Advertisement

দেশের একাধিক জায়গায় তাপপ্রবাহের সতর্কতা জারি, আপনার এলাকাও আছে?

উত্তর-পশ্চিম, মধ্য, পূর্ব ভারতে তাপপ্রবাহের সতর্কতা জারি। ফসল থেকে জীবজগতের ক্ষতির আশঙ্কা।

তাপপ্রবাহের সতর্কতা জারি
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 28 Apr 2022,
  • अपडेटेड 9:25 AM IST
  • দেশের বিস্তীর্ণ এলাকায় তাপমাত্র ৪৫ ডিগ্রি পৌঁছল
  • তাপপ্রবাহের সতর্কতা জারি করা হলো
  • জীব বৈচিত্র্যে প্রভাব পড়ার আশঙ্কা

ভারতের বেশ কিছু অংশে গ্রীষ্মকালের ঝড়বৃষ্টির সম্মুখীন হওয়ায়, ভারতীয় আবহাওয়া বিভাগ বৃহস্পতিবার উত্তর-পশ্চিম, মধ্য এবং পূর্ব ভারতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে।

আইএমডি Indian Meterological Department উল্লেখ করেছে যে বুধবার পর্যন্ত এই বেশিরভাগ অংশে সর্বাধিক তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

ভারতে তাপপ্রবাহ সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে:

১. আইএমডি অনুসারে, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে পরবর্তী পাঁচ দিন এবং পূর্ব ভারতে পরবর্তী তিন দিন তাপপ্রবাহের অবস্থা বিরাজ করবে। এর পর তাপপ্রবাহ কমে যাবে।

২. বুধবার পর্যন্ত, রাজস্থান, মহারাষ্ট্রের বিদর্ভ, মধ্যপ্রদেশ এবং পূর্ব উত্তর প্রদেশের বেশিরভাগ অংশের পাশাপাশি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, গুজরাট, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়ের কিছু অংশে সর্বাধিক তাপমাত্রা ছিল ৪৩ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস এবং তেলেঙ্গানার উত্তর অংশ।

৩. হরিয়ানা, দিল্লি, পাঞ্জাব, পশ্চিম উত্তর প্রদেশ এবং তেলেঙ্গানা ও গুজরাটের বাকি অংশগুলির মধ্যে বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ থেকে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

৪. আগামী দুই দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি বৃদ্ধি পাবে। এবং তারপরে সেই স্তরে থাকবে। পূর্ব ভারতে, সর্বোচ্চ তাপমাত্রা বর্তমান স্তরে থাকবে এবং তারপরে দুই থেকে ৩ ডিগ্রি কমে যাবে।

৫. ২ মে থেকে উত্তর-পশ্চিম ভারতে হালকা বা মাঝারি বৃষ্টিপাতের প্রত্যাশিত৷

৬. IMD-এর বিজ্ঞপ্তি অনুসারে, তাপপ্রবাহ শিশু, বয়স্ক এবং দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তি সহ দুর্বল ব্যক্তিদের স্বাস্থ্য উদ্বেগের কারণ হতে পারে। যারা দীর্ঘ সময় ধরে সূর্যের সংস্পর্শে থাকেন তাদের তাপজনিত অসুস্থতার লক্ষণ দেখা দিতে পারে, আইএমডি বলেছে।

৭. আইএমডি পরামর্শ দিয়েছে যে লোকেরা তাপের এক্সপোজার এড়াতে এবং হাইড্রেটেড থাকতে।

Advertisement

৮. তাপপ্রবাহের ফলে, মহারাষ্ট্র এবং রাজস্থানের মতো রাজ্যগুলিতে বিদ্যুতের চাহিদার তীব্র বৃদ্ধি এবং পরবর্তী ঘাটতি নিবন্ধিত হয়েছে।

৯. রাজস্থান, গুজরাট এবং অন্ধ্র প্রদেশে, তীব্র তাপপ্রবাহের মধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে শিল্প কার্যক্রম ব্যাহত হয়েছে।

১০. ভারত এই বছর ১২২ বছরের মধ্যে তার উষ্ণতম মার্চ রেকর্ড করেছে। "মার্চ ২০২২ এর মাসিক গড় ৩৩.১. ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে। যা ২০১০ সালের ৩৩.০৯ ডিগ্রি সেলসিয়াসের সর্বকালের রেকর্ড ভেঙেছে।" ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে৷

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement