Advertisement

Earthquake: মহাষ্টমীতে কাঁপল ভারত-নেপাল সীমান্ত এলাকা, ভূমিকম্পের তীব্রতা ৬.১

ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, রবিবার নেপাল-ভারত সীমান্ত এলাকায় ৬.১ মাত্রার কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের গভীরতা ১৪ কিলোমিটার (৮.৭ মাইল)।

ভারত-নেপাল সীমান্তে ভূমিকম্প।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 22 Oct 2023,
  • अपडेटेड 9:12 AM IST

সাত-সকালে কম্পন অনুভূত হল ভারত-নেপাল সীমান্তে। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.১। রবিবার সকালে এই ভূমিকম্প হয়। ইএমএসসি জানিয়েছে, নেপাল-ভারত সীমান্ত এলাকায় ৬.১ মাত্রার ভূমিকম্প হয়েছে। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, রবিবার নেপাল-ভারত সীমান্ত এলাকায় ৬.১ মাত্রার কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের গভীরতা ১৪ কিলোমিটার (৮.৭ মাইল)। ভূমিকম্পের তীব্রতার ভিত্তিতে এটি মৃদু থেকে মাঝারি কম্পন হিসেবে মনে করা হচ্ছে। এখনও ক্ষয়ক্ষতি কোনও খবর পাওয়া যায়নি।

গত রবিবার দিল্লি-এনসিআরে কম্পন 

এক সপ্তাহ আগে, রবিবার দিল্লি-এনসিআরে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছিল। দিল্লির পাশাপাশি নয়ডা ও গাজিয়াবাদও কেঁপে ওঠে। হরিয়ানার একাধিক জায়গাতেও ভূমিকম্প হয়। এর আগে ৩ অক্টোবর রাজধানী দিল্লি ও এনসিআরে ভূমিকম্প হয়েছিল। ভূমিকম্পের তীব্রতা এতটাই ছিল যে মানুষ ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে।

দিল্লিতে ৩.১ মাত্রার ভূমিকম্প হয়েছিল। যদিও ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির মতে, দিল্লি-এনসিআরে ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.১। বিকেল ৪টে ৮ মিনিটে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের কেন্দ্রস্থল হরিয়ানার ফরিদাবাদ বলে জানা গিয়েছিল। রবিবার ছুটির দিন হওয়ায় মানুষ ঘরে ছিলেন। ভূমি কেঁপে উঠলেই বাইরে বেরিয়ে যান অনেকে। চলতি বছরের জানুয়ারি থেকে বেশ কয়েকবার ভূমিকম্প হয়েছে দেশের রাজধানী ও সংলগ্ন এলাকায়।


কেন ভূমিকম্প হয়?

পৃথিবীর উপরের পৃষ্ঠ সাতটি টেকটোনিক প্লেট দ্বারা গঠিত। যেখানেই এই প্লেটগুলো একে অপরের সঙ্গে ধাক্কা খায় সেখানেই ভূমিকম্পের আশঙ্কা থাকে। ভূমিকম্প হয় যখন এই প্লেটগুলি পরস্পরের এলাকায় প্রবেশ করার চেষ্টা করে, প্লেটগুলি একে অপরের সঙ্গে ঘর্ষণের কারণে প্রচুর শক্তি নির্গত হয়। ঘর্ষণের কারণে উপরের ভূমি কাঁপতে থাকে, কখনও কখনও ফেটেও যায়। কখনও কখনও কয়েক সপ্তাহ এবং কখনও কখনও মাসজুড়ে কম্পন অনুভূত হয়। একে আফটারশক বলে।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement