Advertisement

New Parliament House: বিশেষ অধিবেশন নতুন সংসদ ভবনে, গণেশ চতুর্থীতে 'যাত্রা শুরু'

লোকসভা ও রাজ্যসভার সেক্রেটারিয়েট সংবাদ সংস্থাকে জানিয়েছে, বিশেষ সেশনে দুই কক্ষেই কোনও রকম প্রশ্নোত্তর পর্ব রাখা হচ্ছে না। সংসদে বিশেষ সেশন হবে ১৮ থেকে ২২ সেপ্টেম্বর।

নতুন সংসদ ভবন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 06 Sep 2023,
  • अपडेटेड 3:40 PM IST

আগামী ১৮ সেপ্টেম্বর সংসদে বসবে বিশেষ অধিবেশন। এই অধিবেশন হবে সংসদের পুরনো বিল্ডিংয়েই। একই সঙ্গে নতুন সংসদ ভবন সেন্ট্রাল ভিস্তায় সংসদীয় কাজ কবে থেকে শুরু হবে, তাও জানিয়ে দিল কেন্দ্র।

সংবাদ সংস্থা ANI জানিয়েছে, ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর দিন নতুন সংসদ ভবনে সংসদীয় কাজ শুরু হবে। ইতিমধ্যে নতুন সংসদ ভবন গত ২৮ মে উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

লোকসভা ও রাজ্যসভার সেক্রেটারিয়েট সংবাদ সংস্থাকে জানিয়েছে, বিশেষ সেশনে দুই কক্ষেই কোনও রকম প্রশ্নোত্তর পর্ব রাখা হচ্ছে না। সংসদে বিশেষ সেশন হবে ১৮ থেকে ২২ সেপ্টেম্বর। তবে এই বিশেষ সেশনে অ্যাজেন্ডা কী রয়েছে, তা খোলসা করেননি সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী। মন্ত্রী তাঁর X হ্যান্ডেলে (সাবেক ট্যুইটার) লিখেছেন, 'এই অমৃতকালে আমরা একটি ইতিবাচক ও ফলপ্রসূ বিতর্কের অপেক্ষায় রয়েছি।'

সাধারণত, ভারতে তিনটি অধিবেশন হয়। বাজেট, বাদল ও শীতকালীন অধিবেশন। 

অন্যদিকে সংসদের বিশেষ অধিবেশনের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখতে চলেছেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী। দেশের মানুষের সঙ্কটের বিষয়গুলি নিয়েই যেন বিশেষ অধিবেশনে আলোচনা হয়। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের বাসভবনে বিরোধী জোট ইন্ডিয়া-র সংসদীয় দলগুলির নেতাদের বৈঠকের পরই মোদীকে এই চিঠি লেখার সিদ্ধান্ত নিয়েছেন সনিয়া। কংগ্রেসের লোকসভার উপনেতা গৌরব গগৈ বলেন,'বিশেষ অধিবেশন কেন ডাকা হল তা নিয়ে সরকারের তরফে কোনও কথা বলা হয়নি। আমাদের দাবি, বিশেষ অধিবেশনের কর্মসূচি কী, তা জানানো হোক। আমরা দেশের মূল সমস্যাগুলির সমাধানে ইতিবাচক অধিবেশন চাই।' মঙ্গলবার খাড়গের বাসভবনে বৈঠকের পরে এনিয়ে প্রশ্ন তুলে তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও'ব্রায়েন বলেন, 'এই সেশনের অ্যাজেন্ডা কোথায়? কেন তা গোপন রাখা হচ্ছে? এটা গণতান্ত্রিক রীতি নয়৷ আমাদের আশঙ্কা, বিজেপি এই অধিবেশন নষ্ট করার সবরকম চেষ্টা করবে৷'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement