Advertisement

Rahul Gandhi's Mic Muted: সংসদে প্রশ্নপত্র ফাঁসে বলতেই রাহুলের 'মাইক বন্ধ'! যা বললেন স্পিকার

নিট প্রশ্নপত্র ফাঁস নিয়ে মুলতবি প্রস্তাব পেশ করেছে বিরোধীরা। কিন্তু এখনই আলোচনা চাননি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। এর মধ্যেই ওঠে রাহুলের মাইক বন্ধের অভিযোগও। যে অভিযোগ নস্যাৎ করেছেন স্পিকার। 

রাহুল গান্ধী
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 28 Jun 2024,
  • अपडेटेड 2:23 PM IST
  • NEET ইস্যুতে মুলতবি প্রস্তাব পেশ করেছে বিরোধীরা।
  • এখনই আলোচনা চাননি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা।

নিটের প্রশ্নপত্র ফাঁসকে ঘিরে শুক্রবার উত্তাল হল দেশের সংসদ। নিট প্রশ্নপত্র ফাঁস-কাণ্ডে আলোচনার দাবি করেন কংগ্রেস সাংসদ তথা লোকসভার বিরোধী দলের নেতা রাহুল গান্। এই ইস্যুতে মুলতবি প্রস্তাব পেশ করেছে বিরোধীরা। কিন্তু এখনই আলোচনা চাননি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। এর মধ্যেই ওঠে রাহুলের মাইক বন্ধের অভিযোগও। যে অভিযোগ নস্যাৎ করেছেন স্পিকার। 

রাহুল গান্ধী বলেন,'এটা লক্ষাধিক শিক্ষার্থীর ভবিষ্যতের সঙ্গে জড়িত বিষয়। সংসদে পক্ষ-বিপক্ষে আলোচনা করে শিক্ষার্থীদের অভিন্ন বার্তা দিতে চাই'। তবে বিষয়টি নিয়ে এখনই আলোচনা চাননি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। রাষ্ট্রপতির ভাষণ নিয়ে আলোচনার পর NEET নিয়ে বিতর্ক চেয়েছিলেন তিনি। বিরোধীদের মুলতুবি প্রস্তাব নাকচ হয়ে যাওয়ার পর ব্যাপক হট্টগোল শুরু হয়। মুলতবি করা হয় সংসদের কার্যক্রম। রাহুল গান্ধী স্পিকারের কাছে ২ মিনিট সময় চেয়েছিলেন বলে দাবি করে কংগ্রেস। এ নিয়ে স্পিকার বলেন,'আপনি শুধু দুই মিনিট নয়, আপনার দল পুরো সময় নিতে পারেন। আপনি সবিস্তারে বলুন। আপনি বিরোধী দলের নেতা। সংসদীয় রীতি মেনে চলুন'। 

 এর মাঝেই উঠল গুরুতর অভিযোগ। কংগ্রেস নেতা দীপেন্দ্র হুডা অভিযোগ করেন, সংসদে রাহুল গান্ধীর মাইক বন্ধ করে দেওয়া হয়েছিল। তিনি বলেন, 'প্রশ্নপত্র ফাঁসের কারণে তরুণদের ভবিষ্যত নষ্ট হচ্ছে.. এমনকি NEET-এ প্রশ্নপত্র ফাঁস হয়ে গেলেও সরকার কিছুই করছে না। আজ এরাই আবার অধিবেশনে হাউসে রাহুল গান্ধীর মাইক বন্ধ করে দিয়েছে।' যা নিয়ে বিড়লার দাবি,'আমি মাইক বন্ধ করি না, এখানে কোনও সুইচ নেই'।  

এক্স হ্যান্ডেলে ভিডিও দিয়ে কংগ্রেস দাবি করেছে,'যখন নরেন্দ্র মোদী NEET নিয়ে কিছুই বলছেন না, তখন বিরোধী নেতা রাহুল গান্ধী সংসদে যুবসমাজের হয়ে আওয়াজ তুলছেন। কিন্তু মাইক বন্ধ করে এই ধরনের তুচ্ছ কাজ করে যুবকগের কণ্ঠকে দমন করার ষড়যন্ত্র করা হচ্ছে'।

Advertisement

শিক্ষামন্ত্রী জবাব দেবেন 

সরকারি সূত্র জানিয়েছে,'রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের সময় মুলতবি প্রস্তাব আনার কোনও রীতি নেই। বিরোধীরা অপ্রয়োজনীয় দাবি করছে। সরকার NEET ইস্যুতে কথা বলতে সম্পূর্ণ প্রস্তুত। রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের আলোচনার সময় বিরোধীরা যদি NEET-এর বিষয়টি তোলে, তবে সংশ্লিষ্ট মন্ত্রী (শিক্ষামন্ত্রী) ধর্মেন্দ্র প্রধান জবাব দেবেন।

আলোচনা চাইছেন রাহুল 

সংসদের বাইরে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় রাহুল গান্ধী বলেছে,'গতকাল সমস্ত বিরোধী দলের  নেতারা বৈঠকে বসেছিলেন। সবাই ঐক্যমত হয়েছিলেন যে নিট নিয়ে আলোচনা করা উচিত। আমি প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি যে এটা যুব সমাজের ইস্যু। যথাযথভাবে আলোচনা করা উচিত। আপনারও আলোচনায় যোগ দেওয়া উচিত। সংসদ থেকে এই বার্তা যাওয়া উচিত যে ভারত সরকার এবং বিরোধী দল একসঙ্গে ছাত্রদের নিয়ে কথা বলছে'।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement