Advertisement

International Yoga Day 2024: যোগ দিবস কাশ্মীরে, ডাল লেকের তীরে যোগাসন করবেন মোদী

রাজধানী দিল্লির কর্তব্য পথে প্রথম আন্তর্জাতিক যোগ দিবসের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই যোগ সেশনে, ৩৫,৯৮৫ জন ব্যক্তি সহ ৮৪টি দেশের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন। সেবার প্রধানমন্ত্রী মোদী ৩৫ মিনিট ধরে ২১টি আসন (যোগ মুদ্র) করেছিলেন।

এবার যোগ দিবসে কাশ্মীরে মোদী
Aajtak Bangla
  • শ্রীনগর,
  • 20 Jun 2024,
  • अपडेटेड 1:23 PM IST

তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর  নরেন্দ্র মোদী  আজ দু'দিনের সফরে জম্মু ও কাশ্মীর আসছেন। ২০ এবং ২১ জুলাই তিনি জম্মু ও কাশ্মীর সফর করছেন মোদী।  জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের ডাল লেকের তীরে ২১ জুন এই বছরের আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করবেন। বুলেভার্ড রোডের পাশে অবস্থিত শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (SKICC) আয়োজিত যোগ সেশনে হাজার হাজার লোক উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে। এই যোগ সেশনের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী মোদী। এই বছর আন্তর্জাতিক যোগ দিবসের থিম হল 'নিজের এবং সমাজের জন্য যোগ' (Yoga for Self and Society), যা ব্যক্তি ও সামাজিক কল্যাণের প্রচারে যোগের ভূমিকাকে তুলে ধরে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শ্রীনগর সফরের আগে, জম্মু ও কাশ্মীর পুলিশ শহরটিকে অস্থায়ীভাবে 'রেড জোন' হিসাবে ঘোষণা করেছে এবং ড্রোন চালানো নিষিদ্ধ করেছে। আধিকারিকরা জানিয়েছেন যে সিসিটিভি ছাড়াও, সন্দেহজনক কার্যকলাপের উপর নজর রাখতে শহর জুড়ে এসওজি কর্মীদের মোতায়েন করা হয়েছে। শ্রীনগর ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট রোড থেকে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার সহ গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। জম্মু ও কাশ্মীর পুলিশ কমান্ডো এবং সিআরপিএফ কর্মীদের SKICC এর চারপাশে মোতায়েন করা হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ  শ্রীনগর পৌঁছবেন
প্রধানমন্ত্রী ২০ জুন সন্ধ্যা ৬টার দিকে শ্রীনগরের শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (SKICC) 'এম্পাওয়ারিং ইয়ুথ, ট্রান্সফর্মিং J&K' প্রোগ্রামে অংশ নেবেন। এই সময়ে, তিনি কেন্দ্রশাসিত অঞ্চলে অনেক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ২১ জুন সকাল ৬.৩০ মিনিটে, প্রধানমন্ত্রী নিজেই SKICC-তে দশম আন্তর্জাতিক যোগ দিবসের কর্মসূচিতে অংশ নেবেন। এই উপলক্ষ্যে তিনি সমাবেশে ভাষণ দেবেন এবং তারপর যোগ সেশনের নেতৃত্ব দেবেন। এই সফরে জম্মু ও কাশ্মীরে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা প্রধানমন্ত্রীর। সব মিলিয়ে ১৫০০ কোটি টাকার ৮৪টি গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প চালু করবেন তিনি। এর মধ্যে রাস্তা, জল সরবরাহ, উচ্চ শিক্ষার পরিকাঠামোর মতো প্রকল্প রয়েছে। কৃষি ও সহযোগী খাতে প্রতিযোগিতামূলক উন্নয়নের একটি প্রকল্পেরও সূচনা করবেন তিনি। এই প্রকল্পটির জন্য ১৮০০ কোটি টাকা খরচ হবে। জম্মু ও কাশ্মীরের ২০টি জেলা জুড়ে ৯০টি ব্লকে বাস্তবায়িত হবে প্রকল্পটি। ৩ লক্ষ পরিবার বা ১৫ লক্ষ মানুষ এর সুবিধা পাবে। দুই দিনের সফরে, দুই হাজারেরও বেশি মানুষকে সরকারি চাকরির নিয়োগপত্র দেবেন।

Advertisement

প্রধানমন্ত্রী মোদীর উদ্যোগে ২১ জুনকে যোগ দিবস হিসেবে ঘোষণা করা হয়
উল্লেখ্য যে প্রধানমন্ত্রী মোদীর উদ্যোগে, রাষ্ট্রসংঘ ২০১৪  সালের ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে পালনের ঘোষণা করেছিল। প্রধানমন্ত্রী মোদী তাঁর ২০১৪ সালের রাষ্ট্রসংঘের ভাষণে যোগব্যায়ামের জন্য 'যোগ দিবস'-এর  সওয়াল করেছিলেন। এই বিষয়ে রাষ্ট্রসংঘের প্রস্তাবটি বিশ্বব্যাপী সমর্থন পেয়েছে এবং রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে ১৭৭টি দেশ এটিকে সমর্থন করেছে। এভাবেই সর্বসম্মতিক্রমে যোগ দিবসে রাষ্ট্রসংঘের প্রস্তাব পাস হয়। এর পরে, ২১ জুন, ২০১৫-এ নিউইয়র্কে প্রথম আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়।

গত ৯ বছরে কোথায় কোথায় যোগ দিবস পালন করেন  প্রধানমন্ত্রী মোদী?
রাজধানী দিল্লির কর্তব্য পথে প্রথম আন্তর্জাতিক যোগ দিবসের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই যোগ সেশনে, ৩৫,৯৮৫ জন ব্যক্তি সহ ৮৪টি দেশের বিশিষ্ট ব্যক্তিরা  অংশ নেন। সেবার প্রধানমন্ত্রী মোদী ৩৫ মিনিট ধরে ২১টি আসন (যোগ মুদ্র) করেছিলেন। সেই থেকে, প্রতি বছর ২১ জুন ভারত এবং বিশ্বের বিভিন্ন শহরগুলিতে আন্তর্জাতিক যোগ দিবস  পালিত হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১০ বছরে যোগ দিবসে প্রতি বছর বিভিন্ন জায়গায় যোগ সেশনে অংশ নিয়েছেন।

তিনি দিল্লিতে প্রথম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেন। তারপর থেকে, তিনি ২০১৬ সালে চণ্ডীগড়ে, ২০১৭ সালে দেরাদুনে, ২০১৮ সালে রাঁচি এবং ২০১৯  সালে লখনউতে যোগ সেশনের নেতৃত্ব দেন। ২০২০ এবং ২০২১সালে করোনা মহামারির কারণে আন্তর্জাতিক যোগ দিবসে কোনো জনসাধারণের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। প্রধানমন্ত্রী মোদী ২০২২ সালে মাইসুরু প্যালেস গ্রাউন্ডে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেছিলেন। গত বছর, তিনি রাষ্ট্রসংঘের সদর দফতরের নর্থ লনে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দিয়েছিলেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement