Advertisement

Lok Sabha Speaker Election: চার যুগ পর প্রথম স্পিকার নির্বাচন, NDA-র বিড়লা VS INDIA-র সুরেশ

লোকসভার স্পিকার পদে সমঝোতা হল না। NDA-র ওম বিড়লার পাল্টা মনোনয়ন দিলেন INDIA-র কে সুরেশ। দেশের ইতিহাসে প্রায় চার দশক পর, এই প্রথম স্পিকার পদে নির্বাচন হতে চলেছে। এর আগে শেষবার ১৯৭৬ সালে হয়েছিল।

দেশে এই প্রথম স্পিকার পদে নির্বাচন হতে চলেছে।
Aajtak Bangla
  • দিল্লি,
  • 25 Jun 2024,
  • अपडेटेड 9:30 AM IST
  • লোকসভার স্পিকার পদে সমঝোতা হল না।
  • NDA-র ওম বিড়লার পাল্টা মনোনয়ন দিলেন INDIA-র কে সুরেশ।
  • দেশের ইতিহাসে এই প্রথম স্পিকার পদে নির্বাচন হতে চলেছে।

লোকসভার স্পিকার পদে সমঝোতা হল না। NDA-র ওম বিড়লার পাল্টা মনোনয়ন দিলেন INDIA-র কে সুরেশ। দেশের ইতিহাসে প্রায় চার যুগ পর, এই প্রথম স্পিকার পদে নির্বাচন হতে চলেছে। এর আগে শেষবার ১৯৭৬ সালে হয়েছিল।

প্রথমে মনে করা হচ্ছিল, বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ এবং বিরোধীরা একমত হওয়ার পর বিজেপি সাংসদ ওম বিড়লাকেই লোকসভার স্পিকার হিসাবে পুনরায় মনোনীত করা হবে। বিরোধীরা লোকসভার স্পিকার পদে প্রার্থী দেবে না বলেই মনে করা হচ্ছিল।

কেন্দ্রীয় সরকার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজুকে সমঝোতা করানোর দায়িত্ব দিয়েছিল। তবে শেষ পর্যায়ে এসে আর ঐক্যমত তৈরি হয়নি। ইন্ডিয়া ব্লক জানায়, তারা প্রার্থী দেবে।

স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দিচ্ছেন কংগ্রেস সাংসদ কে সুরেশ।

এর আগে যদিও বিভিন্ন সূত্রে দাবি করা হচ্ছিল যে, লোকসভা স্পিকারের জন্য এনডিএ-ই ঐক্যমতে প্রার্থী দেবে। অন্যদিকে ডেপুটি স্পিকারের পদটি বিরোধীদের কাছে যেতে পারে।

বিজেপি ২০১৪ সালে AIADMK-এর এম থামবি দুরাইকে ডেপুটি স্পিকার হিসাবে নিযুক্ত করেছিল। তারপর ২০১৯ সাল থেকে এই পদটি ফাঁকাই রয়েছে।

লোকসভার স্পিকার পদের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ আজ, ২৫ জুন। বিরোধীরা তাদের প্রার্থী দাঁড় করানোয় এবার নির্বাচন অনুষ্ঠিত হবে। ভারতের সংসদীয় ইতিহাসে, এতদিন সব স্পিকার সর্বসম্মতভাবেই নির্বাচিত হয়েছেন।

প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাবের নিয়োগ নিয়ে সরকার ও বিরোধীদের মধ্যে এর আগে বেশ জলঘোলা হয়েছে। ৮ বারের সাংসদ, কংগ্রেসের কে সুরেশকে বাদ দিয়ে কেন ৭ বারের সাংসদ ভর্তৃহরি মহতাবকে প্রোটেম স্পিকার করা হল, তাই নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement