Advertisement

Odisha Train Accident Reason: 'সিগনালিং সিস্টেমে গুরুতর ত্রুটি,' ৩ মাস আগেই অ্যালার্ট করা হয়েছিল, প্রকাশ্যে সেই চিঠি

ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার পর দক্ষিণ পশ্চিম রেলওয়ের সামনে একটি চিঠি এসেছে। রেলওয়ে জোনের প্রধান অপারেটিং ম্যানেজার তিন মাস আগে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ত্রুটিগুলি সম্পর্কে সতর্ক করেছিলেন। তিনি ফেব্রুয়ারিতে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ব্যর্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। রেলওয়ে বোর্ডকে লেখা এই চিঠিতে বলা হয়েছে, এই ব্যবস্থা সংশোধন না হলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা।

ফাইল ছবি।ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 05 Jun 2023,
  • अपडेटेड 4:46 PM IST
  • ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার পর দক্ষিণ পশ্চিম রেলওয়ের সামনে একটি চিঠি এসেছে।
  • রেলওয়ে জোনের প্রধান অপারেটিং ম্যানেজার তিন মাস আগে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ত্রুটিগুলি সম্পর্কে সতর্ক করেছিলেন।
  • তিনি ফেব্রুয়ারিতে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ব্যর্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

ওড়িশার বালেশ্বরে ট্রেন দুর্ঘটনার পর দক্ষিণ পশ্চিম রেলওয়ের সামনে একটি চিঠি এসেছে। রেলওয়ে জোনের প্রধান অপারেটিং ম্যানেজার তিন মাস আগে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ত্রুটিগুলি সম্পর্কে সতর্ক করেছিলেন। তিনি ফেব্রুয়ারিতে ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের ব্যর্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। রেলওয়ে বোর্ডকে লেখা এই চিঠিতে বলা হয়েছে, এই ব্যবস্থা সংশোধন না হলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা।

এদিকে, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও ওড়িশার ট্রেন দুর্ঘটনার জন্য 'ইলেক্ট্রনিক ইন্টারলকিং সিস্টেম'কে দায়ী করেছেন। করমন্ডেল এক্সপ্রেস কীভাবে লাইনচ্যুত হয়েছে তা তদন্তের পর পরিষ্কার হবে। কিন্তু দক্ষিণ পশ্চিম রেলওয়ের প্রিন্সিপাল চিফ অপারেটিং ম্যানেজারের চিঠিটি সিস্টেমের ত্রুটি এবং দায়ী ব্যক্তিদের নিয়ে অনেক প্রশ্ন তুলেছে।

সেই চিঠি।

দক্ষিণ পশ্চিম রেলওয়ের প্রধান অপারেটিং ম্যানেজার ৯ ফেব্রুয়ারি একটি এক্সপ্রেস ট্রেনের সিগন্যাল ব্যর্থতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। সেদিন লোকো পাইলটের বোঝাপড়া এবং সতর্কতার কারণে দুর্ঘটনা এড়ানো গেছে বলে জানা গেছে। 8 ফেব্রুয়ারি যোগাযোগ ক্রান্তি এক্সপ্রেস (12649) এর লোকো পাইলটের সতর্কতার কারণে ট্রেনটি দুর্ঘটনা থেকে বেঁচে যায়। ম্যানেজার জানান, ৮ ফেব্রুয়ারির ঘটনায় ইন্টারলকিং সিস্টেমের বেশ কিছু ত্রুটি প্রকাশ পেয়েছে। ট্রেনের সিগনালে চলার পর ট্রেনের ডিসপ্যাচ রুট দেখানো হয়। এটি ইন্টারলকিং ত্রুটির লক্ষণ।

প্রিন্সিপাল চিফ অপারেটিং ম্যানেজার সিস্টেমের এই ত্রুটি সংশোধনের কথাও বলেছিলেন। তিনি আরও বলেন, একটি বিশদ তদন্ত করা উচিত এবং রিপোর্টটি সমস্ত স্টেশন মাস্টার, টিআই এবং ট্রাফিক অফিসারদের সাথে শেয়ার করা উচিত।

চিঠিতে তিনি লিখেছেন, "০৮.০২.২০২৩ তারিখে প্রায় ১৭.৪৫ ঘটিকায় একটি অত্যন্ত গুরুতর অস্বাভাবিক ঘটনা ঘটেছিল, যেখানে, আপ ট্রেন নম্বর: ১২৬৪৯ যোগাযোগ ক্রান্তি এক্সপ্রেস, রোড ১ থেকে শুরু করার সময় অগ্রিম স্টার্টারের জন্য পেপার লাইন ক্লিয়ার টিকেট (PLCT) ছিল BPAC (ব্লক প্রুভিং অ্যাক্সেল কাউন্টার) ব্যর্থতার কারণে ব্যর্থ হয়েছে। স্টার্টার ঠিকঠাক কাজ করছিল এইভাবে ১৭.৪৫ ঘন্টায় টেক অফ করা হয়েছে। ট্রেন নং: ১২৬৪৯। ক্রান্তি এক্সপ্রেসের লোকো-পাইলট পয়েন্ট নং: ৬৫ এ এর ​​আগে ট্রেন থামিয়েছিল। পর্যবেক্ষণ করার সময় যে পয়েন্টটি ডাউন মেইন লাইনে (ভুল লাইন) সেট করা হয়েছিল। যখন পিএলসিটি অনুসারে ট্রেনটি আপ মেইন লাইনের মধ্য দিয়ে যাওয়ার কথা ছিল।"

Advertisement

ওড়িশায় দুর্ঘটনার সিবিআই তদন্তের সুপারিশ করেছেন রেলমন্ত্রী। তিনি জানিয়েছেন, এখন পর্যন্ত যে তথ্য সামনে এসেছে, তার ভিত্তিতে রেলওয়ে বোর্ড কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে তদন্তের সুপারিশ করেছে।
 

Read more!
Advertisement
Advertisement