Advertisement

India Today MOTN Survey: BJP-তে মোদীর বিকল্প কে? সার্ভে যা বলছে...

India Today MOTN Survey: দেশে আজ লোকসভা নির্বাচন হলে কে সরকার গঠন করবে? বিজেপিতে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর বিকল্পই বা কে? রাহুল গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কত জন দেখতে চান? মোদী সরকারের তিনটি বড় ব্যর্থতা কী? এমন অনেক প্রশ্ন জনতার মুখে মুখে। সকলেই জানতে আগ্রহী। জনতা জনার্দন কী ভাবছে এই নিয়ে? ইন্ডিয়া টুডে-সি ভোটার একটি সমীক্ষা চালিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 21 Jan 2022,
  • अपडेटेड 11:38 AM IST
  • দেশে আজ লোকসভা নির্বাচন হলে কে সরকার গঠন করবে?
  • বিজেপিতে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর বিকল্পই বা কে?
  • রাহুল গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কত জন দেখতে চান?

India Today MOTN Survey: দেশে আজ লোকসভা নির্বাচন (Lok Sabha Election)  হলে কে সরকার গঠন করবে? বিজেপিতে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) বিকল্পই বা কে? রাহুল গান্ধীকে (Rahul Gandhi) পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কত জন দেখতে চান? মোদী সরকারের তিনটি বড় ব্যর্থতা কী? এমন অনেক প্রশ্ন জনতার মুখে মুখে। সকলেই জানতে আগ্রহী। জনতা জনার্দন কী ভাবছে এই নিয়ে? ইন্ডিয়া টুডে-সি ভোটার একটি সমীক্ষা চালিয়েছে। এই সমীক্ষায় কিছু বিষয় মোদি সরকারের পক্ষে এসেছে, আবার এমন কিছু বিষয় রয়েছে যা সরকারের উদ্বেগের কারণ হতে পারে। জেনে নিন- এই সমীক্ষা থেকে বেরিয়ে আসা ১০টি মূল পয়েন্ট।

১. মোদী সরকারের কাজে কতজন সন্তুষ্ট?

সমীক্ষায় উঠে এসেছে ৫৯ শতাংশ মানুষ মোদী সরকারের কাজে সন্তুষ্ট, যেখানে ২৬ শতাংশ মানুষ কাজ নিয়ে খুশি নন। সমীক্ষা অনুসারে, ৬৩ শতাংশ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাজকে সঠিক বলে মনে করেন, যেখানে গড় মানুষ ১৫ শতাংশ এবং যারা মোদী সরকারকে খারাপ বলে মনে করছেন তার সংখ্যা ২১ শতাংশ।

PM নরেন্দ্র মোদী

২. পরবর্তী প্রধানমন্ত্রী কে?

সমীক্ষা অনুযায়ী, পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে ৫২.৫ শতাংশ মানুষ নরেন্দ্র মোদীকেই দেখতে চান। মাত্র ৬.৮ শতাংশ মানুষ কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। আবার, ৫.৭ শতাংশ মানুষ যোগী আদিত্যনাথ, ৩.৫ শতাংশ মানুষ অমিত শাহ এবং ৩.৩ শতাংশ প্রিয়াঙ্কা গান্ধীকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চান।

পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে কতজন রাহুল গান্ধীকে চান?

৩. নির্বাচনী রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী কতটা জনপ্রিয়?

Advertisement

নির্বাচনী রাজ্যগুলিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা সবচেয়ে বেশি উত্তরপ্রদেশে বলে সমীক্ষায় উঠে এসেছে। এখানে ৭৫ শতাংশ মানুষ প্রধানমন্ত্রীর কাজে সন্তুষ্ট বলে মনে করছে। দু'নম্বরে রয়েছে মণিপুর, যেখানে ৭৩ শতাংশ মানুষ তাদের নিয়ে খুশি। গোয়ার ৬৭ শতাংশ মানুষ প্রধানমন্ত্রীর কাজে খুশি। যেখানে উত্তরাখণ্ডে ৫৯ শতাংশ মানুষ রয়েছে। পাঞ্জাবে প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর রেটিং সবচেয়ে কম। সেখানকার মাত্র ৩৭ শতাংশ মানুষ তাঁর কাজে খুশি।

আরও পড়ুন, দেশে একদিনে COVID কেস প্রায় সাড়ে ৩ লক্ষ, চিন্তা বাড়াচ্ছে মৃত্য়ুও

৪. রাম মন্দির-৩৭০ বিজেপি সরকারের কত বড় অর্জন?

অযোধ্যায় রাম মন্দির নির্মাণ এবং জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা অপসারণ মোদী সরকারের বৃহৎ অর্জন বলে মনে করা হচ্ছে না। সমীক্ষায় অংশ নেওয়া মাত্র ১৫.৭ শতাংশ মানুষ রাম মন্দির নির্মাণকে বৃহৎ অর্জন বলে মনে করছে। যেখানে, মাত্র ১২ শতাংশ মানুষ মনে করেন কাশ্মীর থেকে ৩৭০ অপসারণ ছিল মোদী সরকারের সবচেয়ে বড় অর্জন।

৫. মোদী সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা কী?

সমীক্ষা থেকে আরও জানা যায়, মোদী সরকারের তিনটি বড় ব্যর্থতা হল মুদ্রাস্ফীতি, বেকারত্ব এবং কৃষক আন্দোলন। এখানেও মুদ্রাস্ফীতি সরকারের সবচেয়ে বড় ব্যর্থতা বলে মনে করা হয়েছে কারণ ২৫ শতাংশ মানুষ এটিকে সমস্যাজনক বলে মনে করছ। দ্বিতীয় হল বেকারত্ব, যা নিয়ে ১৪ শতাংশ মানুষ সরকারের ব্যর্থতা বলে মনে করছে। কৃষকদের আন্দোলনকে সরকারের ব্যর্থতা বলে মনে করছেন ১০ শতাংশ মানুষ।

৬. সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী কে?

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী হিসেবে বিবেচনা করা হয়েছে। ওড়িশার ৭১ শতাংশ মানুষ তাঁর কাজে সন্তুষ্ট। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রয়েছেন দু' নম্বরে, তাঁর কাজে ৬৯.৯ শতাংশ মানুষ সন্তুষ্ট। তৃতীয় স্থানে রয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্তালিনের প্রতি সন্তুষ্ট ৬৭.৫ শতাংশ মানুষ ।

জনপ্রিয় মুখ্যমন্ত্রী

৭. বিজেপির সবচেয়ে জনপ্রিয় মুখ্যমন্ত্রী কে?

সমীক্ষা অনুযায়ী, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা একমাত্র বিজেপির মুখ্যমন্ত্রী যাঁর রেটিং ৫০ শতাংশের ওপরে। সমীক্ষায় হিমন্ত বিশ্ব শর্মার কাজ নিয়ে খুশি ৫৬.৬ শতাংশ মানুষ। গুজরাট, উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীদের রেটিং৪০%-এর উপরে। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের রেটিং সবচেয়ে কম। মাত্র ২৭.২% মানুষ তাঁর কাজে সন্তুষ্ট।

৮. মোদী সরকারের অর্থনৈতিক নীতি থেকে কারা উপকৃত হয়েছেন?

সমীক্ষায় দেখা গেছে, বেশিরভাগ মানুষ বিশ্বাস করেন যে মোদী সরকারের অর্থনৈতিক নীতি থেকে বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি উপকৃত হয়েছে। সমীক্ষায় অংশ নেওয়া ৪৭.৭ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে বড় ব্যবসায়ীরা এনডিএ সরকারের অর্থনৈতিক নীতি থেকে উপকৃত হয়েছেন। যেখানে ক্ষুদ্র ব্যবসায়ীরাও লাভবান হয়েছেন বলে মনে করেন মাত্র ৭'৬ শতাংশ মানুষ। সমীক্ষা অনুসারে, ৪৫ শতাংশ মানুষ বিশ্বাস করেন যে দেশের সবচেয়ে বড় সমস্যা বেকারত্ব।

৯. বিজেপিতে মোদীর বিকল্প কে?

সমীক্ষায় দেখা গেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহই মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয়। তাঁর পক্ষে ভোট পড়েছে ২৪ শতাংশ। আবার ২৩ শতাংশ মানুষ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিকল্প হিসেবে বিবেচনা করেন। সমীক্ষায় কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়িকেও মোদীর বিকল্প হিসেবে বিবেচনা করা হয়েছে। ১১ শতাংশ মানুষ তাঁকে পছন্দ করেন বলে জানিয়েছেন।

১০. আজ লোকসভা নির্বাচন হলে, NDA ক'টি আসন পাবে?

সমীক্ষায় থেকে জানা গেছে, আজ লোকসভা নির্বাচন হলে NDA-র খাতায় ২৯৬টি আসন আসবে। অন্যদিকে ইউপিএ-র খাতায় ১২৬টি আসন, অন্যদের খাতায় ১২০টি আসন যাবে বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে, লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের কথা বললে, সেখানে এনডিএ পাবে ৬৭ আসন, সমাজবাদী পার্টি ১০টি, বিএসপি ২ এবং কংগ্রেস একটি আসন পাবে বলে জানা গেছে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement