Advertisement

Namo Bharat Train: একই ট্র্যাকে চলবে র‍্যাপিড রেল এবং মেট্রো, ট্রায়াল রান সফল

Namo Bharat Train: এনসিআরটিসি কর্তৃক স্থাপিত ইটিসিএস লেভেল-৩ হাইব্রিড সিগন্যালিং সিস্টেমটি বিশ্বব্যাপী প্রথমবারের মতো এই স্তরে প্রদর্শিত হয়েছে এবং সম্পূর্ণরূপে সফল হয়েছে। প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি) সমস্ত স্টেশনে সফলভাবে কাজ করছে।

একই ট্র্যাকে চলবে র‍্যাপিড রেল এবং মেট্রো, ট্রায়াল রান সফলএকই ট্র্যাকে চলবে র‍্যাপিড রেল এবং মেট্রো, ট্রায়াল রান সফল
Aajtak Bangla
  • 23 Jun 2025,
  • अपडेटेड 1:02 AM IST

Namo Bharat Train: ভারতের প্রথম রিজিওনাল র‍্যাপিড ট্রানজিট সিস্টেম (RRTS) প্রকল্পের অধীনে, NCRTC সরাই কালেখান থেকে মোদিপুরম পর্যন্ত পুরো দূরত্ব নমো ভারত ট্রেনের সময়সূচী অনুসারে ট্রায়াল রান শেষ করল। ট্রেনটি এক ঘন্টারও কম সময়ে ৮২ কিলোমিটার যাত্রা সম্পন্ন করেছে, যার ফলে এর সিস্টেমগুলি পরীক্ষা করা হয়েছে।

সম্পূর্ণ RRTS করিডোরের ট্রায়াল রান সম্পন্ন হয়েছে
এই ট্রায়াল রানের সময়, নমো ভারত ট্রেনগুলি সমগ্র করিডোরে সর্বোচ্চ ১৬০ কিমি/ঘন্টা গতিতে মসৃণভাবে চলাচল করেছে। ট্রেনটি সম্পূর্ণরূপে নির্ধারিত সময়সূচী অনুসরণ করে, সময়সূচী অনুসারে সমস্ত স্টেশনে থামে। এই পরীক্ষার পাশাপাশি, মিরাট মেট্রোর ট্রেনগুলিও একই রুটে পরিচালিত হয়েছিল এবং সমস্ত প্রযুক্তিগত ব্যবস্থা নিখুঁতভাবে কাজ করেছিল।

এনসিআরটিসি কর্তৃক স্থাপিত ইটিসিএস লেভেল-৩ হাইব্রিড সিগন্যালিং সিস্টেমটি বিশ্বব্যাপী প্রথমবারের মতো এই স্তরে প্রদর্শিত হয়েছে এবং সম্পূর্ণরূপে সফল হয়েছে। প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি) সমস্ত স্টেশনে সফলভাবে কাজ করছে।

আরও পড়ুন

একই ট্র্যাকে মেট্রো-আরআরটিএস
বর্তমানে, দিল্লি-গাজিয়াবাদ-মিরাট করিডোরের ৫৫ কিলোমিটার ইতিমধ্যেই যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে, যার মধ্যে ১১টি স্টেশন রয়েছে। বাকি ৪.৫ কিলোমিটার (সরাই কালে খান থেকে নিউ অশোক নগর) এবং ২৩ কিলোমিটার (মিরাট সাউথ থেকে মোদিপুরম, মিরাট) এর চূড়ান্ত কাজ এবং ট্রায়াল রান দ্রুত এগিয়ে চলেছে।

মিরাট মেট্রোর ট্রায়াল রানও মিরাট সাউথ এবং মোদিপুরম ডিপোর মধ্যে চলছে। এটি দেশের প্রথম এমন ব্যবস্থা যেখানে একই ট্র্যাকে দ্রুত রেল এবং স্থানীয় মেট্রো পরিষেবা প্রদান করা হচ্ছে। এই মেট্রোরেল অংশটি ২৩ কিলোমিটার দীর্ঘ এবং ১৩টি স্টেশন রয়েছে, যার মধ্যে ১৮ কিলোমিটার উঁচু এবং ৫ কিলোমিটার ভূগর্ভস্থ অংশ রয়েছে।
 

 

Read more!
Advertisement
Advertisement