Advertisement

Arvind Kejriwal Bail: দিল্লি আবগারি দুর্নীতি: জামিন পেলেন অরবিন্দ কেজরিওয়াল

দিল্লি লিকার পলিসি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁকে ১ জুন পর্যন্ত অন্তবর্তী জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট।

জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল
সঞ্জয় শর্মা
  • নতুন দিল্লি,
  • 10 May 2024,
  • अपडेटेड 2:46 PM IST
  • দিল্লি লিকার পলিসি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল
  • ১ জুন পর্যন্ত অন্তবর্তী জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট

দিল্লি লিকার পলিসি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁকে ১ জুন পর্যন্ত অন্তবর্তী জামিন দিয়েছে সুপ্রিম কোর্ট। গত ২১ মার্চ দিল্লির আবগানি নীতি কেলেঙ্কারির সঙ্গে যুক্ত একটি মানি লন্ডারিং মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) গ্রেফতার করেছিল অরবিন্দ কেজরিওয়ালকে।

জামিনের আবেদন নিয়ে কেজরিওয়াল এর আগে নিম্ন আদালতের দ্বারস্থ হয়েছিলেন। যদিও তিনি কোনও সুরাহা পাননি। এরপর কেজরিওয়াল সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। শুনানি শেষে বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ ৭ মে কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিন সংক্রান্ত মামলার রায় সংরক্ষণ করেছিল।

কেজরিওয়াল বর্তমানে বিচার বিভাগীয় হেফাজতে তিহাড় জেলে বন্দি রয়েছেন। আজ শুক্রবার বা কাল শনিবার তিনি জেল থেকে মুক্তি পাবেন বলে আশা করা হচ্ছে। কেজরিওয়ালের নির্বাচনী প্রচারে কোনও নিষেধাজ্ঞা জারি করেনি আদালত। তবে এখনো লিখিত আদেশ আসেনি। এখন দেখার বিষয় কী শর্তে অরবিন্দ কেজরিওয়ালকে জামিন দেওয়া হয়েছে। সন্ধ্যার মধ্যে আইনি কাজ শেষ হলে, কেজরিওয়াল আজই তিহাড় থেকে বেরিয়ে আসবেন, অন্যথায় তাঁকে শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে। জামিনের মেয়াদ শেষ হলে ২ জুন তাঁকে জেলে ফিরে যেতে হবে বলে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

শুনানির সময় কেজরিওয়ালের আইনজীবী অ্যাডভোকেট অভিষেক মনু সিংভি আদালতকে জিজ্ঞাসা করেছিলেন যে কেজরিওয়াল ৫ জুন পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন পেতে পারেন কি না। এর জবাবে বিচারপতি খান্না বলেন, 'না।'

ইডি-র হয়ে লড়া সলিসিটর জেনারেল তুষার মেহতা আদালতকে বলেন যে কেজরিওয়ালের মামলা সম্পর্কে কথা বলা উচিত নয় এবং নির্দিষ্ট তারিখে আত্মসমর্পণ করা উচিত।

কেজরিওয়ালের আইনজীবী শাদান ফরাসাত বলেন যে কেজরিওয়ালকে আজই তিহাড় জেল থেকে মুক্তি দেওয়া হবে তা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, অন্তর্বর্তীকালীন জামিন ১ জুন পর্যন্ত। তাকে ২ জুন আত্মসমর্পণ করতে হবে। এটি কেবল মৌখিকভাবে বলা হয়েছে। আদেশটি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপলোড করার পরে, আমরা দেখব এতে আর কী আছে। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করছি, কেজরিওয়ালকে যাতে আজ মুক্তি দেওয়া হয় তা নিশ্চিত করতে।'

Advertisement

সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন জামিনের আদেশের পর কেজরিওয়ালের আইনজীবী ট্রায়াল কোর্টে যাবেন, যেখানে মুক্তির আদেশ প্রস্তুত করা হবে এবং তিহা[] জেল প্রশাসনের কাছে পাঠানো হবে বলে সূত্র জানিয়েছে। ট্রায়াল কোর্টের মুক্তির আদেশ পাওয়ার পরেই জেল প্রশাসন তাঁকে মুক্তি দেবে। সাধারণত, তিহাড় জেলে প্রতিদিন আসা সমস্ত মুক্তির আদেশ প্রায় এক ঘণ্টার মধ্যে নিষ্পত্তি করা হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement