Advertisement

Onion Export Ban Lift: পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা তুলল কেন্দ্র, বাংলাদেশে যাচ্ছে ৫০ হাজার টন

পেঁয়াজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্র সরকারের। পেঁয়াজ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে মন্ত্রীদের কমিটি পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে। দেশে পেঁয়াজের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের জন্য, সরকার এর রপ্তানি নিষিদ্ধ করেছিল। ৩১ মার্চ, ২০২৪ সময়সীমা নির্ধারণ করেছিল, তবে সময়সীমা শেষ হওয়ার আগেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

পেঁয়াজ
Aajtak Bangla
  • দিল্লি,
  • 18 Feb 2024,
  • अपडेटेड 1:58 PM IST

Onion Export Ban Lift: পেঁয়াজ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্র সরকারের। পেঁয়াজ রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বে মন্ত্রীদের কমিটি পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে। দেশে পেঁয়াজের ক্রমবর্ধমান মূল্য নিয়ন্ত্রণের জন্য, সরকার এর রপ্তানি নিষিদ্ধ করেছিল। ৩১ মার্চ, ২০২৪ সময়সীমা নির্ধারণ করেছিল, তবে সময়সীমা শেষ হওয়ার আগেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

গুজরাত-মহারাষ্ট্রে পেঁয়াজ পর্যাপ্ত মজুদ
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সভাপতিত্বে মন্ত্রীদের কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পিছনের কারণ গুজরাত ও মহারাষ্ট্রে পেঁয়াজের মজুদ দেখে সরকার এই অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডভিয়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে পেঁয়াজ চাষীদের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছিলেন, তারপর আলোচনার পরে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৩ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন
আশা করা হয়েছিল কেন্দ্র সরকার পেঁয়াজ রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পরিকল্পনা করছে। পেঁয়াজ উৎপাদনকারী এলাকায় পেঁয়াজ সহ অন্যান্য সবজির দাম কমে যাওয়াই এর প্রধান কারণ বলে জানা গেছে। এখন কেন্দ্রীয় মন্ত্রীদের কমিটি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ৩ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দিয়েছে। এর পাশাপাশি বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।

২০২৩ ডিসেম্বরে পেঁয়াজ চোখের জল ফেলেছিল
পেঁয়াজের উৎপাদন কমে যাওয়া এবং আকাশছোঁয়া দামের কারণে কেন্দ্রীয় সরকার ৮ ডিসেম্বর পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছিল। ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেডের এই বিষয়ে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত জারি করা হয়েছে। উল্লেখ্য, ডিসেম্বর মাসে পেঁয়াজের দাম তীব্রভাবে বৃদ্ধি পায় এবং এর দাম কেজি প্রতি ১০০ টাকায় পৌঁছেছিল। তবে এর পর সরকারের প্রচেষ্টায় এর দাম কমতে থাকে।

Advertisement

সরকার ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করেছে
ভারতে পেঁয়াজের অন্যতম বৃহৎ রপ্তানিকারক দেশ। পেঁয়াজ রপ্তানি নিষেধাজ্ঞার সঙ্গে দাম বৃদ্ধির মধ্যে, সরকারও জনগণের কাছে সস্তা পেঁয়াজ বিক্রির পদক্ষেপ নিয়েছিল এবং বাফার স্টক থেকে পেঁয়াজ প্রতি কেজি ২৫ টাকা দরে ​​বিক্রি হয়েছিল। রপ্তানি নিষেধাজ্ঞার পরে, পেঁয়াজের দাম কমেছে বৃহত্তম পেঁয়াজ উত্পাদনকারী রাজ্য মহারাষ্ট্রে। এ কারণে দেশের সব জায়গায় চাহিদা ও ব্যবহার অনুযায়ী পেঁয়াজ সরবরাহ হতে শুরু করেছে। পাইকারি বাজারে পেঁয়াজ আসায় পেঁয়াজের দাম কমেছে। একই সঙ্গে পেঁয়াজের দাম কমে যাওয়ার প্রভাব খুচরো বাজারেও দেখা গেছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement