Advertisement

Love Jihad Bill : লাভ জিহাদ দেখলেই অভিযোগ, দোষীর যাবজ্জীবন সাজা; বিল পাশ উত্তরপ্রদেশে

লাভ জিহাদকে কেন্দ্র করে একাধিক কঠোর শাস্তির কথা উল্লেখ করা হয়েছে। প্রস্তাবিত আইনে বলা হয়েছে লাভ জিহাদ মামলায় যাবজ্জীবন কারাদন্ড হতে পারে একজন ব্যাক্তির। এই বিল সোমবারই বিধানসভায় পেশ করে যোগী আদিত্যনাথের সরকার। 

Love Jihad
Aajtak Bangla
  • লখনউ ,
  • 30 Jul 2024,
  • अपडेटेड 6:17 PM IST
  • লাভ জিহাদকে কেন্দ্র করে একাধিক কঠোর শাস্তির কথা উল্লেখ করা হয়েছে
  • প্রস্তাবিত আইনে বলা হয়েছে লাভ জিহাদ মামলায় যাবজ্জীবন কারাদন্ড হতে পারে একজন ব্যাক্তির

উত্তরপ্রদেশে পাশ হল লাভ জিহাদ সংক্রান্ত বিল। বেআইনি ধর্মান্তর (সংশোধন) বিল ২০২৪ আনা হয়েছে যোগী আদিত্যনাথ সরকারের পক্ষ থেকে। আর সেখানেই লাভ জিহাদকে কেন্দ্র করে একাধিক কঠোর শাস্তির কথা উল্লেখ করা হয়েছে। প্রস্তাবিত আইনে বলা হয়েছে লাভ জিহাদ মামলায় যাবজ্জীবন কারাদন্ড হতে পারে একজন ব্যাক্তি। এই বিল সোমবারই বিধানসভায় পেশ করে যোগী আদিত্যনাথের সরকার। 

বিলে কী রয়েছে? 

  • ১) নয়া বিলে দোষী সাব্যস্ত ব্যক্তির ২০ বছর পর্যন্ত জেল হতে পারে। 
  • ২)ধর্মান্তর হওয়ার ক্ষেত্রে কেউ বা কোনও সংগঠন এফআইআর করতে বা করাতে পারবে। 
  • ৩) এর আগে লাভ জিহাদের ক্ষেত্রে অভিযোগ দায়েরের জন্য মেয়েটির মা-বাবা বা পরিবারের  সদস্যদের উপস্থিতি জরুরি ছিল। 
  • ৪) এই ধরনের মামলা সেশন কোর্ট থেকে শুরু হবে। এর থেকে নিম্ন আদালতে মামলা যাবে না। 
  • ৫) লাভ জিহাদের মামলায় সরকারি আইনজীবীকে সুযোগ না দিয়ে জামিনের আবেদন বিবেচনা করা হবে না। 
  • ৬) সব অপরাধীদের বিরুদ্ধে জামিন অযোগ্য মামলা রুজু করা হবে। 

উত্তরপ্রদেশের যোগী সরকার ২০২০ সালে লাভ জিহাদের বিরুদ্ধে প্রথম আইন আনে। এরপর উত্তরপ্রদেশ সরকার বিধানসভায় ধর্মান্তর নিষিদ্ধকরণ বিল ২০২১ সালে পাশ করে। এই বিলে ১ থেকে ১০ বছর পর্যন্ত শাস্তির বিধান ছিল। এই বিলে বলা হয়েছে, শুধুমাত্র বিয়ের জন্য করা ধর্মান্তর অবৈধ বলে বিবেচিত হবে।

এর আগে, উত্তরপ্রদেশে প্রণীত পুরোনো আইন অনুযায়ী, মিথ্যা কথা বলে বা প্রতারণা করে ধর্ম পরিবর্তন করা অপরাধ বলে গণ্য হবে। কেউ স্বেচ্ছায় ধর্মান্তরিত হতে চাইলে তাঁকে ২ মাস আগে ম্যাজিস্ট্রেটকে জানাতে হবে। বিল অনুযায়ী, জোরপূর্বক বা জালিয়াতি করে ধর্মান্তরকরণের জন্য ১৫ হাজার টাকা জরিমানা সহ ১-৫ বছরের জেলের বিধান ছিল। এক্ষেত্রেও যদি কোনও দলিত মেয়েকে নিয়ে মামলা হয়, তাহলে ২৫ হাজার টাকা জরিমানাসহ ৩ থেকে ১০ বছরের জেলের বিধান ছিল। প্রকৃতপক্ষে, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই জানিয়েছে, ধর্মান্তরকরণ আইন প্রণয়ন করা রাজ্য সরকারের বিষয় এবং এটি শুধুমাত্র রাজ্য সরকারগুলিকেই সিদ্ধান্ত নিতে হবে।

Advertisement

এদিকে এই বিলের বিরোধিতা করেছে অখিলেশ যাদবের দল সমাজবাদী পার্টি। সমাজবাদী পার্টির নেতা ফারুল হাসান চন্দ সরকারের এই পদক্ষেপের বিরোধিতা করে বলেছেন, 'রাজ্যের একটি লাভ জিহাদ আইন আছে। কেউ যদি কাউকে ভালোবাসার নাম করে ধর্মান্তর করায় তার জন্য আইন আছে। বিজেপি যেই নতুন আইন আনতে চাইছে তা সম্পূর্ন ভাবে সাম্প্রদায়িক এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বেকারত্ব, প্রশ্ন ফাঁস নিয়ে কোন কথা নেই এদের মুখে।'


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement