Advertisement

Ram Rahim Gets Z-Plus Security : রাম রহিমকে Z+ ক্যাটেগরির নিরাপত্তা, কেন?

Ram Rahim Gets Z-Plus Security : জেড প্লাস ক্যাটাগরির নিরপাত্তা পেলেন ডেরা সাচ্চা প্রধান রাম রহিম। পঞ্জাব নির্বাচনের আগেই তাঁকে ফার্লো দেওয়া হয়েছিল। হরিয়ানা সরকার খালিস্তানিদের হুমকির কথা উল্লেখ করে তার নিরাপত্তা বাড়িয়েছে। সুরক্ষা নিয়ে সেখানকার সরকার এডিজিপির (সিআইডি) নিয়ে নিরাপত্তা বানিয়েছে।

রাম রহিম
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 22 Feb 2022,
  • अपडेटेड 1:09 PM IST
  • রাম রহিমকে Z+ ক্যাটেগরির নিরাপত্তা
  • কেন এই সিদ্ধান্ত
  • জানুন বিস্তারিত তথ্য

Ram Rahim Gets Z-Plus Security : জেড প্লাস ক্যাটাগরির নিরপাত্তা পেলেন ডেরা সাচ্চা প্রধান রাম রহিম। পঞ্জাব নির্বাচনের আগেই তাঁকে ফার্লো দেওয়া হয়েছিল। হরিয়ানা সরকার খালিস্তানিদের হুমকির কথা উল্লেখ করে তার নিরাপত্তা বাড়িয়েছে। সুরক্ষা নিয়ে সেখানকার সরকার এডিজিপির (সিআইডি) নিয়ে নিরাপত্তা বানিয়েছে। সরকার বলেছে যে খালিস্তান সমর্থকরা ডেরা প্রধানের ক্ষতি করতে পারে, তাই তাদের কঠোর নিরাপত্তা দেওয়া হচ্ছে।

রাম রহিম পেল নিরাপত্তা

পাঞ্জাবের বিধানসভা নির্বাচনের আগে ২১ দিনের ছুটিতে রাম রহিম। বিরোধীরা নির্বাচনের ঠিক আগে ফার্লো নিয়ে অনেক প্রশ্ন তুলেছে। প্রকৃতপক্ষে, রাম রহিমের পাঞ্জাব এবং উত্তর প্রদেশের নির্বাচনী রাজ্যগুলিতে প্রচুর সংখ্যক অনুসারী রয়েছে। সিএম খট্টর বলেছিলেন যে রাম রহিমকে দেওয়া ফার্লোটির সঙ্গে পাঞ্জাব নির্বাচনের কোনও সম্পর্ক নেই। গত বছরও, ডেরা প্রধানকে তাঁর অসুস্থ মাকে দেখতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত জরুরি প্যারোল দেওয়া হয়েছিল। স্বাস্থ্যগত কারণ দেখিয়ে কয়েকবার কারাগার থেকে বেরিয়েও এসেছিলেন তিনি। রাম রহিম হরিয়ানার রোহতক জেলার সুনারিয়া জেলে বন্দি ছিলেন। রাম রহিমকে কিছু শর্তে ফার্লো দেওয়া হয়েছিল। এতে তিনি জনসভা করতে পারেননি। তার তাঁবুতেও ভক্তদের ভিড় হবে না। এর পাশাপাশি তিনি অনুমতি নিয়েই শহর ত্যাগ করতে পারবেন। ফার্লো দণ্ডপ্রাপ্ত বন্দীদের জন্য ছুটির মতো। ফার্লোর অধীনে, বন্দীকে একটি নির্দিষ্ট সময়ের জন্য তার বাড়িতে যাওয়ার অনুমতি দেওয়া হয়।

রাম রহিমের শাস্তি কেন?

রাম রহিম সিরসায় তার আশ্রমে দুই মহিলা অনুগামীকে ধর্ষণের জন্য ২০ বছরের জেল খাটছেন। রাম রহিমকে ২০১৭ সালের আগস্ট মাসে পঞ্চকুলার একটি বিশেষ সিবিআই আদালত এই মামলায় দোষী সাব্যস্ত করেছিল। এ ছাড়া ডেরার প্রাক্তন ম্যানেজার রঞ্জিত সিং হত্যার দায়ে গুরমিত রাম রহিমকেও যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ভারতে বিশিষ্ট ব্যক্তিদের X, Y, Y-Plus Z এবং Z-Plus নিরাপত্তা দেওয়া হয়। জেড প্লাস নিরাপত্তা ভারতের সবচেয়ে বড় নিরাপত্তা, যা দেশের ভিভিআইপি ব্যক্তিদের প্রয়োজন অনুযায়ী দেওয়া হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী ও তাঁর পরিবার এসপিজি (স্পেশাল প্রোটেকশন গ্রুপ) সুরক্ষা পান।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement