Advertisement

Congress President Election: নির্বাচন ১৭ অক্টোবর, ১৯ অক্টোবর নতুন সভাপতি পাবে কংগ্রেস?

কংগ্রেস সভাপতি নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। তথ্য অনুযায়ী, ১৭ অক্টোবর কংগ্রেস সভাপতি পদে নির্বাচন হবে।

১৭ অক্টোবর কংগ্রেস সভাপতির নির্বাচন অনুষ্ঠিত হবে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Aug 2022,
  • अपडेटेड 8:12 PM IST
  • কংগ্রেস সভাপতি নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে
  • তথ্য অনুযায়ী, ১৭ অক্টোবর কংগ্রেস সভাপতি পদে নির্বাচন হবে

রবিবার কংগ্রেসের শীর্ষ নীতি নির্ধারণী সংস্থা কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি) বৈঠক করেছে। বৈঠকে কংগ্রেস সভাপতি নির্বাচন সহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়। এদিকে কংগ্রেস সভাপতি নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়েছে। তথ্য অনুযায়ী, ১৭ অক্টোবর কংগ্রেস সভাপতি পদে নির্বাচন হবে। একই সঙ্গে ভোট গণনা হবে ১৯ তারিখ। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৪ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর।  যাচাই-বাছাইয়ের তারিখ ২৮ অক্টোবর।

কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সভাপতিত্বে এই অনলাইন বৈঠকে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী, সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী, সিনিয়র নেতা আনন্দ শর্মা, কেসি ভেনুগোপাল, জয়রাম রমেশ, মুকুল ওয়াসনিক, দলের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের প্রধান মধুসূদন মিস্ত্রি এবং আরো অনেক সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। ৪ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মুদ্রাস্ফীতির উপর হাল্লা বোল সমাবেশ এবং ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে ভারত জোড়া যাত্রা শুরু সহ CWC সভায় বেশ কয়েকটি প্রধান বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। 

সম্প্রতি দলের অন্দরে মতভেদ সামনে এসেছে।  গুলাব নবী আজাদ শুক্রবার দলের প্রাথমিক সদস্যপদ ও সব পদ থেকে পদত্যাগ করেছেন। কংগ্রেস নেতৃত্ব অভ্যন্তরীণ নির্বাচনের নামে প্রতারণা করছে বলে অভিযোগ করেন তিনি। তিনি রাহুল গান্ধীকে "অপরিপক্ক এবং শিশুসুলভ" আচরণের জন্যও অভিযুক্ত করেছেন। 

কংগ্রেস পাল্টা  আজাদের বিরুদ্ধে  দলের সাথে বিশ্বাসঘাতকতার অভিযোগ এনে বলেছে যে তার 'ডিএনএ মোদী-ময়' হয়ে গেছে।  প্রসঙ্গত উল্লেখ্য যে গত বছর সিডব্লিউসি দ্বারা অনুমোদিত প্রোগ্রাম অনুসারে, ২১ অগাস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে কংগ্রেস সভাপতি নির্বাচনের প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা ছিল। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনে দলের পরাজয়ের পরে রাহুল গান্ধী কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। এরপর থেকে অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে দলের লাগাম রয়েছে সোনিয়া গান্ধীর হাতে । 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement