Advertisement

Naxal: পাকড়াও মাও নেত্রী কিষেনজির স্ত্রী সুজাতা, মাথার দাম ছিল ১ কোটি

তেলেঙ্গানা পুলিশ একটি বড় সাফল্য পেয়েছে, প্রায় ১৩ বছর পর মাওবাদী নেতা কিষেনজির স্ত্রী ও মাওবাদী নেত্রী পোথুলা কল্পনা ওরফে সুজাতাকে গ্রেফতার করেছে। দীর্ঘদিন ধরে মাওবাদী কার্যকলাপে যুক্ত থাকা সুজাতার মাথার দাম ছিল ১ কোটি টাকা। ছত্তিশগড়ের সুকমা জেলায় একাধিক বড় মাওবাদী অপারেশনের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

Aajtak Bangla
  • দিল্লি ,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 7:15 PM IST
  • তেলেঙ্গানা পুলিশ একটি বড় সাফল্য পেয়েছে, প্রায় ১৩ বছর পর মাওবাদী নেতা কিষেনজির স্ত্রী ও মাওবাদী নেত্রী পোথুলা কল্পনা ওরফে সুজাতাকে গ্রেফতার করেছে।
  • দীর্ঘদিন ধরে মাওবাদী কার্যকলাপে যুক্ত থাকা সুজাতার মাথার দাম ছিল ১ কোটি টাকা।

তেলেঙ্গানা পুলিশ একটি বড় সাফল্য পেয়েছে, প্রায় ১৩ বছর পর মাওবাদী নেতা কিষেনজির স্ত্রী ও মাওবাদী নেত্রী পোথুলা কল্পনা ওরফে সুজাতাকে গ্রেফতার করেছে। দীর্ঘদিন ধরে মাওবাদী কার্যকলাপে যুক্ত থাকা সুজাতার মাথার দাম ছিল ১ কোটি টাকা। ছত্তিশগড়ের সুকমা জেলায় একাধিক বড় মাওবাদী অপারেশনের সঙ্গে জড়িত ছিলেন তিনি। তেলেঙ্গানার স্পেশাল ইন্টেলিজেন্স ব্রাঞ্চ এই অপারেশনটি সফলভাবে সম্পন্ন করেছে।

সুজাতার গ্রেফতারের প্রেক্ষাপট
সুজাতা যখন চিকিৎসার জন্য তেলেঙ্গানার মেহবুবনগরে গিয়েছিলেন, তখন পুলিশ তাঁকে গ্রেফতার করে। প্রায় ৩০ বছর ধরে মাওবাদী কার্যকলাপের সঙ্গে যুক্ত থাকা এই নেত্রী দক্ষিণ সাব জোনাল ব্যুরোর ইনচার্জ ছিলেন। তাঁর স্বামী কিষেনজি, ভারতের অন্যতম প্রধান মাওবাদী নেতা হিসেবে পরিচিত ছিলেন এবং ২০১১ সালে পশ্চিমবঙ্গের মেদিনীপুরে পুলিশের এনকাউন্টারে নিহত হন। তাঁর মৃত্যুর পর সুজাতা দীর্ঘদিন গা ঢাকা দিয়ে ছিলেন।

মাওবাদী কার্যকলাপ এবং এনকাউন্টার
সুজাতার গ্রেফতারির ঘটনা মাওবাদী কার্যকলাপের বিরুদ্ধে পুলিশের চলমান অভিযানে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। ছত্তিশগড়ের সুকমায় সুজাতার নেতৃত্বে একাধিক মাওবাদী হামলা পরিচালিত হয়েছিল। কিছুদিন আগে, ৪ অক্টোবর, ছত্তিশগড়ের বস্তার জেলায় ৩১ জন নকশাল পুলিশের হাতে নিহত হয়। বস্তার অঞ্চলের সাতটি জেলা, যার মধ্যে দান্তেওয়াড়া এবং নারায়ণপুর অন্যতম, মাওবাদী কার্যকলাপের জন্য পরিচিত।

কিষেনজির প্রভাব ও মাওবাদী আন্দোলনে ধাক্কা
কিষেনজির মৃত্যু ছিল মাওবাদী আন্দোলনের জন্য বড় ধাক্কা। তাঁর নেতৃত্বে পশ্চিমবঙ্গে মাওবাদী কার্যকলাপ শক্তিশালী হয়েছিল, বিশেষ করে শিলদা হামলার মতো ঘটনায় তাঁর ভূমিকা উল্লেখযোগ্য ছিল। ২০১১ সালে তৃণমূল সরকারের ক্ষমতায় আসার পর মেদিনীপুরে এক এনকাউন্টারে কিষেনজির মৃত্যু হয়, যা মাওবাদী আন্দোলনকে দুর্বল করে দেয়।
 

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement