Advertisement

Mamata On Niti Aayog: 'সবাই মিলে আগে সিদ্ধান্ত নিলে...' নীতি আয়োগের বৈঠকের আগে 'তাত্‍পর্যপূর্ণ' মন্তব্য মমতার

নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়া নিয়ে ইন্ডিয়া ব্লকের সমন্বয় নিয়ে প্রশ্ন তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী দল কংগ্রেসের শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

'সবাই মিলে আগে সিদ্ধান্ত নিলে...' নীতি আয়োগের বৈঠকের আগে 'তাত্‍পর্যপূর্ণ' মন্তব্য মমতার
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 26 Jul 2024,
  • अपडेटेड 5:38 PM IST
  • শনিবার নীতি আয়োগের বৈঠক
  • তাতে যোগ দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়া নিয়ে ইন্ডিয়া ব্লকের সমন্বয় নিয়ে প্রশ্ন তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী দল কংগ্রেসের শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও বৈঠকে যোগ দেবেন না তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন। তবে, বৈঠকে যোগ দিতে শুক্রবার দিল্লি পৌঁছেছেন মমতা। তাঁর সঙ্গে গিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। 

দিল্লিতে পৌঁছনোর পরে তিনি নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়ার প্রসঙ্গে বলেন, 'বাজেটের আগেই নীতি আয়োগের বৈঠকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। বাজেটে রাজ্যগুলির প্রতি বঞ্চনা মানতে পারছি না। আগেই যদি জোটের তরফে সিদ্ধান্ত নেওয়া হত, তাহলে যেতাম না। সবাই মিলে আগে সিদ্ধান্ত নিলে অন্যকিছু ভাবতাম। বৈঠকে বলতে দিলে বলব, না হলে প্রতিবাদ জানিয়ে বেরিয়ে আসব।'

এদিকে, উত্তরবঙ্গকে উত্তর-পূর্বের আওতায় আনার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে প্রস্তাব পাঠিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী সুকান্ত মজুমদার। এছাড়াও বাংলা ভাগ নিয়ে নানা মন্তব্য করেছেন কয়েকজন বিজেপি নেতা। বাংলা ও বিহারের পাঁচ জেলাকে নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল গঠনের দাবি করছেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। তাঁর দাবি, মালদা, মুর্শিদাবাদ, আরারিয়া, কৃষ্ণগঞ্জ, কাটিহার এবং সাঁওতাল পরগনা অঞ্চলকে নিয়ে একটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হোক। তা নিয়ে পাল্টা সুর চড়িয়েছেন মমতা। তিনি বলেন, 'বিজেপি নেতারা বাংলা ভাগের কথা বলছেন, সওয়াল করছেন। এটা ঠিক নয়। খোদ কেন্দ্রীয় মন্ত্রী বাংলা ভাগের কথা বলছেন। বিজেপি নেতাদের এই আচরণ নিন্দনীয়।' 

কংগ্রেস ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠকে তাদের কোনও মুখ্যমন্ত্রী থাকবেন না। ওই বৈঠকে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কয়েকটি বিরোধী শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীরা। নীতি আয়োগের বৈঠকে থাকবেন না পঞ্জাব, তামিলনাড়ু, কর্নাটক, তেলঙ্গনা এবং হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রীরা। এহেন পরিস্থিতিতে নীতি আয়োগের বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় থাকবেন কি না, তা নিয়ে ছিল জোর জল্পনা ছিল বৃহস্পতিবার পর্যন্ত। অ-বিজেপি মুখ্যমন্ত্রীরা বয়কট করার পর মমতা কী অবস্থান নেন তা নিয়ে আগ্রহ ছিল রাজধানীর রাজনীতিতেও। জল্পনা আরও বাড়ে বৃহস্পতিবার মমতা দিল্লি না আসাতে। তবে বিকেলেই জানা গিয়েছিল যে শুক্রবার তিনি দিল্লি যাবেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement