগুলি। শরদ পাওয়ার, মমতা বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ কেজরিওয়াল, কেসিআর, নীতীশ কুমার, স্ট্যালিন, পি বিজয়নের মতো নেতানেত্রীরা মোদী সরকারের তীব্র নিন্দা করেছেন। 

Advertisement

আরও পড়ুন- 'আরএসএস খাকি হাফপ্যান্ট পরা কৌরব', ফের মামলা রাহুলের বিরুদ্ধে

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement