Advertisement

G20 Food Menu:G-20-তে অতিথিদের জন্য ৫০০-রও বেশি পদ, মেনুতে 'হিরো'বাজরা

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক সহ বিশ্ব নেতারা দিল্লির ভারত মণ্ডপে G20 শীর্ষ সম্মেলনের জন্য জড়ো হয়েছেন, তাদের বাজরা থেকে তৈরি সুস্বাদু ভারতীয় খাবারের সঙ্গে স্বাগত জানান হয়।

G20 রান্নাঘরে সবচেয়ে বেশি গুরুত্ব বাজরাকে
Aajtak Bangla
  • দিল্লি,
  • 09 Sep 2023,
  • अपडेटेड 6:03 PM IST

G20 Food Menu: ভারত এমন একটি দেশ যেখানে বৈচিত্র্যের মধ্যে ঐক্য রয়েছে। ভারতবর্ষে বহু জাতি, সম্প্রদায়, ধর্ম, গোষ্ঠী এবং বিভিন্ন পোশাকের মানুষ বাস করে। এই দেশ হাজারো সংস্কৃতিকে ঐক্যের সুতোয় বেঁধে নিজের মধ্যে সংরক্ষণ করেছে। ভারত কোনো একটি দিক দ্বারা চিহ্নিত নয়। আমরা ধর্মনিরপেক্ষ। ভারতে অনুষ্ঠিত হচ্ছে G20 সম্মেলন। ২০২৩ সালে ভারত ২০ টি দেশের G20 গ্রুপের সভাপতিত্ব করছে। বর্তমানে ২০টি দেশ থেকে বিদেশি অতিথিরাও এসেছেন নয়াদিল্লিতে। এমন পরিস্থিতিতে ভারতীয় রীতি অনুযায়ী নয়াদিল্লিতে বিদেশি অতিথিদের স্বাগত জানানো হচ্ছে। ভারতে বিদেশি অতিথিদের জন্য বিশেষ নৈশভোজেরও আয়োজন করা হয়েছে। যেখানে ভারত সরকারের মন্ত্রিসহ বিরোধী দলের অনেক নেতাকেও আমন্ত্রণ জানানো হয়েছে। বিদেশি অতিথিদের জন্য বিশেষ খাবার তৈরি করা হয়েছে।

G-20 সম্মেলনের জন্য প্রায় ৫০০টি খাবার প্রস্তুত
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ব্রিটেনের  প্রধানমন্ত্রী ঋষি সুনাক সহ বিশ্ব নেতারা দিল্লির ভারত মণ্ডপে G20 শীর্ষ সম্মেলনের জন্য জড়ো হয়েছেন, তাদের বাজরা থেকে তৈরি সুস্বাদু ভারতীয় খাবারের সঙ্গে স্বাগত জানান হয়। একটি দেশ যেখানে প্রতি ৫০ কিলোমিটারে স্বাদ এবং রন্ধনপ্রণালী পরিবর্তিত হয়, সেখানে এক, দুটি বা মুষ্টিমেয় খাবারের মাধ্যমে ভারতের প্রতিনিধিত্ব করা সম্ভব নয়। এই কারণেই নয়াদিল্লির তাজ প্যালেসে ১২০ জন শেফের দল জাতীয় রাজধানীতে অনুষ্ঠিত হতে যাওয়া G-20 শীর্ষ সম্মেলনের জন্য প্রায় ৫০০ টি খাবার প্রস্তুত করেছে।

ভারতীয় রাজ্যগুলির স্বাদ বিশেষ থালিতে থাকছে
"আমরা গত তিন মাস ধরে খাবারের পরিকল্পনা করছি এবং প্রতিদিন সেগুলি পরীক্ষা করছি," বলেছেন দিল্লির তাজ প্যালেসের শেফ সুরেন্দ্র নেগি৷   মেনুর মাধ্যমে সমগ্র দেশের রন্ধনসম্পর্কীয় প্রাকৃতি তুলে ধরার চেষ্টা করা হয়েছে। তাজের মেনুতে গুজরাত, রাজস্থান এবং মহারাষ্ট্রের থালি রয়েছে প্রতিটি থালিতে ১২টি খাবার রয়েছে।  হাই টি-এর মেনুতে দিল্লির চাট, মহারাষ্ট্রের পাভ ভাজি এবং তামিলনাড়ুর পানিয়ারাম সহ সারা দেশের স্ট্রিট ফুড রয়েছে। শেফ সুরেন্দ্র বলেছেন, “আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করেছি যাতে স্বাদগুলি খাঁটি হয়। উদাহরণস্বরূপ, ধোকলা তৈরি করতে, আমরা যে বিশেষ বেসন ব্যবহার করি তা গুজরাত থেকে আসে।

Advertisement

দ্য লীলা প্যালেসের মিলেটের 
শেফ অ্যাস্টিক ওবেরয় জানান, ভারতীয় মিষ্টি ছাড়াও অন্যান্য মিষ্টিও বাজরা থেকে তৈরি করা হয়েছে। “আমরা ফক্সটেইল বাজরা, রাগি, জোয়ার এবং ফিঙ্গার  বাজরা দিয়ে চকলেট বার প্রস্তুত করেছি। এগুলি ময়দাবিহীন এবং চিনি মুক্ত। এই মিষ্টিগুলি বেশিরভাগই আন্তর্জাতিক অতিথিদের স্বাগত কিট হিসাবে দেওয়া হয়েছে।

বিদেশি অতিথিদের খাবারে  বাজরার  বিশেষ ব্যবহার করা হয়েছে
ভারত ইন্টারন্যাশনাল ইয়ার অফ মিলেটস (IYM) ২০২৩-এর জন্য রেজোলিউশনটি স্পনসর করেছিল, যা রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ দ্বারা গৃহীত হয়েছিল। এই অত্যন্ত পুষ্টিকর এবং স্বাস্থ্যকর ফসলটি এর ইতিবাচক পরিবেশগত প্রভাবের কারণেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। G20 ইন্ডিয়ার স্পেশাল সেক্রেটারি মুক্তেশ পরদেশী বলেছেন যে G20 নেতাদের কাছে বাজরা-ভিত্তিক খাবার সহ ভারতীয় খাবার পরিবেশন করার পদক্ষেপটি শুধুমাত্র ভারতের সমৃদ্ধ রন্ধনসম্পর্কীয় ঐতিহ্যকে প্রতিফলিত করে না বরং শীর্ষ সম্মেলনের ঐক্য এবং ভবিষ্যতের থিমের সঙ্গে মিলে যায়। শীর্ষ সম্মেলনের থিম হল বাসুধৈব কুটুম্বকম (এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত)।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement