Advertisement

Rahul Gandhi: ৩ দিনে ৩০ ঘন্টা জিজ্ঞাসাবাদ রাহুলকে, কী জানতে চাইল ED?

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তিন দিনে প্রায় ৩০ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তিন দিনে প্রায় ৩০ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট
Aajtak Bangla
  • দিল্লি,
  • 16 Jun 2022,
  • अपडेटेड 8:22 PM IST
  • কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তিন দিনে প্রায় ৩০ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট
  • শুক্রবার চতুর্থ দফা জিজ্ঞাসাবাদের জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) সামনে হাজির হওয়ার কথা রয়েছে

শুক্রবার চতুর্থ দফা জিজ্ঞাসাবাদের জন্য কংগ্রেস নেতা রাহুল গান্ধীর এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) সামনে হাজির হওয়ার কথা রয়েছে। যদিও এই নেতাকে তিন দিনে প্রায় ৩০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

ন্যাশনাল হেরাল্ড-অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড চুক্তি সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায় রাহুল গান্ধীকে ইডি জিজ্ঞাসাবাদ করছে। বেশিরভাগ প্রশ্নই ছিল ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের কার্যকারিতা এবং অর্থ সংক্রান্ত, যেখানে রাহুলের কাছে শুধুমাত্র ৩৮  শতাংশ শেয়ারই নেই বরং ১৩  ডিসেম্বর, ২০১০-এ এর একজন পরিচালক হিসেবেও নিযুক্ত হন।

ইয়ং ইন্ডিয়ান কি?
 ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেড হল একটি দিল্লি-ভিত্তিক কোম্পানি যা ২৩  নভেম্বর, ২০১০-এ নথিভুক্ত  হয়েছিল৷ এটি একটি বেসরকারি সংস্থা হিসাবে শ্রেণীবদ্ধ এবং কোম্পানির নিবন্ধক, দিল্লিতে একটি অলাভজনক সংস্থা হিসাবে নিবন্ধিত৷ এর অনুমোদিত শেয়ার মূলধন ৫ লক্ষ টাকা এবং পরিশোধিত মূলধন ৫  লক্ষ টাকা৷

ইয়াং ইন্ডিয়ার পরিচালকরা হলেন মল্লিকার্জুন মাপান্না খার্গে,  পবন কুমার বনসাল, সত্যেন গঙ্গারাম পিত্রোদা, রাহুল গান্ধী, সুমন দুবে এবং সোনিয়া গান্ধী। 

ইডি রাহুল গান্ধীকে কী জিজ্ঞাসা করেছিল? রাহুল গান্ধীকে ইয়াং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের কার্যকারিতা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি কর্মকর্তাদের বলেছিলেন যে ইয়াং ইন্ডিয়ান একটি অলাভজনক সংস্থা যা কোম্পানি আইনের বিশেষ বিধানের অধীনে অন্তর্ভুক্ত। তার কাছে আর্থিক দিক সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি কর্মকর্তাদের বলেন, এর থেকে এক টাকাও নেওয়া হয়নি বা অপব্যবহার করা হয়নি।

কর্মকর্তারা রাহুল গান্ধীর দাবির পাল্টা জবাব দেন যে এটি যদি একটি অলাভজনক কোম্পানি হয় তবে কেন এটি  ২০১০  সালে গঠিত হওয়ার সময় থেকে কোন উল্লেখযোগ্য দাতব্য কাজ হয়নি। ইডি কর্তারা  কংগ্রেস নেতাকে নথি বা প্রমাণ জমা দিতে বলেছিলেন।

Advertisement

রাহুল গান্ধীকে আরও জিজ্ঞাসা করা হয়েছিল যে AJL এবং ইয়াং ইন্ডিয়ার মধ্যে আর্থিক লেনদেন সম্পর্কে তার কোন জ্ঞান আছে কি? সূত্র অনুসারে রাহুল গান্ধী কর্মকর্তাদের বলেছেন যে মতিলাল ভোরা এজেএল এবং ইয়াং ইন্ডিয়ার জন্য অনুমোদিত স্বাক্ষরকারী ছিলেন। মল্লিকার্জুন খড়গে এবং পবন বানসাল ইডিকেও বলেছিলেন যে মতিলাল ভোরা এজেএল বা তরুণ ভারতীয় সম্পর্কিত কোনও আর্থিক লেনদেনের জন্য অনুমোদিত স্বাক্ষরকারী ছিলেন।

রাহুল গান্ধীকে আরও জিজ্ঞাসা করা হয়েছিল যে AJL-এর সাথে যুক্ত আর্থিক লেনদেন সম্পর্কে তার কোন জ্ঞান আছে কি? তিনি কর্মকর্তাদের বলেছিলেন যে তিনি এজেএলের অর্থ পরিচালনা করেন না। জিজ্ঞাসাবাদের সময়, রাহুলকে এজেএল এবং ইয়াং ইন্ডিয়ার সাথে সম্পর্কিত কিছু নথিও দেখানো হয়েছিল যা তাকে স্বাক্ষর করতে বলা হয়েছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement