Advertisement

World Highest Rail Bridge: জম্মু ও কাশ্মীরে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু তৈরি, কবে যাত্রা শুরু?

World Highest Rail Bridge: কোঙ্কন রেলওয়ের প্রকৌশলী দীপক কুমার এএনআইকে জানিয়েছেন যে ট্রেন পরিষেবা শীঘ্রই শুরু হবে। তিনি বলেন, "আজ ওয়াগন টাওয়ার রেসাই স্টেশনে পৌঁছেছে। আমরা খুব খুশি এবং গর্বিত যে আমরা সফল হয়েছি।

জম্মু ও কাশ্মীরে বিশ্বের সর্বোচ্চ রেল সেতু তৈরি, কবে যাত্রা শুরু?
Aajtak Bangla
  • জম্মু ও কাশ্মীর,
  • 17 Jun 2024,
  • अपडेटेड 12:29 AM IST

World Highest Rail Bridge: রেলওয়ে কর্মকর্তারা জম্মু ও কাশ্মীরের চেনাব নদীর উপর নবনির্মিত বিশ্বের উচ্চতম রেল সেতুটির পরিদর্শন করেছেন। উত্তর রেলওয়ে বিশ্বের সর্বোচ্চ রেল সেতুতে ট্রেন পরিষেবা চালু করতে প্রস্তুত, যা রামবান জেলার সাঙ্গলদান এবং রিয়াসির মধ্যে নির্মিত।

কোঙ্কন রেলওয়ের প্রকৌশলী দীপক কুমার এএনআইকে জানিয়েছেন যে ট্রেন পরিষেবা শীঘ্রই শুরু হবে। তিনি বলেন, "আজ ওয়াগন টাওয়ার রেসাই স্টেশনে পৌঁছেছে। আমরা খুব খুশি এবং গর্বিত যে আমরা সফল হয়েছি। শ্রমিক এবং প্রকৌশলীরা দীর্ঘদিন ধরে কঠোর পরিশ্রম করেছিল এবং আজ অবশেষে তারা সফল হয়েছে। এই সেতুটি শীঘ্রই নির্মিত হবে। রেল পরিষেবা। শুরু করবে। "বর্তমানে, ট্রেনগুলি কন্যাকুমারী থেকে কাটরা পর্যন্ত রেললাইনে চলে, যখন কাশ্মীর উপত্যকায় রেল পরিষেবা বারামুল্লা থেকে সাঙ্গলদান পর্যন্ত চলে৷

২০১৯ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে
উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক (ইউএসবিআরএল) প্রকল্পটি বছরের শেষ নাগাদ শেষ হবে। ৪৮.১ কিলোমিটার দীর্ঘ বানিহাল-সাঙ্গলদান বিভাগ সহ USBRL প্রকল্পটি ২০ ফেব্রুয়ারি, ২০২৪-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছিলেন। ১১৮ কিলোমিটার দীর্ঘ কাজীগুন্ড-বারামুল্লা অংশকে কভার করে প্রকল্পের প্রথম ধাপটি অক্টোবর ২০০৯ সালে উদ্বোধন করা হয়েছিল।

১৮ কিলোমিটার দীর্ঘ বানিহাল-কাজিগুন্ড অংশটি জুন ২০১৩ সালে উদ্বোধন করা হয়েছিল এবং ২৫ কিলোমিটার দীর্ঘ উধমপুর-কাটরা অংশটি জুলাই ২০১৪ সালে উদ্বোধন করা হয়েছিল। চেনাব রেলওয়ে সেতুটি জম্মুর চেনাব নদীর উপরে ৩৫৯ মিটার (প্রায় ১০৯ ফুট) উপরে নির্মিত হয়েছিল। কাশ্মীর অঞ্চলটি আইফেল টাওয়ার থেকে প্রায় ৩৫ মিটার উঁচু। ১,৩১৫ মিটার দীর্ঘ সেতুটি একটি বৃহত্তর প্রকল্পের অংশ যার লক্ষ্য কাশ্মীর উপত্যকাকে ভারতীয় রেলওয়ে নেটওয়ার্ক দ্বারা অ্যাক্সেসযোগ্য করে তোলা।

 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement