Advertisement

No-trust motion Debate: মণিপুর হিংসা: INDIA জোটের অনাস্থা প্রস্তাব নিয়ে বিতর্ক ৮ অগাস্ট, মোদীর জবাব দশে

মণিপুর হিংসা নিয়ে লোকসভায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। আগামী ৮ তারিখ এই তর্কবিতর্ক পর্বটি শুরু হবে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ অগাস্ট বিরোধীদের অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন। 

মণিপুর ইস্যুতে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে জবাব দেবেন মোদী
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 5:34 PM IST
  • মণিপুর হিংসা নিয়ে লোকসভায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে
  • আগামী ৮ তারিখ এই তর্কবিতর্ক পর্বটি শুরু হবে
  •  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ অগাস্ট বিরোধীদের অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন

No-trust motion Debate: মণিপুর হিংসা নিয়ে লোকসভায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। আগামী ৮ তারিখ এই তর্কবিতর্ক পর্বটি শুরু হবে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১০ অগাস্ট বিরোধীদের অনাস্থা প্রস্তাবের জবাব দেবেন। 

গত ২৬ শে জুলাই, বিরোধী দলগুলির তরফে কংগ্রেস সাংসদ গৌরব গগৈ অনাস্থা প্রস্তাবের নোটিশ পেশ করেছিলেন। লোকসভার স্পিকার ওম বিড়লা ৫০ জন সাংসদের সমর্থন পাওয়ার পরে অনাস্থা প্রস্তাব গ্রহণ করেন।

এরপর স্পিকার জানান, সব দলের সঙ্গে আলোচনা করে অনাস্থা প্রস্তাবের ওপর বিতর্কের তারিখ ঘোষণা করা হবে।

দিন কয়েক আগে বিরোধী জোট 'ইন্ডিয়া'-র সদস্যরা পরিস্থিতি মূল্যায়ন করতে দু'দিনের সফরে হিংসা-বিধ্বস্ত মণিপুরে যান। তারা রাজ্যাপালের সঙ্গে দেখা করে বেশ কয়েকটি কুকি এবং মেইতি অঞ্চলে ত্রাণ শিবির পরিদর্শন করেন।

২০ জুলাই থেকে বাদল অধিবেশন শুরু হওয়ার পর থেকে, সংসদের লোকসভা এবং রাজ্যসভা উভয়ই মণিপুর হিংসা নিয়ে ক্রমাগত মুলতুবি হয়েছে। উল্লেখ্য, গত ৩ মে থেকে মণিপুরে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে ১৬০ জনেরও বেশি মানুষ নিহত এবং কয়েক শতাধিক মানুষ আহত হয়েছেন।

বিরোধী দলগুলি সংসদে মণিপুর হিংসা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিছু বলুক সেই দাবি করে আসছে।

অন্যদিকে, সরকার জোর দিয়ে বলেছে যে তারা এই বিষয়ে আলোচনার জন্য প্রস্তুত এবং সংসদের উভয় কক্ষে বারবার কাজে ব্যাঘাত করার জন্য বিরোধীদের সমালোচনাও করেছে।

গত ২০১৪ সাল থেকে এই নিয়ে দ্বিতীয়বার মোদী সরকার অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হয়েছে। লোকসভায় মোদী সরকারের বিরুদ্ধে প্রথম অনাস্থা প্রস্তাবটি ২০ জুলাই, ২০১৮-তে করা হয়েছিল।  NDA প্রস্তাবের বিরুদ্ধে ৩২৫ জন সাংসদ ভোট দিয়ে একটি দুর্দান্ত জয় পেয়েছে। মাত্র ১২৬ জন এর সমর্থন করেছিল।

Advertisement

লোকসভায় বর্তমানে ৫৪৩টি আসন রয়েছে, যার মধ্যে পাঁচটি খালি রয়েছে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র ৩৩০ টিরও বেশি সদস্য রয়েছে, বিরোধী জোটের ১৪০ টিরও বেশি এবং প্রায় ৬০ জন সদস্য দল নিরপেক্ষ।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement