Advertisement

Weather Update Today: ৪০ ডিগ্রি ছুঁল বলে! বাংলায় তাপপ্রবাহের হাই অ্যালার্ট IMD-র

Weather Today: ভারতের মৌসম বিভাগ অনেক রাজ্যে বৃষ্টি এবং অনেক রাজ্যে তাপ বৃদ্ধির বিষয়ে সতর্কতা জারি করেছে। মৌসম বিভাগ জানিয়েছে, আগামী এক থেকে দুই দিনের মধ্যে দেশের গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। বাংলার ক্ষেত্রে , আগামী চার থেকে পাঁচ দিনে বৃষ্টির দেখা না মেলার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার পারদ আরও ঊর্ধ্বমুখী হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ৫ দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

দেশের এরাধিক রাজ্যের সঙ্গে বাংলার জন্যও অ্যালার্ট IMD-র
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Apr 2023,
  • अपडेटेड 3:50 PM IST

Weather Update Today: ভারতের মৌসম বিভাগ অনেক রাজ্যে বৃষ্টি এবং অনেক রাজ্যে তাপ বৃদ্ধির বিষয়ে একটি সতর্কতা জারি করেছে।  রাজধানী  দিল্লির অনেক এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রির উপরে পৌঁছেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী এক থেকে দুই দিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। ভারতের মৌসম বিভাগের মতে, আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে দিল্লি সহ উত্তর পশ্চিম ভারতের সমভূমিতে সর্বোচ্চ তাপমাত্রা পাঁচ ডিগ্রি বাড়তে পারে। 

কলকাতার আবহাওয়া কেমন থাকবে
মৌসম বিভাগ  সূত্রে জানা গেছে, দেশের পূর্বপ্রান্তের  আবহাওয়া পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির দেখা না মিললেও কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবারও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় এক ডিগ্রি সেলসিয়াস বেশি। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রার তুলনায় দুই ডিগ্রি সেলসিয়াস বেশি।  চলতি  সপ্তাহে কলকাতায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। যার জেরে নাজেহাল হবেন সাধারণ মানুষ। 

চলতি সপ্তাহে রাজ্যের আবহাওয়া 
 ১২ এপ্রিল পর্যন্ত উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী কয়েকদিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের সমতল এলাকার দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলিসয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে। মালদহ ও দক্ষিণ দিনাজপুরে রয়েছে তাপপ্রবাহের আশঙ্কা। উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও আগামী ৪৮ ঘণ্টায় সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। আগামী কয়েকদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা কোথাও কোথাও আরও চার ডিগ্রি বেড়ে যেতে পারে। ইতিমধ্যেই বাঁকুড়া-সহ পশ্চিমের জেলাগুলির কোনও কোনও জায়গায় তাপমাত্রা ৪০ ছুঁই-ছুঁই।  আগামী ১৫ এপ্রিল পর্যন্ত রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা একটু একটু করে বাড়তে থাকবে। তাপমাত্রা বেড়ে যাওয়ার প্রবল সম্ভাবনা বীরভূম, বাঁকু়ডা, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রামের মতো জেলাগুলিতে। এছাড়াও দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের তাপমাত্রাও বাড়তে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মালদহ ও দক্ষিণ দিনাজপুর জেলায় তাপমাত্রা বৃদ্ধির ইঙ্গিত মিলেছে। আগামী শনিবারের মধ্যে রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহ বইতে পারে বলেও আশঙ্কা আবহাওয়াবিদদের। আগামী কয়েকদিনে রাজ্যের কোথাওই বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে।

Advertisement

প্রচণ্ড গরমের মুখোমুখি হতে প্রস্তুত থাকুন
আগামী পাঁচ দিনে দেশের অধিকাংশ রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে । দিল্লি ছাড়াও গুজরাতে পারদ ৪০ ডিগ্রি ছুঁতে চলেছে। আহমেদাবাদে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি রেকর্ড করা হতে পারে, যা মঙ্গলবার ৪০ ডিগ্রিতে পৌঁছাবে। এছাড়া উত্তরপ্রদেশে  তাপপ্রবাহ বাড়তে চলেছে। রাজধানী লখনউতে ১৫ এপ্রিলের মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রিতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

এই রাজ্যগুলিতে বৃষ্টি হবে
মৌসম বিভাগের  মতে, মধ্যপ্রদেশ, ওড়িশা, মহারাষ্ট্র এবং ছত্তিশগড়ে প্রবল বাতাসের সঙ্গে ঝড়বৃষ্টির  সম্ভাবনা রয়েছে। মৌসম দফতর সূত্রে জানা গেছে, আগামী ৪ দিনে দেশের অধিকাংশ স্থানে সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।  সোমবার দেশের একাধিক রাজ্যে আকাশ আংশিক মেঘলা থাকবে। আজ এবং আগামিকাল তামিলনাড়ু, পুদুচেরি এবং কারাইকাল-এ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ সহ প্রবল বাতাসের সম্ভাবনা রয়েছে। ওড়িশা, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং বিদর্ভ-এও ঝড় হাওয়া সহ হালকা/মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement