Advertisement

Bharat Ratna: নরসিমহা রাওকে 'ভারতরত্ন', তালিকায় চরণ সিং-স্বামীনাথনও, বড় ঘোষণা মোদীর

মরণোত্তর ভারতরত্ন সম্মান প্রদান করা হচ্ছে দেশের প্রাক্তন দুই প্রধানমন্ত্রী নরসিমহা রাও এবং চৌধুরি চরণ সিংহকে। ভারতরত্ন দেওয়া হচ্ছে বিজ্ঞানী স্বামীনাথনকেও। শুক্রবার এক্স হ্যান্ডলে জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

স্বামীনাথন, পিভি নরসিমহা রাও এবং চৌধুরি চরণ সিং (বাঁ দিক থেকে)।
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 09 Feb 2024,
  • अपडेटेड 1:30 PM IST
  • মরণোত্তর ভারতরত্ন সম্মান প্রদান করা হচ্ছে দেশের প্রাক্তন দুই প্রধানমন্ত্রী নরসিমহা রাও এবং চৌধুরি চরণ সিংহকে।
  • ভারতরত্ন দেওয়া হচ্ছে বিজ্ঞানী স্বামীনাথনকেও।
  • শুক্রবার এক্স হ্যান্ডলে জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মরণোত্তর ভারতরত্ন সম্মান প্রদান করা হচ্ছে দেশের প্রাক্তন দুই প্রধানমন্ত্রী নরসিমহা রাও এবং চৌধুরি চরণ সিংহকে। ভারতরত্ন দেওয়া হচ্ছে বিজ্ঞানী স্বামীনাথনকেও। শুক্রবার এক্স হ্যান্ডলে জানালেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে চলতি বছরে কর্পূরী ঠাকুর এবং প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণীকে ভারতরত্ন প্রদানের কথা ঘোষণা করা হয়েছে। 

পিভি নরসিমহা রাওয়ের পৌত্র এনভি সুভাষ বলেছেন, 'প্রাক্তন প্রধানমন্ত্রীর অবদান উপেক্ষিত ছিল দীর্ঘদিন ধরে। খুবই খুশি যে নরসিমহাজি ভারতরত্ন পাচ্ছেন। প্রধানমন্ত্রী মোদীকে অনেক ধন্যবাদ। ওঁর অবদান স্বীকৃতি পেল।'  নরসিমহা প্রসঙ্গে এক্স হ্যান্ডলে মোদী লিখেছেন, 'ভারতের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে নরসিমহার দূরদর্শী নেতৃত্ব ছিল।'

 

 

 

অন্য দিকে, দেশের আরও এক প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরি চরণ সিংকেও ভারতরত্ন সম্মান প্রদান করা হয়েছে। পাশাপাশি, দেশের সবুজ বিপ্লবে  অগ্রণী ভূমিকা নিয়েছিলেন বিজ্ঞানী স্বামীনাথন। তাঁকেও ভারতরত্ন সম্মান প্রদান করা হল। স্বামীনাথনকে ভারতরত্ন সম্মান প্রদান প্রসঙ্গে মোদী এক্স হ্যান্ডলে লিখেছেন, 'স্বামীনাথনজিকে ভারত সরকার ভারতরত্ন সম্মান প্রদান করছে, এটা খুবই আনন্দের। কৃষি এবং কৃষকদের কল্যাণে ওঁর অসামান্য অবদান রয়েছে...আমি খুব কাছ থেকে চিনতাম ওঁকে।' চরণ সিংকে ভারতরত্ন সম্মান প্রদান প্রসঙ্গে মোদী লিখেছেন, 'দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী চরণ সিংহকে ভারতরত্ন সম্মান প্রদান করা আমাদের সৌভাগ্য। দেশে ওঁর অনেক অবদান রয়েছে। দেশের কাছে উনি অনুপ্রেরণা।'

এই নিয়ে চলতি বছরে মোট ৫ জনকে ভারতরত্ন সম্মান দেওয়া হল। লোকসভা নির্বাচনের আগে যা ভিন্ন মাত্রা যোগ করেছে। বিশেষত, লালকৃষ্ণ আডবাণীকে ভারতরত্ন সম্মান প্রদান আলাদা নজর কেড়েছে। আডবাণীর সঙ্গে মোদীর দূরত্বের কথা বিজেপির অন্দরে কান পাতলেই শোনা যায়। মোদীর জমানা শুরুর পরই বিজেপিতে আডবাণীরা 'কোণঠাসা' অবস্থায় পড়েছেন বলে মনে করা হয়। সেই আডবাণীকে মোদী সরকার ভারতরত্ন সম্মানে ভূষিত করেছে। যা এই পর্বে ভিন্ন মাত্রা যোগ করেছে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement