Advertisement

Manipur Sexual Violence: অভিযোগ নেয়নি একমাসেও, মণিপুর কাণ্ডে বিতর্কে এবার মহিলা কমিশন

মণিপুরে মহিলাদের নগ্ন করিয়ে হাঁটানো এবং গণধর্ষণের অভিযোগ একমাস ধরে নিতে চায়নি মহিলা কমিশন। এমটাই অভিযোগ উঠল জাতীয় মহিলা কমিশনের বিরুদ্ধে। জুন মাসে মহিলা কমিশনের (NCW) কাছে রিপোর্ট করা হয়েছিল, দুই মহিলার নগ্ন হয়ে প্যারেড করার ভয়ঙ্কর ভিডিও প্রকাশের এক মাস আগে। ১২ জুন তিনটি যৌন নির্যাতনের ঘটনা উল্লেখ করা হয়েছে। দুই মহিলাকে নগ্ন করে প্যারেড করার ভিডিও, যা হতবাক ও ক্ষোভের জন্ম দিয়েছে, তাই ওই অভিযোগে উল্লেখ করা হয়েছে। কিন্তু তা নেওয়া হয়নি।

Aajtak Bangla
  • দিল্লি,
  • 21 Jul 2023,
  • अपडेटेड 2:46 PM IST
  • মণিপুরে মহিলাদের নগ্ন করিয়ে হাঁটানো এবং গণধর্ষণের অভিযোগ একমাস ধরে নিতে চায়নি মহিলা কমিশন।
  • এমনটাই অভিযোগ উঠল জাতীয় মহিলা কমিশনের বিরুদ্ধে।

মণিপুরে মহিলাদের নগ্ন করিয়ে হাঁটানো এবং গণধর্ষণের অভিযোগ একমাস ধরে নিতে চায়নি মহিলা কমিশন। এমনটাই অভিযোগ উঠল জাতীয় মহিলা কমিশনের বিরুদ্ধে। জুন মাসে মহিলা কমিশনের (NCW) কাছে রিপোর্ট করা হয়েছিল, দুই মহিলার নগ্ন হয়ে প্যারেড করার ভয়ঙ্কর ভিডিও প্রকাশের এক মাস আগে। ১২ জুন তিনটি যৌন নির্যাতনের ঘটনা উল্লেখ করা হয়েছে। দুই মহিলাকে নগ্ন করে প্যারেড করার ভিডিও, যা হতবাক ও ক্ষোভের জন্ম দিয়েছে, তাই ওই অভিযোগে উল্লেখ করা হয়েছে। কিন্তু তা নেওয়া হয়নি।

কমিশনকে অভিযোগ দায়ের করার আগে উত্তর মণিপুর উপজাতি সমিতি যৌন সহিংসতার আক্রান্তদের সঙ্গে কথা বলেছিল। তবে মহিলা কমিশনের তরফে কোনও সাড়া পাননি বলে অভিযোগ৷ "আমরা মণিপুরে চলমান জাতিগত সংঘাত এবং মানবিক সঙ্কটের প্রতি আপনার গুরুতর এবং অবিলম্বে দৃষ্টি আকর্ষণ করতে চাই। বিশেষ করে, আমরা মণিপুর সংঘাতে মেইতেই ভিজিলান্টদের দ্বারা কুকি-জোমি উপজাতি মহিলাদের বিরুদ্ধে যৌন সহিংসতার সমাধান এবং নিন্দা করার জন্য NCW এর কাছে একটি জরুরি আবেদন জানাচ্ছি," অভিযোগে লেখা হয়েছে৷

আম আদমি পার্টি NCW প্রধান রেখা শর্মার অপসারণ চেয়েছেন, ভিডিওটি ভাইরাল হওয়ার কয়েকদিন আগে দায়ের করা অভিযোগ উপেক্ষা করার অভিযোগ এনেছে। ৪ মে ভিডিওটি ১৯ জুলাই প্রকাশিত হওয়ার পরে নতুন উত্তেজনা দেখা দেয়, যেখানে দেখানো হয়েছে কুকি সম্প্রদায়ের দুই মহিলাকে একদল পুরুষ নগ্ন করে প্যারেড করছে। তাদেরকে ধানক্ষেতের দিকে যেতে বাধ্য করা হয়, যেখানে তাদের একজনকে গণধর্ষণ করা হয় বলে অভিযোগ। ৭০ দিনেরও বেশি সময় ধরে মামলায় কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ব্যাপক ক্ষোভের পর থেকে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

হেরাদাস, প্রধান অভিযুক্ত থৌবাল জেলায় গ্রেপ্তার করা হয়েছে। যেখানে তাকে সবুজ টি-শার্ট পরা অবস্থায় দেখা গেছে। এ ঘটনায় ক্ষোভের মধ্যে তার বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। ৩ মে মণিপুরে জাতিগত সহিংসতা শুরু হওয়ার পর থেকে ১৫০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। যখন তফসিলি উপজাতির মর্যাদা পাওয়ার দাবিতে মেইতি সম্প্রদায়ের দাবির প্রতিবাদে পার্বত্য জেলাগুলিতে একটি 'উপজাতি সংহতি মার্চ' সংগঠিত হয়েছিল।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement