Advertisement

COVID-19 FLiRT: আবার COVID? ভারতে ছড়াচ্ছে করোনার নয়া ভেরিয়েন্ট, কতটা বিপজ্জনক?

করোনভাইরাস KP.2 এবং KP.1 এর দুটি নতুন উপ-ভেরিয়েন্টের নাম দেওয়া হয়েছে 'FLiRT'। 'FLiRT' হল Omicron এর সাব-ভেরিয়েন্টের একটি গ্রুপ এবং এই দুটি এই গ্রুপের মধ্যে পড়ে। KP.1 এবং KP.2 তাদের মিউটেশনের প্রযুক্তিগত নামের উপর ভিত্তি করে বিজ্ঞানীরা 'FLiRT' ডাকনাম করেছেন। FLiRT-তে অন্তর্ভুক্ত KP.2 এবং KP.1 হল ওমিক্রন সাব-ভেরিয়েন্ট JN.1-এর বংশধর, যা গত বছর বিপর্যয় সৃষ্টি করেছিল।

আবার COVID? ভারতে ছড়াচ্ছে করোনার নয়া ভেরিয়েন্ট, কতটা বিপজ্জনক?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 22 May 2024,
  • अपडेटेड 11:09 AM IST
  • Covid-19 এর একটি নতুন রূপ দেশে প্রবেশ করেছে এবং দ্রুত ছড়িয়ে পড়ছে
  • ভেরিয়েন্টের নাম দেওয়া হয়েছে 'FLiRT'

Covid-19 এর একটি নতুন রূপ দেশে প্রবেশ করেছে এবং দ্রুত ছড়িয়ে পড়ছে। ভারতীয় SARS-CoV-2 জিনোমিক্স কনসোর্টিয়াম (INSACOG) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে ভারতে এখনও পর্যন্ত ৩২৪টি কেভিড কেস রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে KP.2 এর ২৯০টি এবং KP.1 এর ৩৪টি কেস রয়েছে। করোনভাইরাস KP.2 এবং KP.1 এর দুটি নতুন উপ-ভেরিয়েন্টের নাম দেওয়া হয়েছে 'FLiRT'। 'FLiRT' হল Omicron এর সাব-ভেরিয়েন্টের একটি গ্রুপ এবং এই দুটি এই গ্রুপের মধ্যে পড়ে। KP.1 এবং KP.2 তাদের মিউটেশনের প্রযুক্তিগত নামের উপর ভিত্তি করে বিজ্ঞানীরা 'FLiRT' ডাকনাম করেছেন। FLiRT-তে অন্তর্ভুক্ত KP.2 এবং KP.1 হল ওমিক্রন সাব-ভেরিয়েন্ট JN.1-এর বংশধর, যা গত বছর বিপর্যয় সৃষ্টি করেছিল।

ভারতে কোথায় FLiRT কেস পাওয়া গেছে, এই রূপটি কী এবং এর লক্ষণগুলি কী তা জানুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, Covid-19-এর JN.1 এবং এর উপ-ভেরিয়েন্ট, যার মধ্যে KP.1 এবং KP.2 রয়েছে, বৈশ্বিক পর্যায়ে উদ্বেগের বিষয়। গ্লোবাল হেলথ অর্গানাইজেশন KP.2 কে পর্যবেক্ষণের অধীনে রেখেছে। প্রতিবেদনে বলা হয়েছে, করোনার ক্রমবর্ধমান মামলার কারণে বর্তমানে ভারতে হাসপাতালে ভর্তি এবং গুরুতর ক্ষেত্রে কোনও বৃদ্ধি নেই, তাই চিন্তা বা আতঙ্কিত হওয়ার দরকার নেই। মিউটেশনগুলি দ্রুত ঘটতে থাকবে, কারণ এটি SARS-CoV2 এর মতো ভাইরাসের প্রকৃতি।

কিন্তু কিছুদিন ধরে আমেরিকা, দক্ষিণ কোরিয়া এবং নিউজিল্যান্ডে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণ হল এফএলআইআরটি, যার কারণে সেখানে আবারও কোভিড-১৯ তরঙ্গের আশঙ্কা বেড়েছে। KP.2 এবং KP.1 উভয়ই সিঙ্গাপুরে করোনার আকস্মিক বৃদ্ধির জন্য দায়ী। সিঙ্গাপুরে করোনার একটি নতুন তরঙ্গ হতে পারে। কারণ স্বাস্থ্য বিভাগ সেখানে ৫ থেকে ১১ মে পর্যন্ত ২৫,৯০০ টিরও বেশি কেস নথিভুক্ত করেছে এবং প্রতি সপ্তাহে রোগীর সংখ্যা দ্বিগুণ হচ্ছে। সরকার জনগণকে আবার মাস্ক পরতে বলে একটি স্বাস্থ্য পরামর্শ জারি করেছে।

Advertisement

কোথায় কত আক্রান্ত?

ভারতের সাতটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে KP.1-এর ৩৪টি কেস পাওয়া গিয়েছে, যার মধ্যে ২৩টি কেস পশ্চিমবঙ্গ থেকে রিপোর্ট করা হয়েছে। KP.1 এর ৪টি কেস মহারাষ্ট্র থেকে, ২টি করে রাজস্থান এবং গুজরাত থেকে এবং ১টি করে কেস গোয়া, হরিয়ানা এবং উত্তরাখন্ড থেকে রিপোর্ট করা হয়েছে৷ একইভাবে, INSACOG সারা দেশে KP.2 এর প্রায় ২৯০টি কেস শনাক্ত করেছে, যার মধ্যে শুধুমাত্র মহারাষ্ট্রের ১৪৮টি কেস রয়েছে। KP.2 উপ-ভেরিয়েন্ট সহ অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গে ৩৬, গুজরাতে ২৩, রাজস্থানে ২১, উত্তরাখণ্ডে ১৬, ওড়িশায় ১৭, গোয়ায় ১২, উত্তরপ্রদেশে ৮, কর্ণাটকে ৪, হরিয়ানায় ৪টি। এছাড়াও মধ্যপ্রদেশ এবং দিল্লিতে যথাক্রমে ৩ ও ১টি কেস রিপোর্ট করা হয়েছে।

FLiRT কী?

FLiRT দুটি প্রধান ভেরিয়েন্ট নিয়ে গঠিত, KP.2 এবং KP.1 যা JN.1 (Omicron offshoot) এর সাব-ভেরিয়েন্ট। এর মধ্যে ২টি নতুন স্পাইক মিউটেশন রয়েছে। KP.2 (JN.1.11.1.2) ভেরিয়েন্টটি JN.1 থেকে এসেছে, এতে S:R346T এবং S:F456L উভয়ই রয়েছে। জাপানি গবেষকদের একটি সমীক্ষা অনুসারে, KP.2 এর সংক্রামকতা JN.1 এর তুলনায় অনেক কম। KP.2 দ্রুত ছড়িয়ে পড়ে। এটি অনুমান করা হয় যে KP.1 বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৭.৫ শতাংশ নতুন কোভিড মামলার জন্য দায়ী। যখন উভয় (KP.2 এবং KP.1) একসঙ্গে থাকে তখন তারা আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে। KP.2 (JN.1.11.1.2 নামেও পরিচিত) JN.1-এর তৃতীয় প্রজন্ম বলে মনে করা হয়। যা গত বছরের ডিসেম্বরে আশঙ্কার রূপ হিসাবে দেখা হয়েছিল। মে মাসে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রধান রূপগুলি হল KP.2, JN.1 এবং KP.1।

FLiRT কতটা বিপজ্জনক?

ন্যাশনাল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (আইএমএ) কো-চেয়ারম্যান রাজীব জয়দেবন বলেছেন, 'কোভিড-১৯ এমন কোনও রোগ নয় যা চলে যায়। এটি জ্বর, ম্যালেরিয়া বা অন্য যে কোনও আকারে আসুক না কেন এটি কোনও না কোনও আকারে প্রদর্শিত হতে থাকবে। দেখা যাচ্ছে যে এই বৈকল্পিকটি তার পূর্বপুরুষ এবং অন্যান্য Omicron রূপগুলিকে ছাড়িয়ে গেছে। KP.2, বিশেষ করে, দুটির মধ্যে আরও কার্যকরী স্ট্রেন বলে মনে করা হয়, যা টিকা এবং পূর্ববর্তী সংক্রমণ থেকে তৈরি অনাক্রম্যতাকেও ফাঁকি দিতে পারে।'

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement