Advertisement

Cyclone Biporjoy Update: কতদূরে ঘূর্ণিঝড় 'বিপর্যয়'? বাংলায় এর প্রভাব কি? জেনে নিন বিস্তারিত

ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব এখনও ধীরে ধীরে দৃশ্যমান। এই ঘূর্ণিঝড়টি পোরবন্দর থেকে ৫৪০ কিলোমিটার দূরে থাকলেও সমুদ্রে বড় বড় ঢেউ উঠতে শুরু করেছে। পোরবন্দরের সমুদ্র উপকূলে সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রতীকী/ ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jun 2023,
  • अपडेटेड 6:00 AM IST
  • ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব এখনও ধীরে ধীরে দৃশ্যমান
  • ঘূর্ণিঝড়টি পোরবন্দর থেকে ৫৪০ কিলোমিটার দূরে থাকলেও সমুদ্রে বড় বড় ঢেউ উঠতে শুরু করেছে
  • শুধু পোরবন্দর নয়, কচ্ছ জেলার দ্বারকা, গির সোমনাথ সমুদ্র উপকূলও বন্ধ করে দেওয়া হয়েছে

Cyclone Biporjoy Update: ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব এখনও ধীরে ধীরে দৃশ্যমান। ঘূর্ণিঝড়টি পোরবন্দর থেকে ৫৪০ কিলোমিটার দূরে থাকলেও সমুদ্রে বড় বড় ঢেউ উঠতে শুরু করেছে। পোরবন্দরের সমুদ্র উপকূলে সাধারণ মানুষের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমগ্র গুজরাতে ১৬০০ কিলোমিটার দীর্ঘ সমুদ্র উপকূল সাধারণ মানুষের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু পোরবন্দর নয়, কচ্ছ জেলার দ্বারকা, গির সোমনাথ সমুদ্র উপকূলও বন্ধ করে দেওয়া হয়েছে।

একই সময়ে, ঘূর্ণিঝড়ের কারণে ভালসাদের তিথল সৈকতেও বড় বড় ঢেউ উঠতে দেখা গেছে। এখানে কোস্টগার্ডেরা মক ড্রিল করে। মৎসজীবীরা সাগরে আটকা পড়লে কীভাবে তাদের উদ্ধার করা হবে, হেলিকপ্টারে কীকরে উদ্ধার করা হবে সব কিছুর প্রস্তুতি নেওয়া হয়েছে।

অন্যদিকে কোস্টগার্ডের মাধ্যমে সমুদ্রে মৎস্যজীবীদের জন্য হেলিকপ্টারে সতর্কতা জারি করা হয়েছে। তাদের ১৪ জুন পর্যন্ত সাগরে যেতে নিষেধ করা হয়েছে। বন্দরের জন্য ২ নম্বর সংকেত দেওয়া হয়েছে।

আগামী কয়েক ঘণ্টায় 'বিপর্যয়' তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তবে মৌসম ভবন বলছে, গুজরাত উপকূলে আঘাত করবে বলে মনে করা হচ্ছে না। ঘূর্ণিঝড়টি পোরবন্দর উপকূল থেকে ২০০-৩০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে বলে সম্ভাবনা।

মৌসম ভবন জানিয়েছে, আগামী পাঁচ দিন গুজরাতে বজ্রবিদ্যুৎ সহ ঝড় ও প্রবল হাওয়ার সম্ভাবনা রয়েছে। 
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কেরলের পর উত্তর-পূর্ব ভারতে ঢুকেছে বর্ষা। অসমে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে  ঢুকবে উত্তরবঙ্গে বর্ষা। ফলে উত্তরবঙ্গে জেলাগুলিতে শুরু হয়ে যাবে বর্ষার বৃষ্টি। আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। রবিবার থেকে বৃহস্পতিবারের মধ্যে অতি ভারী বৃষ্টির সতর্কতা এই তিন জেলায়। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে। বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গ জুড়েই হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement