Advertisement

Irom Chanu Sharmila: 'অবিলম্বে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ করা উচিত', মণিপুর নিয়ে বললেন 'আয়রন লেডি' ইরম শর্মিলা 

হিংসার আগুনে পুড়ছে ভারতের উত্তর-পূর্বে অবস্থিত মণিপুর রাজ্য। পশ্চিমে আসাম, দক্ষিণে মিজোরাম এবং উত্তরে নাগাল্যান্ড দ্বারা বেষ্টিত, মিজোরাম ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি পূর্বে মায়ানমারের সীমান্ত রয়েছে। মণিপুরে হিংসা শুরু হয়েছিল ৩ মে অর্থাৎ আজ থেকে ঠিক ৮১ দিন আগে।

Aajtak Bangla
  • ,
  • 23 Jul 2023,
  • अपडेटेड 7:33 AM IST
  • হিংসার আগুনে পুড়ছে ভারতের উত্তর-পূর্বে অবস্থিত মণিপুর রাজ্য।
  • পশ্চিমে আসাম, দক্ষিণে মিজোরাম এবং উত্তরে নাগাল্যান্ড দ্বারা বেষ্টিত, মিজোরাম ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি পূর্বে মায়ানমারের সীমান্ত রয়েছে।

হিংসার আগুনে পুড়ছে ভারতের উত্তর-পূর্বে অবস্থিত মণিপুর রাজ্য। পশ্চিমে আসাম, দক্ষিণে মিজোরাম এবং উত্তরে নাগাল্যান্ড দ্বারা বেষ্টিত, মিজোরাম ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি পূর্বে মায়ানমারের সীমান্ত রয়েছে। মণিপুরে হিংসা শুরু হয়েছিল ৩ মে অর্থাৎ আজ থেকে ঠিক ৮১ দিন আগে। তারপর থেকে এখন পর্যন্ত ভারতের সীমান্ত রাজ্য (মণিপুর) উত্তেজনার শিকার হচ্ছে। এ পর্যন্ত প্রায় ১৫০ মানুষ মারা গেছে, আবার এমন কিছু ঘটনাও সামনে এসেছে, যা সারা দেশকে নাড়া দিয়েছে। সহিংসতার এই ঘটনার মধ্যেই আজতক কথা বলেছেন মণিপুরের 'আয়রন লেডি' হিসেবে পরিচিত ইরম শর্মিলার সঙ্গে। ইরম সেই ব্যক্তি যিনি AFSPA (আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট, ১৯৫৮)-এর বিরুদ্ধে ১৬ বছর ধরে অনশন করেছিলেন। তাকে মণিপুরের পরিস্থিতি নিয়ে ৬টি গুরুত্বপূর্ণ প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল, যার উত্তরে তিনি  পিছনের কারণ এবং এটি নিয়ন্ত্রণে কী করা যেতে পারে সে সম্পর্কেও বলেছিলেন। তিনি এখন ব্রিটিশ নাগরিক ডেসমন্ড কৌতিনহোকে বিয়ে করেছেন। তাদের দুটি সন্তান রয়েছে এবং তারা বেঙ্গালুরুতে থাকেন।

ইরমের মতে, মণিপুর সহিংসতার মূলে রয়েছে বেকারত্ব, মাদকের অপব্যবহার এবং ব্যাপক মাদক পাচার। রাজ্য সরকার কর্মচারীদের প্রতি মাসে নিয়মিত বেতনও দিতে পারছে না। শুধু তাই নয়, রাজ্যের সন্ত্রাসীরা তাদের বেতনের একটি অংশও কর্মচারীদের কাছ থেকে নিয়ে থাকে। মণিপুরের মানুষ অস্থির। এই ঝামেলার সমাধান কি হতে পারে? হিংসার আগুনে পুড়ছে দুই পক্ষই বিদ্বেষে ভরপুর। একে অপরের বিরুদ্ধে অভিযোগ, উভয়কেই শান্তি আলোচনার পক্ষে দেখা যাচ্ছে না। প্রধানমন্ত্রী মণিপুরের বিধায়কদের সঙ্গে দেখা করে সমস্যার সমাধান করবেন বলে আশা করা হচ্ছে। অবিলম্বে এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রের এ ব্যাপারে হস্তক্ষেপ করা উচিত নয়। তবে তিনি পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করতে পারেন।

Advertisement

রাজ্যে সহিংসতার জন্য কে দায়ী বলে আপনি মনে করেন? 
রাজ্যে চলমান উত্তেজনার জন্য নেতৃত্ব দায়ী। সরকার কখনোই জনগণের সঙ্গে পরামর্শ করেনি। জাতিগত পরিচয়ের দিক থেকে মণিপুর বৈচিত্র্যে ভরপুর। অন্য সম্প্রদায় একতরফা নেতৃত্বে অসহায় বোধ করে। 

সহিংসতা শুধুমাত্র মেইতি-কুকি সমস্যার মধ্যেই সীমাবদ্ধ নাকি এর বাইরেও কিছু আছে? 
আসল সমস্যা মেইতি এবং কুকির মধ্যে নয়। বরং মূল সমস্যা হলো, সেখানে অব্যবস্থাপনার কারণে ক্ষুব্ধ জনগণের সহিংসতা। তরুণদের কথা বললে, আসল সমস্যা দেশি মদের। নারীর প্রতি মাদকাসক্ত অবস্থায় পুরুষদের দ্বারা গার্হস্থ্য সহিংসতাও একটি বড় সমস্যা। 

মণিপুর পুড়িয়ে কে উপকৃত হয়? 
কেউ লাভবান হবে না। তারা (মানুষ) শুধু নিজেদের ধ্বংস করছে। এটি ভারতের অখণ্ডতাকে প্রভাবিত করতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকার ইচ্ছাকৃতভাবে তা উপেক্ষা করছে। সঠিক সময়ে সঠিক হস্তক্ষেপ প্রয়োজন।

 আপনি মণিপুরের 'আয়রন লেডি' নামে পরিচিত, আপনি কি অদূর ভবিষ্যতে মণিপুরে যাবেন?

আমি ভবিষ্যৎ সম্পর্কে জানি না, ঈশ্বরের পরিকল্পনা আছে কিনা তা বলতে পারব না। যাইহোক, আমি মণিপুরে ফিরব না।
মণিপুরে কীভাবে সহিংসতা শুরু হয়েছিল? হিংস্রতা শুরু হয় যখন কুকি সম্প্রদায় পার্বত্য জেলাগুলিতে একটি 'উপজাতি সংহতি মিছিল' বের করে এবং মেইতি সম্প্রদায়ের তফসিলি উপজাতি (এসটি) অন্তর্ভুক্তির দাবির বিরোধিতা করে। মণিপুরের জনসংখ্যা মেইতেই সম্প্রদায়ের প্রায় ৫৩ শতাংশ। তারা বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে, যখন কুকি এবং নাগা উপজাতিরা ৪০ শতাংশ এবং বেশিরভাগ পার্বত্য জেলায় বাস করে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement