Advertisement

Indo Bangladesh Border: বাংলাদেশে হিন্দু সহ সংখ্যালঘুদের ওপর অত্যাচার, বড় পদক্ষেপ ঘোষণা শাহের

বাংলাদেশে চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সেখানে হিন্দু-সহ অন্য সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে কমিটি গঠন করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই খবর জানিয়েছেন।

বাংলাদেশে হিন্দু সহ সংখ্যালঘুদের ওপর অত্যাচার, বড় পদক্ষেপ ঘোষণা শাহের
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 09 Aug 2024,
  • अपडेटेड 3:53 PM IST
  • কোচবিহারের শীতলখুচি সীমান্তে বাংলাদেশি নাগরিকরা ভিড় করেছেন ভারতে ঢোকার জন্য
  • বুধবার একই ছবি দেখা গিয়েছিল জলপাইগুড়ি জেলায়

বাংলাদেশে চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সেখানে হিন্দু-সহ অন্য সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়ে কমিটি গঠন করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই খবর জানিয়েছেন। তিনি লিখেছেন, 'মোদী সরকার ভারত-বাংলাদেশ সীমান্তের (Indo-Bangladesh Border) বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি কমিটি গঠন করেছে। এই কমিটি বাংলাদেশে থাকা ভারতীয় নাগরিক, হিন্দু এবং সেখানে বসবাসকারী অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে বাংলাদেশের কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে। কমিটির নেতৃত্বে থাকবেন এডিজি বর্ডার সিকিউরিটি ফোর্স ( ইস্টার্ন কমান্ড)।'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার পর থেকেই বাংলাদেশ রাজনৈতিক সঙ্কটে পড়েছে। দেশ পরিচালনার জন্য নোবেলজয়ী মহম্মদ ইউনুসের অধীনে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছে। ১৬ জনকে উপদেষ্টা অন্তর্বর্তী সরকারে নেওয়া হয়েছে। তাঁরা বিভিন্ন মন্ত্রকের দায়িত্ব সামলাবেন।

এদিকে, বাংলাদেশে হাসনা সরকার পড়ে যেতেই সেখানকার কয়েকটি জেলা থেকে সংখ্যালঘু হিন্দুদের ভারতে অনুপ্রবেশের সম্ভাবনা বেড়ে গিয়েছে। পরিস্থিতি আঁচ করেই বাংলাদেশ সংলগ্ন সীমান্তে নজরদারি বাড়িয়েছে বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF)। নিরাপত্তা সংস্থাগুলিও বিএসএফকে সতর্ক করেছে যে ১২০০ জনেরও বেশি বন্দি বাংলাদেশের জেল থেকে পালিয়েছে এবং তারা ভারতে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে। ভারত ও বাংলাদেশের মধ্য়ে ৪ হাজার কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

শুক্রবার কোচবিহারের শীতলখুচি সীমান্তে বাংলাদেশি নাগরিকরা ভিড় করেছেন ভারতে ঢোকার জন্য। কাঁটাতারের ওপারে বহু মানুষকে দেখা যাচ্ছে। তাঁদের মধ্যে বেশিরভাগই বাংলাদেশের আতঙ্কিত হিন্দু নাগরিকরা আছেন বলে মনে করা হচ্ছে। এলাকায় বিএসএফ-র ১৫৭ ব্যাটালিয়নের জওয়ানদের মোতায়েন করা হয়েছে। জওয়নরা পরিস্থিতির ওপরে সর্বক্ষণ নজরে রাখছেন। জানা গিয়েছে, ভারতের কাঁটাতার  থেকে ৪০০ মিটার দূরে গাইবান্দা জেলার গেন্দুগুড়ি ও দইখাওয়া গ্রামে শতাধিক বাংলাদেশি নাগরিক জড়ো হয়েছেন। শুক্রবার সকাল থেকে তাঁদের দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

Advertisement

এর আগে বুধবার একই ছবি দেখা গিয়েছিল জলপাইগুড়ি জেলায়। সাতকুড়া সীমান্তে জড়ো হন কয়েক হাজার বাংলাদেশি নাগরিক। তাঁরা ভারতে আসতে চাইছেন। তবে তাঁদের ভারতে অনুপ্রবেশের চেষ্টা আটকে দেয় বিএসএফ। তাঁদের বাধা দেন কর্তব্যরত বিএসএফ জওয়ানরা। ঘটনাটি ঘটে জলপাইগুড়ি জেলার দক্ষিণ বেরুবাড়ি পঞ্চায়েতে এলাকার।  স্থানীয় সূত্রে খবর, বাংলাদেশের ওই নাগরিকরা ভারতে ঠাঁই নিতে চান। সীমান্তে এসে পোঁছনো হিন্দুদের অভিযোগ, তাঁদের বাড়িঘর ও মন্দির জ্বালিয়ে দেওয়া হচ্ছে। জানান, তাঁদের জীবন বিপন্ন। সেকারণে তাঁরা ভারতে আশ্রয় চান।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement