বাবা রামদেবের পতঞ্জলি আয়ুর্বেদকে ডাবর চ্যবনপ্রাশকে নিয়ে কোনও বিভ্রান্তিকর বিজ্ঞাপনের প্রচার করতে নিষেধ করল দিল্লি হাইকোর্ট। বিচারপতি মিনি পুষ্কর্ণ ডাবরের দায়ের করা একটি আবেদনের পরিপ্রেক্ষিতে এই অন্তর্বর্তীকালীন নির্দেশ দিয়েছেন। ডাবরের অভিযোগ ছিল যে পতঞ্জলি তাদের বহুল জনপ্রিয় পণ্যগুলির মধ্যে একটি সম্পর্কে অবমাননাকর বিজ্ঞাপন প্রচার করছে। বিজ্ঞাপনে, পতঞ্জলি দাবি করেছেন যে এটিই একমাত্র সংস্থা যা আয়ুর্বেদিক শাস্ত্র এবং শাস্ত্রীয় গ্রন্থ অনুসারে চ্যবনপ্রাশ তৈরি করে। যার অর্থ ডাবরের মতো অন্যান্য ব্র্যান্ডের কোনও জ্ঞান নেই।
ডাবর এই বিজ্ঞাপনগুলি অবিলম্বে স্থগিত করার জন্য দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল। এবং ব্র্যান্ডের সুনামের ক্ষতির জন্য ২ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়েছে। ডাবর তার আবেদনে বলেছে যে বিজ্ঞাপনটিতে মিথ্যাভাবে দাবি করা হয়েছে যে পতঞ্জলির চ্যবনপ্রাশই একমাত্র আসল পণ্য। পতঞ্জলির বিজ্ঞাপনে নির্দিষ্ট কিছু কথার উল্লেখের বিরোধিতা করেছে ডাবর। যেখানে ৪০ ভেষজ চ্যবনপ্রাশকে 'সাধারণ' বলা হয়েছে। ডাবর তার আবেদনে আরও যুক্তি দিয়েছে যে এই ধরনের বিজ্ঞাপন গ্রাহকদের বিভ্রান্ত করে এবং পণ্যের প্রতি আস্থা নষ্ট করে। এই মামলার পরবর্তী শুনানি ১৪ জুলাই হওয়ার কথা রয়েছে।
এর আগেও রামদেবের পতঞ্জলি সংস্থাকে তাদের বিজ্ঞাপন সরিয়ে নিতে বলা হয়েছিল। এর আগে, ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (আইএমএ) মামলা দায়ের করেছিল। তারা অভিযোগ করেছি যে পতঞ্জলি আয়ুর্বেদ তাদের নানা পণ্য সম্পর্কে বিভ্রান্তিকর বিজ্ঞাপন চালাচ্ছে। বাবা রামদেব এবং আচার্য বালকৃষ্ণ বিভ্রান্তিকর বিজ্ঞাপন না দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পরে তাঁদের বিরুদ্ধে অবমাননার মামলা বন্ধ করে দেয় আদালত। কোভিড টিকা এবং আধুনিক চিকিৎসার বিরুদ্ধে পতঞ্জলির অপপ্রচারের অভিযোগে আইএমএ পতঞ্জলির বিরুদ্ধে মামলা দায়ের করেছিল।