Advertisement

NEET-UG-র ফলাফল অনলাইনে আপলোড করতে হবে, প্রশ্নফাঁসকাণ্ডে বড় নির্দেশ সুপ্রিম কোর্টের

NEET-UG-র ফলাফল প্রকাশ করতে হবে। শনিবার ,দুপুর ১২ টার মধ্যে ফলাফল আপলোড করতে হবে। সুপ্রিম কোর্ট NTA-কে এই নির্দেশ দিয়েছে।

The Supreme Court on Thursday heard pleas on irregularities in NEET-UG 2024.
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 18 Jul 2024,
  • अपडेटेड 7:50 PM IST
  • NEET-UG-র ফলাফল প্রকাশ করতে হবে
  • শনিবার ,দুপুর ১২ টার মধ্যে ফলাফল আপলোড করতে হবে
  • নির্দেশ সুপ্রিম কোর্টের

NEET-UG-র ফলাফল প্রকাশ করতে হবে। শনিবার ,দুপুর ১২ টার মধ্যে ফলাফল আপলোড করতে হবে। সুপ্রিম কোর্ট NTA-কে এই নির্দেশ দিয়েছে। পরীক্ষা পরিচালনকারী সংস্থাকে শীর্ষ আদালতের নির্দেশ, সমস্ত ছাত্রদের ফলাফল প্রকাশ করতে হবে। শহর এবং কেন্দ্রভিত্তিক ফলাফল আপলোড করতে হবে শনিবার দুপুর ১২টার মধ্যে। তবে যাঁদের নাম আপলোড করা হবে তাঁদের পরিচয় গোপন রাখতে হবে।

আবার সোমবার পর্যন্ত কাউন্সেলিং স্থগিত রাখার আবেদনও খারিজ করেছে সুপ্রিম কোর্ট। শুনানিতে AG বলেন, 'কাউন্সেলিংয়ে কিছুটা সময় লাগবে। ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা।' তার প্রেক্ষিতে প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, 'আমরা সোমবারই শুনানি করব।' 

এদিন শুনানির সময় আবেদনকারীদের আইনজীবী নরেন্দ্র হুডা আবেদন করেন, পরীক্ষার ফলাফলে কোনও অস্বচ্ছতা হয়েছে কি না তা জানতে সমস্ত পরীক্ষার্থীদের ফলাফল ঘোষণা করা উচিত। তার প্রেক্ষিতে সলিসিটর জেনারেল জানান, এভাবে ফলাফল প্রকাশ করা উচিত হবে না। কারণ,ফলাফল শিক্ষার্থীদের ব্যক্তিগত সম্পত্তি। তা প্রকাশ্যে আনা উচিত হবে না। 

যদিও CJI চন্দ্রচূড় জিজ্ঞাসা করেন, 'কেন কেন্দ্র অনুসারে ক্রমানুসারে ডামি রোল নম্বর রাখা যাবে না?' দুই পক্ষের শুনানির পর আদালত এনটিএ-কে NEET-UG ২৪ পরীক্ষায় ছাত্রদের প্রাপ্ত নম্বর প্রকাশ করতে বলে। তবে পরীক্ষার্থীদের পরিচয়পত্র যাতে সামনে না আসে তাও নিশ্চিত করার নির্দেশ দেয় আদালত। 

প্রধান বিচারপতি বলেন, 'পটনা এবং হাজারিবাগ থেকে একটি ফাঁস হওয়ার ঘটনার কথা স্বীকারের তথ্য সামনে এসেছে। প্রশ্নপত্রগুলি ছড়িয়ে দেওয়া হয়েছিল, তা জানা গেছে। আমরা নিশ্চিত করতে চাই, এই পেপার লিক শুধু ওই কেন্দ্রগুলিতে সীমাবদ্ধ ছিল নাকি আরও ব্যাপক পরিসরে ছড়িয়েছিল। শিক্ষার্থীরা এই নিয়ে সন্দিহান। তাঁদের সন্দেহ নিরসণ করা দরকার।' 

প্রসঙ্গত, গত ৫ মে NEET-UG পরীক্ষা হয়। ফলফল সামনে আসার পর জানা যায়, প্রথম স্থান অধিকার করেছে ৬৭ জন। পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। অনেককে গ্রেস মার্কস দেওয়ারও অভিযোগ তোলেন পরীক্ষার্থীরা। পরে গ্রেস মার্কস দেওয়ার ব্যাপারটি স্বীকার করে নেয় পরীক্ষার নিয়ামক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সি। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement