Advertisement

G-20 ডিনারে নীতীশ-মমতারা, 'বিরোধীদের গুরুত্ব দেয়নি,' খাড়গে-ইস্যুতে সরব রাহুল

বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জি ২০ সম্মেলনের নৈশভোজে ডাকা হয়েছে। কিন্তু ডাক পাননি রাহুল ও মল্লিকার্জুন খাড়গে। বিষয়টিতে রাহুল গান্ধী মুখ খুলেছেন বেলজিয়ামের এক সাংবাদিক সম্মেলনে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 08 Sep 2023,
  • अपडेटेड 2:53 PM IST
  • বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জি ২০ সম্মেলনের নৈশভোজে ডাকা হয়েছে।
  • কিন্তু ডাক পাননি রাহুল ও মল্লিকার্জুন খাড়গে।

বিহারের মুখ্যমন্ত্রী নিতীশ কুমার ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে জি ২০ সম্মেলনের নৈশভোজে ডাকা হয়েছে। কিন্তু ডাক পাননি রাহুল ও মল্লিকার্জুন খাড়গে। বিষয়টিতে রাহুল গান্ধী মুখ খুলেছেন বেলজিয়ামের এক সাংবাদিক সম্মেলনে। বললেন, বিরোধীদলকে গুরুত্ব দেয়না এই সরকার। তাই ডাকা হয়নি তাঁদের। সেইসঙ্গে জানালেন, জি ২০ শীর্ষ সম্মেলন একটি গুরুত্বপূর্ণ জিনিস। এবং ভারত এটার প্রতিনিধিত্ব করছে, এটা ভালো বিষয়।

তবে নৈশভোজ নিয়ে বিতর্কের উত্তাপের মধ্যেই কেন্দ্র প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং এইচডি দেবগৌড়াকেও আমন্ত্রণ জানিয়েছে৷ জেডি(এস)-এর দেবগৌড়া বলেছেন যে, তিনি স্বাস্থ্যের কারণ উল্লেখ করে অনুষ্ঠানে যোগ দেবেন না। কংগ্রেস নেতা মনমোহন সিংয়ের কাছ থেকে কোনও নিশ্চয়তা মেলেনি। যদিও তিনি দীর্ঘদিন ধরেই অসুস্থ। 

তবে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার নৈশভোজে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। শনিবার সকাল ১০.৪৫ মিনিটে দিল্লির উদ্দেশে রওনা হবেন জেডি(ইউ) প্রধান। নীতিশ সম্ভবত গালা ইভেন্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন।
এদিকে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে-সহ বেশ কয়েকটি শীর্ষ বিরোধী নেতাকে রাষ্ট্রপতির আয়োজিত জি ২০ নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়নি। বিষয়টির সমালোচনা করা হয়েছে ইন্ডিয়া জোটের তরফে। 

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নৈশভোজে দিল্লি যাচ্ছেন বলেই এইপর্যন্ত ঠিক হয়েছে বলে জানা যাচ্ছে। তাঁর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিজেপি।

অন্যদিকে,  আমন্ত্রণ পেয়েও আসছেন না কয়েক জন প্রভাবশালী রাষ্ট্রপ্রধান। অনুপস্থিতির তালিকায় প্রথমেই রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিনের তরফে জানানো হয়েছে ‘গুরুত্বপূর্ণ সামরিক বিষয়ে’ ব্যস্ততার কারণে গরহাজির থাকবেন পুতিন। তাঁর প্রতিনিধি হিসাবে দিল্লি আসছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

অন্যদিকে, চিনের প্রেসিডেন্ট শি জিনপিংও দিল্লি না এসে জি২০-তে পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী লি ছিয়াংকে। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রিজ ম্যানুয়েল লোপেজ ওব্রেডরও অভ্যন্তরীণ কর্মসূচির কারণে জি২০-তে যোগ দিচ্ছেন না এ বার। তাঁর পরিবর্তে দিল্লিতে আসছেন সে দেশের অর্থমন্ত্রী রাকুয়েল স্যাঞ্চেজ। ‘পর্যবেক্ষক’ হিসাবে আমন্ত্রিত হলেও শেষ মুহূর্তে কোভিড আক্রান্ত হওয়ায় স্পেনের রাষ্ট্রপ্রধান পেড্রো স্যাঞ্চেজও দিল্লি সফর বাতিল করেছেন। তাঁর বদলে সে দেশের ভাইস প্রেসিডেন্ট নাদিয়া ক্যালভিনোকে দেখা যাবে নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারের জি২০ শীর্ষ সম্মেলনে।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement