Advertisement

Indian Railway: যাত্রীদের পান-গুটখার পিক পরিষ্কারে রেলের খরচ ১২০০ কোটি টাকা, তবুও নিষিদ্ধ নয়!

ভারতে গুটখা-পান চেবান এ রকম মানুষের সংখ্যা নেহাতই কম নয়। সারা দেশেই ছড়িয়ে রয়েছেন গুটখা-পানে আসক্তরা। এদের মধ্যে বড় একটি অংশ আবার ভারতীয় রেলের যাত্রী। ট্রেনে বসেই গুটখা চিবোতে দেখা যায়। তার বর্জ্য তাঁরা ফেলে রেলে প্ল্যাটফর্ম বা ট্রেনের গায়ে।

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 20 Nov 2023,
  • अपडेटेड 8:37 PM IST
  • ভারতে গুটখা-পান চেবান এ রকম মানুষের সংখ্যা নেহাতই কম নয়।
  • সারা দেশেই ছড়িয়ে রয়েছেন গুটখা-পানে আসক্তরা।

ভারতে গুটখা-পান চেবান এ রকম মানুষের সংখ্যা নেহাতই কম নয়। সারা দেশেই ছড়িয়ে রয়েছেন গুটখা-পানে আসক্তরা। এদের মধ্যে বড় একটি অংশ আবার ভারতীয় রেলের যাত্রী। ট্রেনে বসেই গুটখা চিবোতে দেখা যায়। তার বর্জ্য তাঁরা ফেলে রেলে প্ল্যাটফর্ম বা ট্রেনের গায়ে। কিছু মানুষের এই বদভ্যাসের জেরে প্রতি বছর বিপুল অঙ্কের টাকা খরচ করতে হয় ভারতীয় রেলকে। রেল সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর রেলের গ্যালন গ্যালন জল ছাড়াও ১২০০ কোটি টাকা খরচ হয় এই গুটখা-পানের দাগ পরিষ্কারের জন্য। 

আইনত ভারতেও প্রকাশ্যে পান-গুটখার পিক ফেলা নিষিদ্ধ। কিন্তু ওই পর্যন্তই। আজ পর্যন্ত পান কিংবা গুটখার পিক প্রকাশ্যে ফেলার জন্য এদেশে কাউকে জরিমানার শিকার হতে হয়েছে, এমন নজির নেই। উল্টে একাংশ যাত্রীর বদভ্যাসের জেরে ট্রেন ও রেল স্টেশনের গায়ে লেগে থাকা পান, গুটখার পিক পরিষ্কারে ফি বছরই প্রায় ১২০০ টাকা ব্যয় করতে হয় রেল দফতরকে!

সম্প্রতি তথ্য জানার অধিকারে এক ব্যক্তি এ ব্যাপারে রেলের কাছে জানতে চেয়েছিলেন। তাঁকে দেওয়া চিঠিতে এই পরিসংখ্যান জানিয়েছে রেল। যা প্রকাশ্যে আসতে রীতিমতো শোরগোল পড়েছে জনমানসে। তাঁদের বক্তব্য, পান, গুটখায় আসক্ত একাংশ যাত্রীর বদভ্যাসের দায়ভার বছরের পর বছর রেল কেন বহন করবে? সাধারণত, ট্রেনের বগিতে ধূমপান নিষেধ। ধরা পড়লে সর্বোচ্চ জরিমান ২ হাজার টাকা, প্রয়োজনে জেল হেফাজতেরও নির্দেশ রয়েছে।

সাধারণ যাত্রীদের মতে, ধূমপানের মতো এবার থেকে রেলের বগি কিংবা রেল স্টেশনেও পান বা গুটখার ক্ষেত্রেও কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হোক। ধূমপানের মতো এক্ষেত্রেও ধরা পড়লে সর্বোচ্চ জরিমান ২ হাজার টাকা, প্রয়োজনে জেল হেফাজতেরও নির্দেশ দেওয়া হোক। তাতে পরিস্থিতির অনেকখানি বদল ঘটবে বলেই মনে করছেন তাঁরা।

Advertisement

লোকাল ট্রেন হোক কিংবা দূরপাল্লার, কিছু যাত্রীকে পান বা গুটখা খেতে দেখা যায়। নির্লিপ্তভাবে বগি থেকে পিক ফেলেন তাঁরা। এর ফলে শুধু ট্রেনের বগি বা স্টেশনই নোংরা হয় তা নয়, সমস্যায় পড়েন সাধারণ যাত্রীরা। বহু ক্ষেত্রে চলন্ত ট্রেন থেকে এভাবে পিক ফেলার ফলে সহযাত্রীদের গায়েও পড়ে সেই পিক। যা নিয়ে মাঝে মধ্যে অশান্তির ঘটনাও ঘটে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement