Advertisement

সিন্ধিয়াকে চোখ মারা থেকে মোদীকে আলিঙ্গন, সংসদে রাহুলের ৫ স্মরণীয় 'কীর্তি'

রাহুল গান্ধী ২০১৯ সালে কেরালার ওয়েনাড সিটে লোকসভা সাংসদ নির্বাচিত হন রাহুল গান্ধী। ১৩ এপ্রিল ২০১৯-এ কর্নাটকে একটি মিছিলে মোদী সারনেমের উপর বিতর্কিত মন্তব্য করেন। তিনি বলেছিলেন যে, "সমস্ত চোরেদের সারনেম মোদী কেন? "এই মামলার ওপর ২৩ মার্চ তাঁর বিরুদ্ধে মানহানির মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে দুবছরের শাস্তি শোনানো হয়েছিল। এরপরে তিনি সুপ্রিম কোর্টে আপিল করেন। কিন্তু তাঁর আগেই সংসদে তাঁর সদস্যপদ খারিজ করে দেওয়া হয়।

মোদীকে আলিঙ্গন, সিন্ধিয়াকে চোখ মারা; লোকসভায় রাহুল গান্ধীর যেসব ঘটনা চর্চায় ছিল...
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 07 Aug 2023,
  • अपडेटेड 11:06 PM IST
  • প্রধানমন্ত্রী মোদীকে আলিঙ্গন
  • জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে চোখ মারা
  • লোকসভায় রাহুল গান্ধীর যেসব ঘটনা চর্চায় ছিল

কংগ্রেস নেতা রাহুল গান্ধী লোকসভার সদস্য পদ ফিরে পেয়েছেন। সুপ্রিম কোর্ট তাঁর মোদী পদবী মামলায় শাস্তি থেকে অব্যাহতি দিয়েছেন। এরই মধ্যে লোকসভার সচিবালয় সোমবার তার সদস্যপদ বহল রাখার নোটিফিকেশন জারি করে দিয়েছে। রাহুল গান্ধীর সদস্যপদ ২৪ মার্চ খারিজ করে দেওয়া হয়েছিল। যখন সুরাট কোর্ট মোদী সারনেম মামলায় মানহানিতে তাঁকে দোষী বলে সাব্যস্ত করেছিল। এই পরিস্থিতিতে তিনি দু'বছরের সাজার মুখে পড়েন। সুপ্রিম কোর্টে মামলার বিরুদ্ধে আপিল করেছিলেন। সেখানে তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ খারিজ হয়ে যায়।

রাহুল গান্ধী ২০১৯ সালে কেরালার ওয়েনাড সিটে লোকসভা সাংসদ নির্বাচিত হন রাহুল গান্ধী। ১৩ এপ্রিল ২০১৯-এ কর্নাটকে একটি মিছিলে মোদী সারনেমের উপর বিতর্কিত মন্তব্য করেন। তিনি বলেছিলেন যে, "সমস্ত চোরেদের সারনেম মোদী কেন? "এই মামলার ওপর ২৩ মার্চ তাঁর বিরুদ্ধে মানহানির মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করে দুবছরের শাস্তি শোনানো হয়েছিল। এরপরে তিনি সুপ্রিম কোর্টে আপিল করেন। কিন্তু তাঁর আগেই সংসদে তাঁর সদস্যপদ খারিজ করে দেওয়া হয়।

এখন ১৩৭ দিন পরে রাহুল ফের সংসদে ফিরে গিয়েছেন। রাহুল গান্ধী সোমবার সংসদে পৌঁছাতে কংগ্রেসের এবং বিপক্ষ দলের সংসদরা তাঁকে স্বাগত জানান। কংগ্রেস এটিকে সত্যের এবং ন্যায় জয় বলে মন্তব্য করেছে।

রাহুল গান্ধীর ফিরে আসা এই সময়ে হয়েছে যখন মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। মঙ্গলবার অনাস্থা প্রস্তাবের উপর চর্চা হবে। ১০ অগাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর উপর জবাব দেবেন। মোদী সরকারের বিরুদ্ধে দ্বিতীয় অনাস্থা প্রস্তাব এটি। এর আগে জুলাই ২০১৮ সালে অনার্স্থা প্রস্তাব আনা হয়েছিল। সেই সময়ে আলোচনার সময় রাহুল গান্ধী কিছু এমন কাজ করেন। যা চর্চার শিরোনামে চলে আসে।

Advertisement

১. সিন্ধিয়াকে চোখ মারেন এবং মোদীকে আলিঙ্গন করেন

জুলাই ২০১৮ সালে অনাস্থা প্রস্তাবের সময়ের রাহুল গান্ধী ভাষণ দেন। এই ভাষণের পর করতালিতে ভরে যায় সংসদ। কিন্তু ভাষণের পর রাহুল আচমকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গিয়ে আলিঙ্গন করেন। যা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। রাহুল বলেছিলেন যে, "আপনারা আমাকে আলাদা গালি দিতে পারেন। কিন্তু আমার মধ্যে আপনাদের বিরুদ্ধে এতোটুকু রাগ বা এতোটুকু ঘৃণা নেই। আমি কংগ্রেস। আর এই ভাবনা এই দেশকে তৈরি করেছে। এই ভাবনাকে আমি আপনাদের সবাইকে কংগ্রেসে বদলে দেব। এই ভাবনা আপনাদের ভেতর থেকে বের করে আনব।"

নিজের বক্তব্য শেষ করার পর রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আসনের কাছে চলে যান এবং তাঁকে আলিঙ্গন করেন। এর পরে রাহুল নিজের সিটে ফিরে পাশে বসে থাকা জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে চোখ মারেন। সেই সময় সিন্ধিয়া কংগ্রেসে ছিলেন।

এরপর পরের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর জবাব দিয়ে বলেন যে গোটা দেশ টিভিতে চোখের খেলা দেখছিলেন। কেমন ভাবে চোখ খোলা হচ্ছে এবং বন্ধ করা হচ্ছে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রী মোদী বলেন, যে আপনি তো নামী লোক আর আমি কর্মজীবী। আমি আপনার সঙ্গে চোখ মেলাতে পারব না।

২. আপনার সরকার স্যুট বুটের সরকার

এপ্রিল ২০১৫-তে রাহুল গান্ধী লোকসভাতে ভাষণ দিয়ে মোদী সরকারকে স্যুট বুটের সরকার বলে মন্তব্য করেছিলেন। তিনি বলেন, আপনার যে সরকার রয়েছে, সেটি কৃষকদের সমস্যা এড়িয়ে যাচ্ছে। শ্রমিকদের কথা শুনছে না। আপনারা সরকারের উদ্যোগপতিদের সরকার। এটা সবাই জানে। আপনিও জানেন, আমিও জানি। আপনার সরকার বড়লোকদের সরকার আমরা বুঝি।

রাহুলের এই বক্তব্যের পাল্টা দিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন স্যুট বুটের সরকার সুটকেসের সরকারের তুলনায় বেশি স্বীকার্য। ষাট বছর পর্যন্ত শাসন করার পর কংগ্রেসের আচমকা গরিবদের কথা মনে পড়েছে। এই দেশের লোকেরা কংগ্রেসের অদূরদর্শী নীতির কারণে পীড়িত হয়েছেন, গরীব হয়ে রয়েছেন।


৩.আমি বললে ভূমিকম্প হবে

নভেম্বর ২০১৬ সালে মোদী সরকার নোটবন্দী করেন। এরপর ডিসেম্বরে যখন শীতকালীন অধিবেশন শুরু হয়, তখন ব্যাপক হইচই শুরু হয়। কংগ্রেস সমেত বিপক্ষ দল প্রধানমন্ত্রী মোদীর বক্তব্য দাবি করে। এরপর রাহুল সংসদের বাইরে মিডিয়াকে বলেন, সরকার আলোচনা থেকে পালাচ্ছে। যদি আমাকে বলতে দেওয়া হয়, তাহলে আপনি দেখবেন ভূমিকম্প হয়ে যাবে। এর জবাবে জুলাই ২০১৮ তে অবিশ্বাস প্রস্তাবের উপর চর্চার সময় বিরুদ্ধে বিজেপি মন্ত্রী স্মৃতি ইরানি সমালোচনা করেন। বলেন, সেই ভূমিকম্প এত জবরদস্ত ছিল যে রাহুল সোজা প্রধানমন্ত্রী কাছে চলে যান।

৪. সুষমাজি আমার হাত ধরেন এবং জিজ্ঞেস করেন...

২০১৫-এর অগাস্টে রাহুল গান্ধী বিজেপির সিনিয়র নেত্রী সুষমা স্বরাজের বিরুদ্ধে আক্রমণ শানান। রাহুল টুইট করে সংসদ পর্যন্ত সুষমা স্বরাজের বিরুদ্ধে আক্রমণ করেন। আসলে রাহুল অভিযোগ করেন যে, সুষমা স্বরাজের পরিবার এবং দেশত্যাগী ললিত মোদীর মধ্যে গোপনভাবে পয়সা লেনদেন হয়েছিল। এরপর সুষমা স্বরাজ সংসদে জবাব দিয়ে বলেন যে, আমরা কিছু লুকিয়ে কাজ করি না। লুকিয়ে কাজ করা কংগ্রেসের সরকার করতো। এরপরে রাহুল গান্ধী মজার চালে এর জবাব দেন। রাহুল বলেন, কাল সুষমাজি আমার হাত ধরেন এবং বলেন তুমি আমার উপর রেগে আছো কেন? আমি তোমার কি ক্ষতি করেছি? আমি আপনার উপর রেগে নেই আপনার সম্মান করি। আমি আপনার চোখে চোখ রেখেছি এবং আপনাকে আমি সত্য কথা বলেছি এবং আপনি নিজের চোখ নামিয়ে নিয়েছেন। তা সত্যিই আপনি এটা কেন করেছেন?

Advertisement

৫. এই সম্পর্ক কী বলে?

এ বছর ফেব্রুয়ারি মাসে বাজেট অধিবেশনের সময় রাহুল গান্ধী, ব্যবসায়ী গৌতম আদানি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে পুরনো ছবি দেখান। রাহুল এই সময় প্রশ্ন তোলেন যে এই সম্পর্ক কি বলছে? আসলে ওই সময়ে হিন্ডেনবার্গ মামলা গরম ছিল। এর উপর চর্চা এবং বিতর্ক চলছিল। রাহুলের প্রশ্ন, ২০১৪ সালে গৌতম আদানির নেটওর্থ ৮ আরব ডলার ছিল। ১৪০ আরব ডলার কীভাবে হয়ে গেল ২০১৪ সালে। গৌতম আদানি ফোর্বস লিস্টের ৬০৯ নম্বরে ছিলেন। সেখানে তিনি দ্বিতীয় নম্বরে উঠে এলেন কীভাবে? রাহুল আরও প্রশ্ন তোলেন যে, দেশ জানতে চায় যে তাঁর প্রধানমন্ত্রী সঙ্গে সম্পর্ক কী? কেমন সম্পর্ক? পরে রাহুল পুরনো ছবি দেখান এবং যার মধ্যে প্লেনে গৌতম আদানি এবং প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বসে থাকতে দেখা যাচ্ছে। রাহুল এই ছবি দেখিয়ে বলেন, এই দেখুন সম্পর্ক। এরপরে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ফটো যুদ্ধ শুরু হয়ে যায়। বিজেপি আদানির সঙ্গে রবার্ট বডরার পুরনো ছবি দেখান। আদানি এবং অশোক গেহলটের ছবি দেখানো হয়। এবং জিজ্ঞেস করেন, তাঁদের সঙ্গে সম্পর্ক থাকলে সেটা ঠিক। তাহলে এই সম্পর্ককে কী বলা যাবে?

দু'বছর এর শাস্তির পর খারিজ হয়ে যায় সদস্যপদ। ১৩ এপ্রিল ২০১৯ কর্নাটকের নির্বাচনের সময় রাহুল গান্ধী মোদী সারনেম এর যে টিপ্পনি করেছিলেন, তিনি বলেন নীরব মোদী, ললিত মোদী, নরেন্দ্র মোদী, সবার কমন সারলেন কেন সমস্ত চোরদের সারনেম মোদি কেন? তা জিজ্ঞাসা করেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement