Advertisement

Tirupati Laddu: তিরুপতির লাড্ডু কোথায়-কীভাবে তৈরি করা হয়, দাম কত করে?

তিরুপতি মন্দিরে প্রসাদ হিসেবে দেওয়া লাড্ডুতে পাওয়া গিয়েছে পশুর চর্বি। আর সেই খবরে তোলপাড়। এটি ভগবান ভেঙ্কটেশ্বরকে নিবেদন করা হয়। মন্দিরে প্রসাদ হিসাবে বিতরণ করা হয়।

তিরুপতির লাড্ডু কোথায়-কীভাবে তৈরি করা হয়, দাম কত করে?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 20 Sep 2024,
  • अपडेटेड 12:56 PM IST
  • ১৭১৫ সাল থেকে এই লাড্ডু তৈরি হচ্ছে
  • এখনও পর্যন্ত লাড্ডু তৈরির প্রক্রিয়ায় ৬ বার পরিবর্তন করা হয়েছে

তিরুপতি মন্দিরে প্রসাদ হিসেবে দেওয়া লাড্ডুতে পাওয়া গিয়েছে পশুর চর্বি, মাছের তেল। আর সেই খবরে তোলপাড়। এটি ভগবান ভেঙ্কটেশ্বরকে নিবেদন করা হয়। মন্দিরে প্রসাদ হিসাবে বিতরণ করা হয়। তিরুপতি বালাজিতে দেওয়া লাড্ডু প্রসাদ অত্যন্ত জনপ্রিয় এবং প্রতিদিন লক্ষ লক্ষ লাড্ডু তৈরি করা হয়। তবে লাড্ডুতে মাছের তেল ও পশুর চর্বি থাকার বিষয়টি নিশ্চিত হওয়ার পর এই লাড্ডু কোথায় ও কীভাবে তৈরি হয় তা জানতে উৎসাহী অনেকেই। এই প্রতিবেদন আমরা সেই সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরছি।

এই লাড্ডু কোথায় তৈরি হয়?

তিরুপতি বালাজির এই বিখ্যাত লাড্ডুগুলি খুব নিখুঁতভাবে তৈরি করা হয়। এই লাড্ডুতে যেসব উপাদান ব্যবহার করা হয় সেগুলোকে বলা হয় দিত্তম। এছাড়াও, যে রান্নাঘরে এই লাড্ডুগুলি তৈরি করা হয় তাকে লাড্ডু পোট্টু বলা হয়। আগে প্রসাদ তৈরিতে কাঠ ব্যবহার করা হলেও ১৯৮৪ সাল থেকে এ কাজে ব্যবহার করা হচ্ছে এলপিজি গ্যাস। এখানে প্রতিদিন লক্ষাধিক লাড্ডু তৈরি হয়, এ নিয়ে নানান প্রতিবেদন রয়েছে। বলা হয় দৈনিক সাড়ে তিন লক্ষ থেকে ৫ লক্ষ লাড্ডু তৈরি হয়।

আগে রান্নাঘরে বিভিন্ন মুভিং বেল্ট ব্যবহার করে লাড্ডু তৈরি করা হত। গত বছর টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছিল যে এখন জার্মানি, অস্ট্রেলিয়া এবং সুইজারল্যান্ড থেকে ৫০ কোটি টাকার কিছু মেশিন আমদানি করা হচ্ছে, যার ফলে লাড্ডু তৈরির কাজ সম্পূর্ণ অটোমেটিক হয়ে যাবে। আগে এই লাড্ডু তৈরিতে কাজ করেন ৬০০ কর্মী, যাদের কেউ চুক্তিবদ্ধ আবার কেউ স্থায়ী শ্রমিক।

কীভাবে এই লাড্ডু তৈরি হয়?

এই লাড্ডুর বিশেষত্ব হল এটি সাধারণ লাড্ডুর মতো সম্পূর্ণ গোলাকার নয়, যদিও এর আকৃতি ডিম্বাকার। কথিত আছে ১৭১৫ সাল থেকে এই লাড্ডু তৈরি হচ্ছে। এখনও পর্যন্ত লাড্ডু তৈরির প্রক্রিয়ায় ৬ বার পরিবর্তন করা হয়েছে এবং এখন বেসন, চিনি, কাজুবাদাম, এলাচ, ঘি, চিনির মিছরি এবং কিশমিশ দিয়ে তৈরি করা হয় এই লাড্ডু। জানা গিয়েছে, লাড্ডু তৈরিতে প্রতিদিন ১০ টন বেসন, ১০ টন চিনি, ৭০০ কেজি কাজুবাদাম, ১৫০ কেজি এলাচ, ৩০০ থেকে ৪০০ লিটার ঘি, ৫০০ কেজি মিছরি ও ৫৪০ কেজি কিশমিশ ব্যবহার করা হয়। ট্রাস্ট এসব জিনিসের জন্য আলাদা টেন্ডার ডাকে।

Advertisement

লাড্ডু কি তিন প্রকার?

প্রসাদে তিন ধরনের লাড্ডু রয়েছে, যার মধ্যে রয়েছে প্রোকথাম, অস্থানাম এবং কল্যাণোৎসব। প্রোকথাম লাড্ডু হল ছোট লাড্ডু, যার প্রতিটির ওজন ৬০-৭৫ গ্রাম এবং প্রচুর সংখ্যক দর্শনার্থীদের পরিবেশন করা হয়। একই সময়ে, উৎসবের সময় অস্থানাম লাড্ডু তৈরি করা হয়, যার প্রতিটির ওজন ৭৫০ গ্রাম। কল্যাণোৎসব লাড্ডু যারা কল্যাণোৎসবমে অংশগ্রহণ করেন তাঁদের জন্য তৈরি করা হয়।

আয় কত?

TOI রিপোর্ট অনুসারে, প্রসাদকে তিরুপতি মন্দিরের আয়ের তৃতীয় বৃহত্তম উৎস হিসাবে বিবেচনা করা হয়। এটি প্রায় ৫০০-৬০০ কোটি টাকা। ট্রাস্টের প্রসাদ হিসেবে লাড্ডু, বড়া, দোসা, পোঙ্গল, পুলিহোরা ইত্যাদি তৈরি করা হয়। এটি মন্দিরের পাশাপাশি অনলাইনেও বিক্রি করা হয়। এখানে একটি লাড্ডুর দাম ৫০ টাকা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement