Advertisement

Chenab Rail Bridge: কাশ্মীরের ওই রেলব্রিজটিতে চিনের নজর পড়েছে? পাকিস্তানকে দিয়ে তথ্য সংগ্রহ চলছে

পাকিস্তান ও চিনের গোয়েন্দা সংস্থা জম্মু ও কাশ্মীরের অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছে। Aaj Tak-এ হাতে আসা তথ্য অনুসারে, চিনের গোয়েন্দা সংস্থার নির্দেশে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা সম্পূর্ণ তথ্য সংগ্রহ করছে, বিশেষ করে জম্মু ও কাশ্মীরের চেনাব সেতু সম্পর্কে।

কাশ্মীরের ওই রেলব্রিজটিতে চিনের নজর পড়েছে? পাকিস্তানের মদতে চলছে তথ্য সংগ্রহকাশ্মীরের ওই রেলব্রিজটিতে চিনের নজর পড়েছে? পাকিস্তানের মদতে চলছে তথ্য সংগ্রহ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Nov 2024,
  • अपडेटेड 3:25 PM IST
  • ভূমিকম্প ও বিস্ফোরণ সহ্য করতে সক্ষম বিশ্বের সর্বোচ্চ রেল সেতু দিয়ে শীঘ্রই ট্রেন চালানো শুরু হবে
  • এই সেতুর উচ্চতা নদীর তল থেকে ৩৫৯ মিটার

পাকিস্তান ও চিনের গোয়েন্দা সংস্থা জম্মু ও কাশ্মীরের অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছে। Aaj Tak-এ হাতে আসা তথ্য অনুসারে, চিনের গোয়েন্দা সংস্থার নির্দেশে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা সম্পূর্ণ তথ্য সংগ্রহ করছে, বিশেষ করে জম্মু ও কাশ্মীরের চেনাব সেতু সম্পর্কে। জম্মু ও কাশ্মীরের রামবান জেলার সাঙ্গলদান এবং রেসির মধ্যে চেনাব নদীর উপর নির্মিত এই সেতুটি বিশ্বের সর্বোচ্চ রেল সেতু। চিনের এই সেতুর ব্যাপারে অনেক আগ্রহ রয়েছে। গোয়েন্দা সতর্কবার্তায় স্পষ্টভাবে লেখা আছে যে চেনাব রেল সেতু সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পাকিস্তান ও চিনের গোয়েন্দা সংস্থাগুলি সংগ্রহ করেছে।

বিশ্বের সর্বোচ্চ আর্চ ব্রিজ চেনাব সেতুতে ট্রায়াল রান করা হয়েছিল চলতি বছরের ২০ জুন। চলতি বছরের শেষ নাগাদ এই প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। এই সেতুটি নিরাপত্তা ও দেশের জন্যও গুরুত্বপূর্ণ, কারণ এই রেল সেতুর মাধ্যমে ভারতের প্রায় প্রতিটি রাজ্যকে জম্মু ও কাশ্মীরের সঙ্গে যুক্ত করা যাবে। পাকিস্তানি গোয়েন্দা সংস্থার সঙ্গে চিনা গোয়েন্দা সংস্থার নাম উঠে আসা স্পষ্টতই অত্যন্ত গুরুতর এবং স্পর্শকাতর বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ভূমিকম্প ও বিস্ফোরণ সহ্য করতে সক্ষম বিশ্বের সর্বোচ্চ রেল সেতু দিয়ে শীঘ্রই ট্রেন চালানো শুরু হবে। এই সেতুটি স্ট্রাকচারাল স্টিলের তৈরি। এটি মাইনাস ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। এর মানে হল এই সেতুতে জম্মু ও কাশ্মীরের আবহাওয়ার কোনও প্রভাব পড়বে না। এর পাশাপাশি ভূমিকম্প ও বিস্ফোরণ সহ্য করার ক্ষমতাও রয়েছে এই রেল সেতুর।

আরও পড়ুন

এই সেতুর উচ্চতা নদীর তল থেকে ৩৫৯ মিটার। জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার কাটরা-বানিহাল সেকশনে ২৭৯৪৯ কোটি টাকা ব্যয়ে সেতুটি তৈরি করা হয়েছে। এই সেতুটি কনকন রেল কর্পোরেশন লিমিটেড (KRCL) উধমপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিঙ্ক (USBRL) প্রকল্পের অধীনে নির্মিত হয়েছে। এটি রেললাইন কাশ্মীর উপত্যকাকে দেশের বাকি অংশের সঙ্গে সংযুক্ত করবে।

Advertisement

Read more!
Advertisement
Advertisement