Advertisement

Jammu and Kashmir Earthquake:১২ ঘণ্টার মধ্যেই ফের ভূমিকম্প কাশ্মীরে, মে-তে ৪১ বার কেঁপেছে ভারত

জম্মু ও কাশ্মীরে মঙ্গলবার রাতে ও বুধবার ভোরে ফের ভূমিকম্প অনুভূত হয়েছে। এই ভূমিকম্প রাত২.২০ মিনিটে ঘটে এবং এই কম্পনের তীব্রতা ছিল ৪.৩। এই নিয়ে রাজ্যে ১২ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার ভূমিকম্প অনুভূত হল। এর আগে মঙ্গলবার দুপুর দেড়টার দিকে ভূমিকম্প অনুভূত হয়। -

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 14 Jun 2023,
  • अपडेटेड 9:19 AM IST

জম্মু ও কাশ্মীরে মঙ্গলবার রাতে মধ্যরাতে ফের  ভূমিকম্প অনুভূত হয়েছে। এই ভূমিকম্প রাত২.২০ মিনিটে ঘটে এবং এই কম্পনের তীব্রতা ছিল ৪.৩। এই নিয়ে রাজ্যে ১২ ঘণ্টার মধ্যে দ্বিতীয়বার ভূমিকম্প অনুভূত হল। এর আগে মঙ্গলবার দুপুর দেড়টার দিকে ভূমিকম্প অনুভূত হয়।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, মঙ্গলবার মধ্যরাতে রাত দুটো নাগাদ  ভূমিকম্পের কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪.৩। ভূমিকম্পের কেন্দ্র ছিল কাটরা। 

 

একদিন আগেই ৩ দেশে ভূমিকম্প হয়েছে
 এর আগে মঙ্গলবার দুপুর দেড়টায় ভারত, পাকিস্তান ও চিনে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। দিল্লি-এনসিআর, জম্মু কাশ্মীর, চণ্ডীগড় সহ অনেক জায়গায় ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা মাপা হয়েছিল ৫.৪। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জম্মু ও কাশ্মীরের ডোডায়।

মে মাসে ভারতে ৪১ বার ভূমিকম্প হয়েছে 
NCS-এর তথ্য অনুসারে, পয়লা মে থেকে ৩১ মে পর্যন্ত ভারতে ৪১ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর মধ্যে উত্তরাখণ্ডে ৭টি এবং মণিপুরে ৬টি ভূমিকম্প হয়েছে। এ ছাড়া অরুণাচলে ৫ বার ভূমিকম্প অনুভূত হয়েছে। পাশাপাশি, হরিয়ানা ও মেঘালয়ে ৩-৩ বার কম্পন অনুভূত হয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement