Advertisement

One Nation-One Election: 'এক দেশ, এক নির্বাচন' নিয়ে তোড়জোড় তুঙ্গে, রাষ্ট্রপতিকে রিপোর্ট পেশ কোবিন্দ-কমিটির

এক দেশ এক ভোট নিয়ে রিপোর্ট পেশ করল কমিটি। প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সভাপতিত্বে 'ওয়ান নেশন-ওয়ান ইলেকশন' সংক্রান্ত উচ্চ-পর্যায়ের কমিটি তৈরি হয়েছে। রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে কমিটি তাদের প্রতিবেদন জমা দেয়। এই রিপোর্টে মোট ১৮,৬২৬ পৃষ্ঠা রয়েছে।

এক দেশ, এক নির্বাচন। গ্রাফিক্স ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 14 Mar 2024,
  • अपडेटेड 12:59 PM IST
  • এক দেশ এক ভোট নিয়ে রিপোর্ট পেশ করল কমিটি।
  • প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সভাপতিত্বে 'ওয়ান নেশন-ওয়ান ইলেকশন' সংক্রান্ত উচ্চ-পর্যায়ের কমিটি তৈরি হয়েছে।

One Nation-One Election: এক দেশ এক ভোট নিয়ে রিপোর্ট পেশ করল কমিটি। প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সভাপতিত্বে 'ওয়ান নেশন-ওয়ান ইলেকশন' সংক্রান্ত উচ্চ-পর্যায়ের কমিটি তৈরি হয়েছে। রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করে কমিটি তাদের প্রতিবেদন জমা দেয়। এই রিপোর্টে মোট ১৮,৬২৬ পৃষ্ঠা রয়েছে। এটির গঠন এবং ১৯১ দিনের গবেষণার বিষয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার পর এই রিপোর্টটি ২ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে জমা দেওয়া হয়েছে।

এদিকে কংগ্রেস, তৃণমূল, সিপিএম-সহ বিরোধী দলগুলি গোড়া থেকেই ‘এক দেশ এক ভোট’ পদ্ধতির সমালোচনায় মুখর। তাদের মতে, এই নীতি নিয়ে মোদী সরকার ঘুরপথে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন ধাঁচের ব্যবস্থা চালু করতে চাইছে। এটি যুক্তরাষ্ট্রীয় কাঠামো এবং সংসদীয় গণতান্ত্রিক ভাবনার পরিপন্থী বলেও বিরোধী নেতৃত্বের অভিযোগ।

প্রস্তাবিত প্রতিবেদনে লোকসভা, রাজ্য বিধানসভা এবং স্থানীয় সংস্থা নির্বাচন পরিচালনার জন্য একটি একক অর্থাৎ সাধারণ ভোটার তালিকার প্রতিও দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বর্তমানে লোকসভা ও বিধানসভা নির্বাচনের জন্য আলাদা ভোটার তালিকা তৈরি করা হয়েছে। একই সময়ে, স্থানীয় পৌরসভা এবং পঞ্চায়েতগুলির নির্বাচনের জন্য, ভোটার তালিকা রাজ্য নির্বাচন কমিশনের তত্ত্বাবধানে রয়েছে। এই রিপোর্টের প্রথম পর্বে লোকসভা ও বিধানসভা নির্বাচনের তথ্য দেওয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে, লোকসভা এবং বিধানসভার সাথে পৌরসভা এবং পঞ্চায়েতগুলিকে এমনভাবে যুক্ত করতে বলা হয়েছে যাতে লোকসভা এবং বিধানসভা নির্বাচনের ১০০ দিনের মধ্যে সংস্থাগুলির নির্বাচন পরিচালিত হয়।

এক দেশ এক নির্বাচনের সহজ অর্থ হল দেশের সমস্ত নির্বাচন একযোগে পরিচালনা করা। স্বাধীনতার পর কয়েক বছর ধরে লোকসভা এবং বিধানসভা নির্বাচন একই সঙ্গে অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু পরবর্তীতে সংসদ ভেঙে দেওয়া এবং সরকারের পতনের কারণে এই প্রথা ভেঙে যায়।

Advertisement

এক দেশ, এক নির্বাচনের কী লাভ? অর্থের অপচয় এড়ানো: এর স্বপক্ষে বলা হয়, ওয়ান নেশন-ওয়ান ইলেকশন বিল বাস্তবায়ন হলে দেশে প্রতি বছর অনুষ্ঠিতব্য নির্বাচনে বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে। ১৯৫১-১৯৫২ লোকসভা নির্বাচনে ১১ কোটি টাকা খরচ হয়েছিল, যেখানে ২০১৯ লোকসভা নির্বাচনে ৬০ হাজার কোটি টাকা খরচ হয়েছিল। প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে, এটি দেশের সম্পদ বাঁচাবে এবং উন্নয়নের গতি কমবে না। 

বারবার নির্বাচন অনুষ্ঠানের ঝামেলা থেকে মুক্তি: একটি দেশের সমর্থনের পেছনে একটি যুক্তি- একটি নির্বাচন হচ্ছে ভারতের মতো বিশাল দেশে প্রতি বছরই কোথাও না কোথাও নির্বাচন হয়। এসব নির্বাচন আয়োজনে পুরো রাষ্ট্রীয় যন্ত্রপাতি ও সম্পদ ব্যবহার করা হয়। তবে এই বিল বাস্তবায়ন হলে বারবার নির্বাচনের প্রস্তুতি থেকে রেহাই পাবো। সারাদেশে নির্বাচনের জন্য একটি মাত্র ভোটার তালিকা থাকবে, এতে সরকারের উন্নয়ন কাজে কোনও বাধা থাকবে না। 

কালো টাকা রোধ করা হবে: একটি দেশ, একটি নির্বাচনের পক্ষে একটি যুক্তি হল এটি কালো টাকা এবং দুর্নীতি দমনে সাহায্য করবে। বিভিন্ন রাজনৈতিক দল ও প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনের সময় কালো টাকা ব্যবহারের অভিযোগ রয়েছে। কিন্তু বলা হচ্ছে এই বিল বাস্তবায়ন হলে এই সমস্যা থেকে অনেকাংশে মুক্তি মিলবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement