Advertisement

Earthquake Delhi : দিল্লি-NCR-এ ভূমিকম্প,মাটি কেঁপে উঠল জম্মু-কাশ্মীর এবং চণ্ডীগড়ের

দিল্লি-NCR-এ ভূমিকম্প। মাটি কেঁপে উঠল জম্মু-কাশ্মীর এবং চণ্ডীগড়েরও। ভারত, পাকিস্তান ও চিনে ভূমিকম্প অনুভূত হয়। এর ফলে আতঙ্কিত সাধারণ মানুষ।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • ,
  • 13 Jun 2023,
  • अपडेटेड 2:12 PM IST
  • দিল্লি-NCR-এ ভূমিকম্প
  • মাটি কেঁপে উঠল জম্মু-কাশ্মীর এবং চণ্ডীগড়েও

দিল্লি-NCR-এ ভূমিকম্প। মাটি কেঁপে উঠল জম্মু-কাশ্মীর এবং চণ্ডীগড়েরও। মঙ্গলবার ভারত, পাকিস্তান ও চিনে ভূমিকম্প অনুভূত হয়। দিল্লি-এনসিআর, জম্মু কাশ্মীর, চণ্ডীগড় সহ ভারতের অনেক শহরে ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছে ৫.৪। বেলা ১.৩৩ মিনিট নাগাদ  ভূমিকম্প হয়।

এর আগে মার্চে ভারতের বিভিন্ন রাজ্যে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৬। ভূমিকম্পের প্রভাব ছিল দিল্লি-NCR, উত্তরপ্রদেশ, জম্মু কাশ্মীর, হিমাচল, পাঞ্জাব, মধ্যপ্রদেশ এবং উত্তরাখণ্ড-সহ সমগ্র উত্তর ভারতে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল। তবে এই ভূমিকম্পের উৎসস্থল এখনও জানা যায়নি। 

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, ভূমিকম্পটির উৎসস্থল জম্মু ও কাশ্মীরের ডোডা জেলার গান্দোহ ভালেসা গ্রাম থেকে ১৮ কিলোমিটার দূরে। জম্মু ও কাশ্মীরে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। কম্পন অনুভূত হয়েছে উত্তর ভারতের অন্যান্য অংশে, যার মধ্যে রয়েছেদিল্লি এবং এর পার্শ্ববর্তী এলাকাও রয়েছে।

এনসিএসের তথ্য অনুসারে, ১ মে থেকে ৩১ মে পর্যন্ত ভারতে ৪১ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মধ্যে উত্তরাখণ্ডে ৭টি এবং মণিপুরে ৬টি ভূমিকম্প হয়েছে। এ ছাড়াও অরুণাচলে ৫ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। একই সময়ে, হরিয়ানা ও মেঘালয়ে ৩ বার করে ভূমিকম্প হয়েছে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement